শেষ হলো ১ মাসের বিশেষ কারাতে প্রশিক্ষণ

Update: 2015-01-21 00:57:54, Published: 2015-01-21 00:57:54
শেষ হলো ১ মাসের বিশেষ কারাতে প্রশিক্ষণ


দেশের বিভিন্ন প্রান্তের ৪১ তরুণীর অংশগ্রহণে শেষ হলো ১ মাসের বিশেষ কারাতে প্রশিক্ষণ। প্রশিক্ষণ শেষে সার্টিফিকেটের সঙ্গে তরুণীদের হাতে অরেঞ্জ বেল্ট তুলে দেন ক্রীড়া প্রতিমন্ত্রী বিরেন শিকদার। প্রাথমিক পর্যায়ের প্রশিক্ষণ হলেও, খেলা হিসেবে নয় বরং আত্মরক্ষার হাতিয়ার হিসেবে কারাতে পছন্দ এই তরুণীদের।

এসিড সন্ত্রাস কিংবা ইভ টিজিং। সমাজের তথাকথিত কিছু মানুষের জন্য অনাকাঙ্ক্ষিত এই শব্দগুলো আজ তরুণীদের জীবনের অংশ হয়ে উঠেছে। ব্যক্তি জীবন অথবা পারিবারিকভাবে এ ধরনের তিক্ত অভিজ্ঞতা থেকে রেহাই পাচ্ছেন না এদেশের তরুণীরা। তাইতো নিজেকে রক্ষার্থে এবার কৌশলের খেলা কারতে-কে বেছে নিলেন তারা।

জাপানের বিখ্যাত জনপ্রিয় খেলাটি আজ তরুণীদের কাছে শুধু খেলা নয় আত্মরক্ষার প্রধান উপায়। তাইতো, অভিভাবকের প্রেরণায় কিংবা অতীত জীবনের তিক্ততা পেছনে ফেলে তরুণীরা অংশ নিচ্ছেন কারাতে প্রশিক্ষণে। দেশের বিভিন্ন স্থান থেকে বাছাই করা এমন সংগ্রামী ৪১ তরুণীকে ১ মাসের আবাসিক ক্যাম্পে কারাতে প্রশিক্ষণ দিয়েছে কারাতে ফেডারেশন।

প্রতিকূল অবস্থায় নিজেকে রক্ষার্থে প্রশিক্ষণে বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে জাপানি কারাতে স্টাইল সিতোরিও। ১৮৮৯ সালে জাপানে আবিষ্কৃত কৌশলটি আজ বেশ জনপ্রিয় আত্মরক্ষার হাতিয়ার হিসেবে।

আত্মরক্ষার বিশেষ এই কৌশলটি সমাজের প্রতিটি স্তরে ছড়িয়ে দিতে আগ্রহী হলেও খেলা হিসেবে অনেকেই আবার কারাতে-কে নিচ্ছেন না। প্রশিক্ষণ শেষে তরুণীরা কারাতে প্রতিযোগিতা সহ প্রাথমিক প্রশিক্ষণ দেয়ারও যোগ্যতা অর্জন করেছেন।

Update: 2015-01-21 00:57:54, Published: 2015-01-21 00:57:54

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ


জনপ্রিয় ট্যাগ

সংবাদ অনুসন্ধান

সরাসরি সম্প্রচার

সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv