শেষ দিনে জমজমাট আন্তর্জাতিক বাণিজ্যমেলা

Update: 2015-02-10 11:55:44, Published: 2015-02-10 11:55:44
শেষ দিনে জমজমাট আন্তর্জাতিক বাণিজ্যমেলা


টানা হরতাল অবরোধের মধ্যেও শেষ দিকে এসে জমজমাট হয়ে উঠেছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার ২০তম আসর। এবারের মেলায় দেশীয় পণ্যের স্টল আর প্যাভিলিয়নের চেয়ে অপেক্ষাকৃত ভালো বেচাকেনা হয়েছে বিদেশি পণ্যসামগ্রীর। বছরে একবারই এসব পণ্যের দেখা মেলে, তাই বিদেশি প্যাভিলিয়নের দিকে বাড়তি আকর্ষণ থাকে বলেই মত ক্রেতা-দর্শনার্থীদের।

বাণিজ্যমেলার এবারের আসরের শুরু থেকেই দেশে চলছে টানা রাজনৈতিক অস্থিরতা। যে কারণে শুরুর দিকে ক্রেতাসংকটে পড়েছিলো ব্যবসায়ীরা। বিক্রি বাড়াতে সময় বাড়ানো হলেও ব্যবসায় খুব একটা ইতিবাচক প্রভাব পড়েনি। তবে মেলার একেবারে শেষ কয়েক দিনে এসে বদলেছে সেই চিত্র। প্রায় প্রত্যেকটি স্টল আর প্যাভিলিয়নেই কেনাকাটায় ব্যস্ত ক্রেতা-দর্শনার্থীদের ভিড়।

দেশীয় বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে এবারের মেলায় বিদেশি পণ্য প্রদর্শনী হয়েছে ১৬ টি প্রিমিয়ার প্যাভিলিয়নে। তবে, তুলনামুলকভাবে দেশীয় প্রতিষ্ঠানগুলোর চেয়ে ভালো ব্যবসা করেছে বিদেশিরাই। বেশ কিছু স্টল আর প্যাভিলিয়ন ঘুরেও দেখা গেল দেশি সুতি, জামদানি, তাঁতের থ্রি পিস আর শাড়ির চেয়ে বাজার ভালো পাকিস্তানি লোন, ইরান কিংবা ইন্ডিয়ান সিল্কের।

এক্ষেত্রে, দেশে তৈরি পোশাকের তুলনায় বিদেশি পোশাকের মান ভালো হওয়ায় বেচা-কেনা ভালো হচ্ছে বলে মনে করছেন আমদানিকারকরা। অন্যদিকে দেশীয় পণ্য বিক্রেতারা বলছেন, পণ্যের মান নিয়ে সংশয় নয়, সচরাচর পাওয়া যায় না বলেই বিদেশি পণ্যের দিকে থাকে ক্রেতাদের বাড়তি আকর্ষণ।

তবে বেচাকেনা যা-ই হোক, মেলার সময় বাড়ানোতে অনেকেই বড় ধরণের আর্থিক ক্ষতি থেকে রক্ষা পেয়েছেন বলে মনে করছেন ব্যবসায়ীরা।

Update: 2015-02-10 11:55:44, Published: 2015-02-10 11:55:44

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv