শখ নয়, দায়িত্ববোধ থেকে অর্ধশত বিড়াল পালন

Update: 2016-12-09 07:48:31, Published: 2016-12-09 07:48:32
cat-house


শখের বশে অনেকেই কুকুর, বিড়াল, খরগোশ, পাখিসহ নানা প্রাণী পোষেন। কিন্তু শখ নয়, দায়িত্ববোধ আর বিবেকের তাড়না থেকে নিজের পুরো বাড়িটিই রাস্তার অসহায় পশুগুলোর জন্য উৎসর্গ করে দৃষ্টান্ত তৈরি করেছেন এক নারী। রাজধানীর খুব কাছেই দেখা মিলবে এই বিড়াল বাড়ির।

বাইরে থেকে বাড়িটিকে আট-দশটা সাধারণ বাড়ির মতো মনে হলেও দরজা খোলার সাথে সাথে সে ধারণা পাল্টে যাবে। কারণ এ বাড়ির ভেতরে সব ঘরের আনাচে-কানাচে দেখা মিলবে শুধু তুলার পুতুলের। আরামের ভঙ্গি দেখলেই বোঝা যাবে পুরো বাড়িটি বেশ দাপটের সাথেই দখলে নিয়েছে তারা। বাড়ির বারান্দা, সোফা, খাট কিংবা ফ্লোর, সব জায়গায় ছড়িয়ে ছিটিয়ে ঘুম, খাওয়া আর খেলাধুলায় সবসময় ব্যস্ত থাকে আরামপ্রিয়, আদুরে প্রাণীগুলো।

দেশিয় পশুর প্রতি অবহেলা থেকেই রাস্তার অসহায় বিড়ালগুলোর জন্য ঢাকার খুব কাছেই মাহমুদপুর গ্রামের দোতলা বাড়িটি উৎসর্গ করে দিয়েছেন এক নারী। বাড়িতে নি:শব্দে হেঁটে বেড়ানো অর্ধ শতাধিক বিড়ালের প্রায় সবগুলোই রাস্তা থেকে কুড়িয়ে পাওয়া। স্নেহময়ই এ নারীর সারাটা দিন কেটে যায় ওদের যত্ন-আত্তিতেই। নিজে বিড়ালগুলোর সার্বক্ষণিক দেখাশোনা করলেও ওদের যত্নে যেন কোন ঘাটতি না হয়, সেজন্য রয়েছেন কয়েকজন কেয়ারটেকারও।

অসহায় পশুগুলোকে স্থায়ী ঠিকানা দিতে পশু কল্যাণমূলক এ কাজে ছোটবেলা থেকেই পাশে পেয়েছেন নিজের বাবাকে।

এ কাজে সংশ্লিষ্ট রয়েছেন অনেক স্বেচ্ছাসেবীও। আহত, অসুস্থ কিংবা অসহায় কোন বিড়ালকে তাই এ বাড়ির দরজায় এসে কখনোই ফেরত যেতে হয়নি।

Update: 2016-12-09 07:48:31, Published: 2016-12-09 07:48:32

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv