শেষ হলো ৩ দিন ব্যাপী আন্তর্জাতিক অভিবাসী সম্মেলন

Update: 2016-12-12 20:01:54, Published: 2016-12-12 20:01:55
gfmd-bd


শরণার্থী ও অভিবাসীদের অধিকার রক্ষায় একটি আইনি কাঠামো তৈরির ব্যাপারে অগ্রগতির মধ্য দিয়ে শেষ হলো নবম আন্তর্জাতিক অভিবাসন সম্মেলন। ঢাকায় অনুষ্ঠিত ৩ দিন ব্যাপী এ সম্মেলনের শেষ দিনে বিভিন্ন দেশের অভিবাসী কর্মীদের খরচ কমানোসহ বেশ কিছু বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়েছে। আগামী বছর জার্মানিতে অনুষ্ঠিত হবে ফোরামের দশম অধিবেশন।

শরণার্থী এবং অভিবাসন বর্তমান বিশ্বের অন্যতম চ্যালেঞ্জ, যেটি মোকাবেলায় দীর্ঘদিন ধরেই সবাইকে একসাথে কাজ করার ব্যাপারে তাগিদ আসছিলো বিশ্ব নেতৃবৃন্দের পক্ষ থেকে।

ঢাকায় অনুষ্ঠিত ৩ দিন ব্যাপী এই আন্তর্জাতিক সম্মেলনের নবম অধিবেশনে অংশ নেয়১৩০টির বেশি দেশ, ৩০টি আন্তর্জাতিক সংস্থা। প্রায় ২শ নাগরিক সমাজের প্রতিনিধিদের পাশাপাশি প্রথমবারের মতো এ সম্মেলনে যোগ দেন আন্তর্জাতিক ব্যবসায়ী সম্প্রদায়ের সদস্যরাও।

শেষ দিনের সমাপনী আলোচনায় বিশ্বের বিভিন্ন দেশের প্রতিনিধিরা একমত হন অভিবাসন খরচ কমানো, অভিবাসনের সঙ্গে যোগাযোগের সম্পর্ক তৈরি, শরণার্থীদের নিরাপত্তাসহ বিভিন্ন বিষয়ে।

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেন, 'এ আলোচনায় বিশ্ব সম্প্রদায় একই সাথে নতুন নতুন প্রতিশ্রুতি এবং চ্যালেঞ্জ খুঁজে পেয়েছে। এক্ষেত্রে প্রথম বারের মতো সরকার, ব্যবসায়ী এবং সুশীল সমাজের প্রতিনিধিদের অংশগ্রহণ অনুপ্রেরণার বিষয়।'

জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয়ের স্টেট সেক্রেটারি মার্কাস এডেরার বলেন, অভিবাসনের সঙ্গে যোগাযোগের বিষয়টি ওতপ্রোতভাবে জড়িত। এ আলোচনায় বিভিন্ন দেশ তাদের পারস্পারিক স্বার্থ খুঁজে পেয়েছে।'

পরে সম্মেলন শেষে সংবাদ সম্মেলনে, ফোরামের বর্তমান সভাপতি জানান, অভিবাসীদের স্বার্থ সংরক্ষণে একটি আইনি কাঠামো অথবা এর বিকল্প বিষয়ে আলোচনা হয়েছে।

আগামী ২০১৮ সালের মধ্যে এ বিষয়ে দুটি কমপ্যাক্ট পাস করার ব্যাপার সম্মেলনে জোর তাগিদ দেয়া হয়।

শরণার্থী ও অভিবাসীদের অধিকার নিশ্চিত করার ব্যাপারে পুরো বিশ্বের ঐকমত্যের ভিত্তিতে শেষ হলো ঢাকায় অনুষ্ঠিত এই নবম আন্তর্জাতিক সম্মেলন। যেখানে অভিবাসীদের নিরাপত্তার ব্যাপারে একটি আইনি কাঠামো তৈরির ওপর গুরুত্ব দিলেন সম্মেলনে যোগ দেওয়া প্রতিনিধিরা।

Update: 2016-12-12 20:01:54, Published: 2016-12-12 20:01:55

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv