সেলফোনের সাহায্যে স্বাস্থ্য পরীক্ষা!

Update: 2014-12-27 12:01:20, Published: 2014-12-27 12:01:21
সেলফোনের সাহায্যে স্বাস্থ্য পরীক্ষা!


প্রযুক্তির সুফল এখন মানুষের ঘরে ঘরে। এই প্রযুক্তির আধুনিকায়ন করে এবার সমাজ বদলানোর স্বপ্ন দেখছে বেশ কিছু টেক ফার্ম। এবার সেলফোনের সাহায্যেই করা যাবে স্বাস্থ্য পরীক্ষা। নির্ণয় করা যাবে জটিল রোগ।

একটি আইফোন রক্ষা করতে পারবে কয়েক হাজার জীবন। ভাবছেন,কিভাবে? ইয়ানজেন র‌্যাপিড নামের একটি অ্যাপস ডাউনলোড করলেই হবে। এর সাহায্যে রক্তের নমুনা সংগ্রহ করে ঘরে বসে আপনি নিজেই নির্ণয় করতে পারবেন ম্যালেরিয়ার মতো রোগ।

ইয়ানজেনের সহ-প্রতিষ্ঠাতা জ্যঁ ভাইরি-বাবল বলেন, 'আমরা প্রথমে রক্তের নিখুঁত ছবি নেই, তারপর সেখান থেকে লোহিত রক্ত কণিকাগুলোকে আলাদা করে কাজ করি, এক্ষেত্রে আইফোনই আমাদের সাহায্য করে'।

শুধু রোগ পরীক্ষাতেই থেমে নেই প্রযুক্তিবিদদের কাজ। সমাজ বদলানোর লক্ষ্যে নানারকম স্মার্ট অ্যাপস তৈরিতে ব্যস্ত প্রায় একশ টেক ফার্ম। আর এদের আর্থিক সহায়তায় পাশে দাঁড়িয়েছে বেশ কিছু বেসরকারি প্রতিষ্ঠান।

এই ব্যাপারে নমিনি ট্রাস্টের সিইও আনিকা স্মল বলেন, 'এটি খুবই আনন্দের ব্যাপার যে যুক্তরাজ্যের মধ্যে লন্ডনে এ ধরণের ফার্মের সংখ্যা বেশি, এখানে সামাজিক উদ্দেশ্যে কর্মরত বিভিন্ন প্রতিষ্ঠানের সুবিধার জন্য আলাদা ভবন রয়েছে, সমাজের উন্নয়নের মাধ্যমে কি করে অর্থ উপার্জন করা যায় তা এইসব প্রতিষ্ঠান দেখলেই বোঝা যায়'।

মন্দ দিককে পাশ কাটিয়ে প্রযুক্তির ভালো দিকটিকে তুলে ধরতে কাজ করছে উদ্যোক্তারা। তাই আগামী দিনগুলোতে মানুষের জীবনে প্রযুক্তির ইতিবাচক প্রভাব আরও বাড়বে সে কথা বলাই যায়।

Update: 2014-12-27 12:01:20, Published: 2014-12-27 12:01:21

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ


জনপ্রিয় ট্যাগ

সংবাদ অনুসন্ধান

সরাসরি সম্প্রচার

সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv