সুন্দরী হাতির প্রতিযোগিতা

Update: 2017-01-03 16:47:59, Published: 2017-01-03 16:48:00
nepal-fes


২০১৫ সালের ভয়াবহ ভূমিকম্পের পর আবারো ঘুরে দাঁড়াতে শুরু করেছে হিমালয় কন্যা নেপাল। পর্যটন নির্ভর দেশটিতে ধ্বংস হয়ে গেছে অনেক দর্শনীয় স্থাপনা। পর্যটকদের আকৃষ্ট করতে সম্প্রতি নেয়া হয় এক ব্যতিক্রমী উদ্যোগ। আয়োজন করা হাতিদের নিয়ে সুন্দরী ও দৌড় প্রতিযোগিতার।

আয়োজন করা হয়েছে সুন্দরী প্রতিযোগিতার। তবে অংশগ্রহণকারী কোন সুন্দরী রমণী কিংবা পুরুষ নয় বরং হাতি। হিমালয় কন্যা নেপালের রাজধানী কাঠমান্ডু'র কাছে চিতওয়ানে আয়োজিত হাতি উৎসবে বিশ্বের নানা প্রান্তের মাহুতরা তাদের হাতিদের নান্দনিক ভাবে সাজিয়ে নিয়ে আসে। রঙিন সাজ ও ত্বক দেখেই নির্বাচন করা হয় সবচেয়ে সুন্দর হাতি।

আয়োজকরা জানান, ২০১৫ সালের ভূমিকম্পের পর ধস নামে দেশটির পর্যটন শিল্পে। আর তাই ভ্রমণপিপাসুদের আকৃষ্ট করতে নেয়া হয়েছে এ বিশেষ উদ্যোগ।

এক ব্যক্তি বলেন, ভূমিকম্প ও ভারতের নিষেধাজ্ঞার পর আমাদের পর্যটন ব্যবসায় চরম মন্দা দেখা দেয়। পর্যটকরা আবার যেন এখানে আসার উৎসাহ পায় সে উদ্দেশ্যেই আমরা কাজ করে যাচ্ছি।

পাঁচদিন ব্যাপী চলা উৎসবে আয়োজন করা হয় হাতিদের দৌড় প্রতিযোগিতা ও পোলো খেলারও। যা উপভোগ করতে জড়ো হয় শত শত মানুষ।

এক নারী বলেন, হাতিরা বল নিয়ে খেলছে। অনেক সময় আবার একে অন্যকে তারা করছে। বল চলে যাচ্ছে বাউন্ডারির বাইরে। খুবই মজা পাচ্ছি এখানে এসে।

এদিকে, উৎসব সফল হলেও হাতিদের নিয়ন্ত্রণে মাহুতদের বিরুদ্ধে নির্যাতনের অভিযোগ তোলে প্রাণী অধিকার বিষয়ক কর্মীরা। তবে এসব অভিযোগ উড়িয়ে দিয়ে হাতিদের নিয়ন্ত্রণের পদ্ধতি মোটেই ক্ষতিকর নয় বলে জানিয়েছেন মাহুতরা।




Update: 2017-01-03 16:47:59, Published: 2017-01-03 16:48:00

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv