আপডেট
০৯-০১-২০১৭, ১৬:৩৪

সিরিয়া সংকট নিরসনে রাশিয়ার অবদান শূন্য: কার্টার

untitled-1
কেবল যুক্তরাষ্ট্রই আইএসের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে উল্লেখ করে সিরিয়া সংকট নিরসনে এ পর্যন্ত রাশিয়ার অবদান শূন্য বলে মন্তব্য করেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অ্যাশটন কার্টার। সন্ত্রাস ও সন্ত্রাসী দমনে সিরীয় সেনাবাহিনী সঠিক পথেই রয়েছে উল্লেখ করে শিগগিরই দেশের অন্যান্য শহরও বিদ্রোহীদের কাছ থেকে পুনর্দখল করা হবে বলে আশা প্রকাশ করেছেন দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদ।
এদিকে, সিরিয়ায় যুদ্ধবিরতির সুযোগ নিয়ে বিদ্রোহী সন্ত্রাসীগোষ্ঠী নতুন করে সংগঠিত হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন ইরানের শীর্ষ নিরাপত্তা কর্মকর্তা।

সিরিয়া জুড়ে যুদ্ধবিরতির মধ্যেই রোববার, বিদ্রোহীদের অবস্থানে নতুন করে বিমান হামলা শুরু করে সিরীয় বাহিনী। দামেস্কের উপকণ্ঠে দেশটির প্রধান পানি সরবরাহ কেন্দ্র ওয়াদা বারাদার ক্ষতিগ্রস্ত পাম্প মেরামত করতে প্রকৌশলী দল সেখানে পোঁছালে বিদ্রোহীরা তাদের লক্ষ্য করে গুলি ছোঁড়ে বলে অভিযোগ পাওয়া যায়। এর জবাব দিতেই, রোববার সকাল থেকে এলাকাটিতে বিদ্রোহীদের লক্ষ্য করে বিমান হামলা চালানো হয়।

এমন ভঙ্গুর যুদ্ধবিরতির মধ্যেই সিরিয়ার হোমস প্রদেশে সরকারের কাছে অস্ত্র সমর্পণ করে সাধারণ ক্ষমার আবেদন করেছে অন্তত ১৩০ বিদ্রোহী। রোববার অনলাইনে প্রকাশিত এক ছবিতে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে এসব বিদ্রোহীকে অস্ত্র জমা দিতে দেখা যায়। সরকারের প্রতিশ্রুতি অনুযায়ী আত্মসমর্পণের বিনিময়ে এই বিদ্রোহীদের সাধারণ ক্ষমার আওতায় এনে তাদের নাগরিকত্ব ফিরিয়ে দেয়া হবে বলে জানায় কর্তৃপক্ষ।

এদিকে, রোববার এক টেলিভিশন সাক্ষাৎকারে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অ্যাশটন কার্টার দাবি করেন, জঙ্গিগোষ্ঠী আইএসের বিরুদ্ধে প্রথম থেকেই একা যুক্তরাষ্ট্র লড়াই চালিয়ে আসছে। সিরিয়ায় সন্ত্রাস দমনে রাশিয়া ব্যাপক সফলতা অর্জন করেছে বলে দাবি করলেও, বাস্তবে সেখানে রাশিয়ার কোন অর্জনই নেই বলেও মন্তব্য করেন কার্টার।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অ্যাশটন কার্টার বলেন, 'তারা সিরিয়ায় এসেই ঘোষণা দিয়েছিল আইএস নির্মূলে এবং সিরিয়ার গৃহযুদ্ধ বন্ধে কাজ করবে রুশ সেনারা। কিন্তু বাস্তবতা হচ্ছে এর কোনটিই তারা এখন পর্যন্ত করতে সক্ষম হয়নি।'


যদিও, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ দাবি করেছেন সিরিয়ায় সন্ত্রাস দমন এবং শান্তি প্রতিষ্ঠায় সঠিক পথেই রয়েছে সরকারি বাহিনী। রোববার, একটি ফরাসি টেলিভিশনকে দেয়া সাক্ষাতকারে আসাদ বলেন, আলেপ্পোর মতো বিদ্রোহী নিয়ন্ত্রিত সিরিয়ার অন্যান্য শহর ও এলাকাও আগামী দিনগুলোতে পুনর্দখল করা হবে।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ বলেন, 'আলোপ্পো পুনর্দখলকে আমরা এখনও বিজয় হিসেবে মনে করি না। আমাদের আসল বিজয় অর্জন হবে তখনই যখন পুরো সিরিয়া সরকারি বাহিনীর নিয়ন্ত্রণে আসবে। আমরা জয়ের রাস্তাতেই আছি। আশা করছি শিগগিরই আমাদের চূড়ান্ত জয় হবে।'

এদিকে, যুদ্ধবিরতির সুযোগ নিয়ে আল নুসরাসহ বিভিন্ন বিদ্রোহী সন্ত্রাসীগোষ্ঠী সিরিয়ায় নতুন করে সংগঠিত হওয়ার চেষ্টা করছে বলে আশঙ্কা প্রকাশ করেছেন সিরিয়ার শীর্ষ নিরাপত্তা সংস্থা জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব আলী শামখানি। রোববার, দামেস্কে সিরিয়ায় জাতীয় নিরাপত্তা ব্যুরো প্রধান মেজর জেনারেল আলী মামলুর সঙ্গে সাক্ষাত শেষে সাংবাদিকদের এ আশঙ্কার কথা জানান তিনি।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে