SOMOYNEWS.TV

সন্ত্রাস রুখতে সবাইকে এক হয়ে কাজ করার আহ্বান ইইউ'র

Update: 2015-01-20 16:58:35, Published: 2015-01-20 16:58:36
সন্ত্রাস রুখতে সবাইকে এক হয়ে কাজ করার আহ্বান ইইউ'র
সন্ত্রাস রুখতে মুসলিম বিশ্বসহ ইউরোপীয় ইউনিয়নের সব দেশকে এক হয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন ইইউ-এর পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফেদেরিকা মোঘেরিনি। ব্রাসেলসে ইইউ পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক শেষে এসব কথা জানান তিনি। এদিকে, মত প্রকাশ ও গণমাধ্যমের স্বাধীনতা রক্ষার বিষয়ে নিজ প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ।

প্যারিসের সন্ত্রাসী হামলাকে কেন্দ্র করে সাম্প্রতিক সময়ে ইউরোপের দেশগুলোতে জঙ্গি তৎপরতা ও হামলার হুমকির মুখে করণীয় ঠিক করতে সোমবার, বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে বৈঠকে বসেন ইউরোপীয় ইউনিয়নভুক্ত ২৮টি দেশের পররাষ্ট্রমন্ত্রীরা।

বৈঠকে, একটি কার্যকর সন্ত্রাসীবিরোধী কার্যক্রম গ্রহণের বিষয়ে একমত হন ইইউভুক্ত দেশগুলো। সেইসঙ্গে, কিছু কিছু দেশের ইইউ দূতাবাসগুলোতে নিরাপত্তা কর্মকর্তা নিয়োগ এবং তাদের আরবী ভাষার দক্ষতা বৃদ্ধিসহ আরও বেশ কিছু বিষয়ে গুরুত্ব দেন ইইউ নেতারা।

ইইউ'র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফেডেরিকা মোঘেরিনি বলেন, এই মুহূর্তে আমাদের যেটি সবচেয়ে বেশি দরকার তা হল ঐক্য। সন্ত্রাস মোকাবেলায় শুধুমাত্র ইউরোপীয় ইউনিয়ন ও আরব দেশগুলোর মধ্যে আলাপ আলোচনা করলেই চলবে না, কথা বলতে হবে ইউরোপীয় ইউনিয়নের ভেতরে বসবাস করা মুসলমানদের সঙ্গেও।

এদিকে, বিশ্বের বিভিন্ন প্রান্তে রম্য পত্রিকা শার্লি অবদোবিরোধী বিক্ষোভ সত্ত্বেও ফ্রান্সে গণমাধ্যমের স্বাধীনতা রক্ষায় আবারও প্রতিশ্রুতি দিলেন দেশটির প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ। ফরাসি সংবাদ সংস্থা এএফপি'র ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় এসব জানান তিনি।

ফ্রাঁসোয়া ওলাঁদ বলেন, শার্লি অবদোর ওপর হামলা শুধুমাত্র একটি পত্রিকার ওপর হামলা নয়, এটি পুরো সংবাদমাধ্যমের ওপর হামলা। মত প্রকাশ ও গণমাধ্যমের স্বাধীনতার ওপর হামলা। আমরা আমাদের মত প্রকাশ করতে গিয়ে কাউকে অপমান বা হেয় করতে চাই না। ফ্রান্সের পতাকা এখনও স্বাধীনতার প্রতীক।

এদিকে, ফ্রান্সের এক বেসরকারি জরিপ সংস্থা জানিয়েছে, প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ যেভাবে প্যারিস হামলা ও এর পরের পরিস্থিতি মোকাবেলা করেছেন তাতে তার জনপ্রিয়তা বেশ বেড়েছে। ফরাসি জনগণের কাছে বরাবরই দুর্বল নেতা হিসেবে পরিগণিত ওলাঁদে'র গ্রহণযোগ্যতা গত দুই সপ্তাহে ২১ পয়েন্ট বেড়ে এখন ৪০ শতাংশ বলে জানায় সংস্থাটি।

Update: 2015-01-20 16:58:35, Published: 2015-01-20 16:58:36

More News
loading...

সর্বশেষ সংবাদ



Contact Address

Lavel-9, Nasir Trade Centre,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205.
Fax: +8802 9670057, Email: info@somoynews.tv
উপরে