সুচিত্রা সেনের প্রথম মৃত্যুবার্ষিকী আজ

Update: 2015-01-17 18:29:07, Published: 2015-01-17 15:32:47
সুচিত্রা সেনের প্রথম মৃত্যুবার্ষিকী আজ
কোটি দর্শকের হৃদয় জয় করা মিষ্টি হাসির কিংবদন্তী অভিনেত্রী সুচিত্রা সেনের আজ প্রথম মৃত্যুবার্ষিকী। দুই বাংলার চলচ্চিত্র ভক্তদের কাছে তিনি আজও অম্লান হয়ে আছেন রূপালি পর্দার রোমাঞ্চের দেবী হিসেবে। এত বছর অন্তরালে থাকলেও, এতোটুকু ভাটা পড়েনি তার আকাশছোঁয়া জনপ্রিয়তায়। তার অভিনয়ের জাদুতে এখনো বিমোহিত হয় মানুষ।

রূপালি পর্দায় সুচিত্রা সেন নামে আত্মপ্রকাশ করলেও তার পারিবারিক নাম রমা দাশগুপ্ত। ১৯৩১ সালে অবিভক্ত বাংলার পাবনা জেলার এক মধ্যবিত্ত পরিবারে জন্ম তার। ছোটবেলা থেকেই ছিলো অভিনয়ের প্রতি ঝোঁক। সে কারণেই হয়তো, চলচ্চিত্রে পা রাখতেই জনপ্রিয়তার শিখরে উঠতে সময় লাগেনি তাঁর। এভাবেই শুরু হয় তাঁর রমা থেকে সুচিত্রা হয়ে ওঠার উপাখ্যান।

হারানো সুর, পথে হলো দেরি, দ্বীপ জ্বেলে যাই, সাগরিকা, শ্রীকান্ত, রাজলক্ষ্মী অথবা হিন্দি ছবি দেবদাস বা আঁধি'র মতো একের পর এক চলচ্চিত্র তাকে এনে দিয়েছে আকাশচুম্বী খ্যাতি। অসংখ্য জাতীয় ও আন্তর্জাতিক চলচ্চিত্র পুরস্কারে ঝুলি ভরলেও তার সবচেয়ে বড় প্রাপ্তি দর্শকের অকৃত্রিম ভালবাসা। সুচিত্রা ক্যারিয়ারের শ্রেষ্ঠ জুটি গড়েছিলেন উত্তম কুমারের সঙ্গে। রোমান্টিক এই জুটিকে ঘিরে মিডিয়া অঙ্গনে জল্পনা কল্পনার অন্ত ছিলো না।

১৯৭৮ সালে কোটি বাঙালির মনে প্রশ্ন গেঁথে হঠাৎ নিজেকে স্বেচ্ছা অন্তরালে গুটিয়ে নেন এই রূপালি পর্দার রাণী। এভাবেই হয়তো নিজের পর্দার ছবিকে দর্শক হৃদয়ে স্থায়ী করে গেছেন তিনি। এসব নিয়ে রহস্য ও কৌতূহলের সীমা ছিলো না। সেই রহস্য আরো ঘনীভূত হয়, যখন উত্তম কুমারের মৃত্যুর পর বৃত্ত ভেঙে বেরিয়ে আসেন সুচিত্রা।

দীর্ঘ ২৫ বছরের চলচ্চিত্র ক্যারিয়ার শেষ করা এই জননন্দিত অভিনেত্রী ২০১৪ সালের এই দিনে কলকাতার বেলভিউ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮৩ বছর। পরে কলকাতার বালিগঞ্জের নিজ বাড়ির পাশের কেওড়াতলা মহা শ্মশানে কঠোর নিরাপত্তার মধ্যে চন্দন কাঠে দাহ করা হয় এই মহানায়িকাকে। কন্যা মুনমুন সেন, নাতনি রিয়া ও রায়মা সেন ছাড়াও পশ্চিমবঙ্গের বড় বড় রাজনৈতিক ব্যক্তিত্ব সেই শেষকৃত্যানুষ্ঠানে যোগ দিয়েছিলেন। এ মহানায়িকার জীবনাবসানের মধ্য দিয়ে ইতি ঘটে বাংলা চলচ্চিত্রের স্বর্ণময় এক অধ্যায়ের।

 

**পাবনায় সুচিত্রা সেনের প্রয়াণ দিবস পালিত

Update: 2015-01-17 18:29:07, Published: 2015-01-17 15:32:47

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ


জনপ্রিয় ট্যাগ

সংবাদ অনুসন্ধান

সরাসরি সম্প্রচার

সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv