সামাজিক নিরাপত্তা ও জনশৃঙ্খলা খাতে বরাদ্দ বেড়েছে

Update: 2016-06-02 22:04:40, Published: 2016-06-02 22:04:41
bgt-social-safe-2

২০১৬-১৭ অর্থবছরের বাজেটে সামাজিক নিরাপত্তা এবং জনশৃঙ্খলা ও নিরাপত্তা খাতে ৩১ হাজার ৫০৯ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। অর্থমন্ত্রী তার বাজেট বক্তব্য বলেন, দুস্থ ও পিছিয়ে থাকা জনগোষ্ঠীকে সামাজিক নিরাপত্তার আওতায় আনার পাশাপাশি আগামী অর্থবছরে জনগণের জানমালের নিরাপত্তা রক্ষায় আইন-শৃঙ্খলা বাহিনীর দক্ষতা বৃদ্ধিতেও নজর বাড়াবে সরকার। তবে বিশ্লেষকরা বলেছেন, সামাজিক নিরাপত্তার চেয়ে জনশৃঙ্খলায় বরাদ্দ বাড়ানো বাজেট নীতির সঙ্গে সাংঘর্ষিক।

পরিসংখ্যান ব্যুরো'র তথ্য অনুযায়ী, এখনো দেশের প্রায় ২১ ভাগ মানুষ দারিদ্রসীমার নিচে বাস করে। আর প্রতিবছরের বাজেটেই সরকার বৃহৎ এ জনগোষ্ঠীর জন্য সামাজিক নিরাপত্তার আওতায় নানা কর্মসূচি গ্রহণ করে। তারই ধারাবাহিকতায় এবারো খাদ্য ও সামাজিক নিরাপত্তা খাতে ১০ হাজার ৪৪৭ কোটি টাকা বরাদ্দ দিলেন অর্থমন্ত্রী। যা চলতি অর্থবছরের সংশোধিত বাজেটে চেয়ে ১ হাজার ১৭৭ কোটি টাকা বেশি।

এবারের বাজেটে বরাদ্দ বেড়েছে জনশৃঙ্খলা ও নিরাপত্তা খাতেও। এ খাতে অর্থমন্ত্রী ২০১৫-১৬ অর্থবছরের বাজেটে ১৩ হাজার ৬৩০ কোটি টাকা প্রস্তাব করলেও পরে সংশোধিত বাজেটে তা বেড়ে দাঁড়ায় ১৭ হাজার ৪১৯ কোটি টাকায়। এরই ধারাবাহিকতায় এবারের বাজেটে জনশৃঙ্খলা ও নিরাপত্তা খাতে ২১ হাজার ৬২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব দেন অর্থমন্ত্রী। এর আওতায় পুলিশ বাহিনীতে ৫০ হাজার নতুন পদ সৃষ্টি করা হবে বলেও সংসদকে জানান তিনি।

এছাড়াও সাইবার অপরাধ প্রতিরোধ আলাদা সংস্থা স্থাপন করা হবে বলেও জানান অর্থমন্ত্রী। তবে অর্থনীতিবিদরা বলছেন, সামাজিক নিরাপত্তায় চেয়ে জনশৃঙ্খলা খাতে বরাদ্দ বাড়ানো সরকারে নীতির সঙ্গে সাংঘর্ষিক।

অর্থনীতিবিদ এম এম আকাশ বলেন, ‘এটা একটা বিস্ময়কর। জনশৃঙ্খলা এবং জননিরাপত্তাখাতে এবার গত বছরের প্রস্তাবিত ব্যয়ের তুলনায় ৫৪ শতাংশ বাড়তি ব্যয় প্রস্তাব করা হয়েছে। অথচ সামাজিক সুরক্ষাখাতে গত বছরের তুলনায় বেড়েছে মাত্র ১২ শতাংশ। বক্তব্যে শুরুতে যেরকম বলা হয়েছিল তার সঙ্গে ঠিক মিলছে না।’

 তবে বরাদ্দের টাকা যথাযথ ব্যয় নিশ্চিত করার পরামর্শও দিলেন এই অর্থনীতিবিদ।

Update: 2016-06-02 22:04:40, Published: 2016-06-02 22:04:41

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



Contact Address

89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh.
Fax: +8802 9670057, Email: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv