সাপের বিষ বিধ্বংসী যুগান্তকারী ঔষধ তৈরি

Update: 2015-01-12 16:40:03, Published: 2015-01-12 16:40:03
সাপের বিষ বিধ্বংসী যুগান্তকারী ঔষধ তৈরি


সাপেকাটা মানুষের জীবন রক্ষায় বানানো বিষ ধ্বংসকারী ঔষধ বা এন্টি ভেনম তৈরিতে সাপের বিষ ব্যবহার করা হয় বহু আগে থেকেই। তাতে হাতে গোনা মাত্র কয়েকটি সাপের বিষ ধ্বংস করা সম্ভব। তবে এবার এমন এক ঔষধ তৈরি করতে সমর্থ হয়েছেন গবেষকেরা যাতে ধ্বংস হবে প্রায় সব বিষধর সাপের বিষ।

বিভিন্ন প্রজাতির ভয়ংকর সব বিষধর সাপের এমন মিলন মেলা দেখলে অবাক হবেন অনেকেই। সাপের অভয়ারণ্য অথবা চিড়িয়াখানা বলে মনে হলেও যুক্তরাজ্যের লিভারপুলের একটি গবেষণাগার এটি।

আফ্রিকা সহ বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে সংগ্রহ করা নানা প্রজাতির ৪শ বিষধর সাপ রয়েছে এই গবেষণাগারে। আর এসব সাপের বিষ থেকেই বিষ বিধ্বংসী ঔষধ বা এন্টি ভেনম তৈরি করেছেন এখানকার গবেষকেরা।

প্রধান গবেষক রবার্ট হ্যারিসন বলেন, 'আফ্রিকা অঞ্চলের প্রায় সব ধরণের সাপের বিষ ধ্বংসে কাজ করবে এই এন্টি ভেনম। আর বিশেষ এই ঔষধ তৈরিতে ব্ল্যাক মাম্বা, গ্রিন মাম্বা আর পুফ অ্যাডারের মতো ভয়ঙ্কর সব সাপের বিষ ব্যবহার করেছি আমারা।'

বিশেষ এই ঔষধ তৈরি করতে বিভিন্ন প্রজাতির সাপ থেকে বিষ সংগ্রহ করেন গবেষকেরা। তারপর বিশেষ পন্থায় তৈরি করেন এই যুগান্তকারী বিষ বিধ্বংসী ঔষধ।

প্রতি বছর শুধুমাত্র সাপের কামড়ে আফ্রিকা অঞ্চলে মারা যায় প্রায় ৩০ হাজার মানুষ। সাপের কামড় খাওয়ার পর সঠিক চিকিৎসার অভাবে পঙ্গুত্ব বরণ করেন আরও বহু মানুষ। গবেষকদের আশা নতুন এই এন্টি ভেনম প্রাণ বাঁচানো ছাড়াও পঙ্গুত্ব বরণের মতো করুণ পরিণতি থেকে বাঁচাবে হাজার হাজার মানুষকে।

Update: 2015-01-12 16:40:03, Published: 2015-01-12 16:40:03

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ


জনপ্রিয় ট্যাগ

সংবাদ অনুসন্ধান

সরাসরি সম্প্রচার

সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv