আপডেট
২৩-০২-২০১৫, ২১:৫৫

শেষ দিকে বাড়ছে বইমেলার ক্রেতা সংখ্যা

boimela-ekushe
একুশে গ্রন্থমেলর ২৩তম দিন সোমবার। প্রতিদিনের মতো আজও মেলায় এসেছে নতুন বই। বাংলা একাডেমি থেকে প্রাপ্ত তথ্যে জানা যায়, মেলায় আজ ৯৯টি নতুন গ্রন্থ প্রকাশিত হয়েছে। এ ছাড়াও মেলার অন্যতম আকর্ষণ নজরুল মঞ্চে ১১টি বইয়ের মোড়ক উন্মোচিত হয়েছে। এ সময় বিভিন্ন প্রকাশনীর কর্মকর্তা ও গুণীজনের উপস্থিতিতে সেখানে আনন্দঘন পরিবেশ সৃষ্টি হয়।
এছাড়া শুরু থেকে এ পর্যন্ত মেলায় প্রকাশিত হয়েছে ৩০৫২টি বই। খ্যাতিমান লেখকদের পাশাপাশি এবারও মেলায় নতুন লেখকদের প্রকাশিত বইয়ের সংখ্যা কম নয়। প্রকাশিত বইয়ের মধ্যে গল্প ও কবিতার সংখ্যাই বেশি বলে জানিয়েছেন প্রকাশকরা।

দুপুর গড়াতেই প্রতিদিনের মতো মেলায় ক্রেতা-দর্শনার্থীদের ঢল নামে। মেলায় আগত দর্শনার্থীদের মধ্যে আজ তেমন হট্টগোল দেখা যায়নি। শান্তিপূর্ণভাবে পাঠকদের বই কেনার দৃশ্য মেলার মূল চিত্রকে ফুটিয়ে তোলে। প্রিয়জনদের হাতে হাত রেখে মেলায় বই কিনতে দেখা গেছে অসংখ্য তরুণ-তরুণীর। পছন্দ মতো ঘুরে ঘুরে তারা বই কিনছেন। কেউ বা কোথাও জটলা হয়ে মোবাইলে সেলফি তোলার মহড়া দিচ্ছেন। তবে স্টলগুলোয় বিক্রয়কাজে নিয়োজিত কর্মীদের কাছ থেকে জানা যায়, প্রথম দিকের তুলনায় মেলায় ক্রেতা সংখ্যা দিনকে দিন বাড়ছে। হরতাল-অবরোধের মতো রাজনৈতিক কর্মসূচি না থাকলে মেলায় তারা আশানুরূপ বই বিক্রি করতে পারতেন।

মেলায় কথা হয় বিশ্ববিদ্যালয় পড়ুয়া এক ছাত্রের সাথে। তিনি জানান, মেলায় এসেছেন পছন্দের বই কিনতে। প্রেমের উপন্যাস তার প্রিয়। এছাড়াও সায়েন্স ফিকশন পড়তেও তার ভালো লাগে।  যে কারণে উপন্যাস ও সায়েন্স ফিকশন কিনেছেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্রী জানান, মেলায় তিনি আগেও এসেছেন। তবে প্রিয় লেখকের একটি কাব্যগ্রন্থ এসেছে শুনে তা কিনতে এসেছেন। কবিতার পাশাপাশি রান্নাবান্না ও ভ্রমণ কাহিনি তার প্রিয়। সেজন্য আরো  দুইটি বই কিনেছেন।

অন্যদিনের মতো আজো মেলার মূল মঞ্চে আয়োজন করা হয় আলোচনা অনুষ্ঠান। আজকের বিষয় ছিলো ‘সবুজপত্রের শতবর্ষ’ শীর্ষক আলোচনা। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন আবুল মোমেন। অধ্যাপক গোলাম মুরশিদের সভাপতিত্বে আলোচনা করেন ড. ইসরাইল খান এবং আবদুল আলীম। এছাড়াও সন্ধ্যায় ‘বঙ্গবন্ধু সাংস্কৃতিক ফোরাম’র শিল্পীদের পরিবেশনায় অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।





DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে