শেয়ার জালিয়াতি করে অর্থ লোপাট: দুই ব্যক্তির সাজা

Update: 2016-04-20 19:30:15, Published: 2016-04-20 19:30:16
bsec-tribunal-1


শেয়ার জালিয়াতি করে অর্থ লোপাটের ঘটনায় সিকিউরিটিজ প্রমোশন ম্যানেজমেন্টের চেয়ারম্যান মিসেস শেলী রহমান এবং সৈয়দ মহিবুর রহমান নামের এক বিনিয়োগকারীকে ১৫ লাখ টাকা জরিমানা এবং ২ বছরের কারাদণ্ড দিয়েছেন বিশেষ ট্রাইবুন্যাল।

১৯৯৮ সালে অস্বাভাবিক লেনদেনের মাধ্যমে একদিনেই সাধারণ বিনিয়োগকারীদের প্রায় সাড়ে ৩৪ লাখ টাকা হাতিয়ে নেয় জালিয়াত চক্র। দীর্ঘদিন পরে হলেও এ ঘটনায় শাস্তির বিষয়টিকে স্বাগত জানিয়েছেন অর্থনীতি বিশ্লেষকরা।

১৯৯৮ সালের ৩ নভেম্বর কাসেম সিল্ক মিলস লিমিটেডের শেয়ার মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে অস্বাভাবিক লেনদেনের মাধ্যমে সাধারণ বিনিয়োগকারীদের প্রায় সাড়ে ৩৪ লাখ টাকা হাতিয়ে নেয় প্রতারক চক্র।

ঘটনার প্রায় ১৮ বছর পর বিশেষ ট্রাইব্যুনালে দোষী সাব্যস্ত হন শেয়ার লেনদেনকারী প্রতিষ্ঠান সিকিউরিটিজ প্রমোশন ম্যানেজমেন্ট লিমিটেডের চেয়ারম্যান শেলী রহমান এবং বিনিয়োগকারী সৈয়দ মহিবুর রহমান।

বুধবার রাজধানীর পল্টনের বিশেষ ট্রাইবুন্যালে পলাতক দুই আসামীকে অর্থদণ্ড এবং কারাদণ্ডের আদেশ দেন বিচারক।

দেরিতে হলেও জালিয়াতির ঘটনায় দেয়া শাস্তিকে ইতিবাচক হিসেবেই দেখছেন অর্থনীতিবিদ ও শেয়ার বাজার সংশ্লিষ্টরা। এ ধরনের ঘটনা সাধারণ বিনিয়োগকারীদের আস্থা ফেরাতে সহায়ক হবে বলেও মনে করেন অর্থনীতিবিদ খোন্দকার ইব্রাহিম খালিদ ও বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট মো. সাইদুর রহমান।

তবে দেশের আর্থিকখাতের জালিয়াতি রোধ এবং শক্তিশালী শেয়ার বাজার গড়তে অন্যান্য প্রতারকদেরও শাস্তির আওতায় আনার তাগিদ দেন তারা। 

Update: 2016-04-20 19:30:15, Published: 2016-04-20 19:30:16

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv