সামাজিক নিরাপত্তা খাতে বরাদ্দ বাড়বে

Update: 2015-06-04 22:03:43, Published: 2015-06-04 22:03:43
social-safty-ed

চলতি অর্থবছরের তুলনায় প্রায় তিন হাজার কোটি টাকা বাড়িয়ে আগামী বাজেটে সামাজিক নিরাপত্তা কল্যাণ খাতে ১৬ হাজার ৯ শ ৫৫ কোটি টাকার বাজেট প্রস্তাবনা পেশ করা হয়েছে। যা মোট বাজেটের ৫ দশমিক ৭ শতাংশ।যার আওতায় বয়স্ক ভাতা, বিধবা ও স্বামী নিগৃহীত মহিলা সহ প্রতিবন্ধী শিক্ষার্থীদের উপ বৃত্তির সংখ্যাও বাড়ানোসহ ৬৫ ঊর্ধ্ব মুক্তিযোদ্ধাদের ভাতা বাড়িয়ে ১০ হাজার টাকা করার প্রস্তাব রাখা হয়েছে আগামী বাজেটে।

দেশকে পুরোপুরি দারিদ্র্যমুক্ত করতে সামাজিক সুরক্ষা ও নিরাপত্তা জোরদার করতে প্রণয়ন করা হচ্ছে সামাজিক নিরাপত্তা কৌশলপত্র। যার অংশ হিসবে বয়স্কভাতা ভোগীর সংখ্যা ২৭ রক্ষ ২৩ হাজার হতে বাড়িয়ে করা হয়েছে ৩০ লক্ষ। বিধবা ও স্বামী নিগৃহীত মহিলাদের ভাতাভোগীর সংখ্যাও ১০ লক্ষ ১২ হাজার থেকে বাড়িয়ে করা হয়েছে ১১ লক্ষ ১৩ হাজারে।

অসচ্ছল প্রতিবন্ধী ভাতাভোগীর সংখ্যা বাড়ছে ৪ লক্ষ হতে ৬ লক্ষে। প্রতিবন্ধী শিক্ষার্থী উপবৃত্তির সংখ্যাও ৫০ থেকে বেড়ে দাঁড়াচ্ছে ৬০ হাজারে। এছাড়া, যেসব মুক্তিযোদ্ধার বয়স ৬৫ বছরের বেশি তাদের মাসিক ভাতা ৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ১০ হাজার টাকা করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।

এ ব্যাপারে অর্থমন্ত্রী বলেন, 'দারিদ্র্য বিমোচনে আমরা অনেক অগ্রসর হয়েছি; এরই ধারাবাহিকতায়, সামাজিক নিরাপত্তাবেষ্টনীর আওতা বাড়াতে একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। আগামী অর্থবছরে তা কার্যকর হবে।'

এছাড়া দারিদ্র্য বিমোচনে দেশব্যাপী চলা ক্ষুদ্র ঋণ কার্যক্রম সমূহকে সমন্বিত করারও ঘোষণা দেওয়া হয় বাজেট অধিবেশনে। পাশাপাশি প্রতিবন্ধী অবহেলিত জনগোষ্ঠীর উন্নয়নে বিদ্যমান আইন ও বিধিমালা সংস্কার কার্যক্রমের কথা বলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

তিনি বলেন, 'মুক্তিযোদ্ধাভিত্তিক সংগঠনগুলোর জন্য মঞ্জুরি, খেতাবপ্রাপ্ত ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের ভিআইপি মর্যাদা প্রদান এবং যেসব মুক্তিযোদ্ধা ৬৫ বছর বয়স অতিক্রম করেছেন, তাদের মাসিক ভাতা ৫ হাজার থেকে বাড়িয়ে ১০হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।'

অর্থনৈতিক কর্মকাণ্ডে ২০২১ সালের মধ্যে শতকরা ৫০ শতাংশ নারীর অংশগ্রহণ, নারীদের অগ্রাধিকার ভিত্তিতে কৃষিও পল্লী ঋণ বিতরণসহ শিশু অধিকার রক্ষায় প্রথমবারের মত শিশু বাজেটও ঘোষণা করেন অর্থমন্ত্রী।

Update: 2015-06-04 22:03:43, Published: 2015-06-04 22:03:43

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



Contact Address

89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh.
Fax: +8802 9670057, Email: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv