সাংবাদিক প্রভাষ আমিনের ‘স্বৈরাচারের দালাল বলছি’

Update: 2015-02-12 19:14:40, Published: 2015-02-12 18:59:40
সাংবাদিক প্রভাষ আমিনের ‘স্বৈরাচারের দালাল বলছি’
একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে লেখক ও সাংবাদিক প্রভাষ আমিনের ‘স্বৈরাচারের দালাল বলছি’ শিরোনামে বিশ্লেষণধর্মী গ্রন্থ। গণমাধ্যম ব্যক্তিত্ব ও সাংবাদিক হিসেবে লেখক গ্রন্থটিতে তুলে এনেছেন দেশের সমকালীন বাস্তবতার প্রামাণ্য চিত্র।

বইটি কিসের ওপর লেখা? এই প্রশ্নের কোনো নির্দিষ্ট উত্তর নেই। গণমাধ্যমের ওপর লেখা বললে, আংশিক সত্য বলা হয়। রাজনীতি নিয়ে লেখা বললেই কিছুটা সত্য বলা হয়। কিন্তু এই বইয়ের মূল সুর আসলে মতপ্রকাশের স্বাধীনতা।

এই স্বাধীনতা মানে কিন্তু নিছক গণমাধ্যমের স্বাধীনতা নয়, স্বাধীনতা মানে সকল নাগরিকের মতপ্রকাশের আকাঙ্খার বাস্তবায়ন। নিজের বিবেকের কাছে স্বচ্ছ থেকে দায়িত্বশীলতার সঙ্গে মতপ্রকাশ। এই বই পড়তে পড়তে কখনো লেখককে মনে হবে পাড় বিএনপি, কখনো মনে হবে আওয়ামী লীগের দালাল। লেখক নিজেকে স্বৈরাচারের দালাল দাবি করলেও আদতে তিনি মুক্তচিন্তার দালাল, বাংলাদেশের দালাল।



প্রভাষ আমিন ভালোভাবে জানেন পাঠককে আকৃষ্ট করার কৌশল। তার গদ্য ঝরঝরে, ভাষা সাবলীল ও মেদহীন। তিনি সব ধরনের পাঠককে স্বাগত জানান। মুক্তমনে দরোজা খুলে রাখেন সমালোচকদের জন্যও। শব্দকে শাসনে রেখে নিজের কথাটি অনায়াসে বলবার কৌশলও তার করায়াত্বে। একজন দক্ষ কথাশিল্পীর মতোই তার বাচনভঙ্গ ও শব্দের গাঁথুনি।

সম্ভবত লেখক একসময় কবিতা লিখে হাত পাকিয়েছেন। বিচিত্র পাঠাভ্যাসের মাঝে বেড়ে উঠেছেন। আমার বিশ্বাস সাংবাদিকতা, সাম্প্রতিক ও সমকালীন বিষয়ক প্রবন্ধ গদ্যের পাশাপাশি কথাসাহিত্যেও লেখকের নিজস্ব একটি ভুবন রচনা সম্ভব। গ্রন্থটি প্রকাশ করেছে তাম্রলিপি প্রকাশনী। বইটির প্রচ্ছদ এঁকেছেন নন্দিত প্রচ্ছদ শিল্পী ধ্রুব এষ। ২০৮ পৃষ্ঠায় বইটির মূল্য- ৩৬০ টাকা মাত্র।

Update: 2015-02-12 19:14:40, Published: 2015-02-12 18:59:40

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv