লাইসেন্স-বিহীন ছাত্রী হোস্টেল : রমরমা বাণিজ্য

Update: 2015-01-06 19:00:19, Published: 2015-01-06 08:19:02
লাইসেন্স-বিহীন ছাত্রী হোস্টেল : রমরমা বাণিজ্য


উচ্চশিক্ষা আর উন্নত জীবনের স্বপ্ন নিয়ে পরিচিত গণ্ডি ছেড়ে প্রতিদিনই রাজধানীতে পা রাখছেন অনেক নারী। আর এখানে এসে প্রথমেই তাদের সবচেয়ে বড় যে সমস্যার মুখোমুখি হতে হয় তা হলো 'আবাসন সংকট'। আর এ সুযোগে অলিগলিতে ব্যাঙ্গের ছাতার মতো গড়ে উঠেছে বেসরকারি ছাত্রী হোস্টেল, লাইসেন্সের কোনো বাধ্যবাধকতা না থাকায় চলছে রমরমা বাণিজ্যও। তবে সরকারি কোনো তত্ত্বাবধান না থাকায় এসব হোস্টেল হয়ে উঠেছে অস্বাস্থ্যকর আর অনিরাপদ।

তিনবেলা মানসম্মত খাবার, ফিল্টার পানি, জেনারেটর সুবিধা আর পরিচ্ছন্ন রুমের অঙ্গীকারে নারীদের কাছ থেকে মোটা অংকের টাকা নেয়া হলেও, সরেজমিনে গিয়ে দেখা যায় গলিঘুপচির মধ্যে কয়েকটি রুম নিয়ে গড়ে উঠছে নামধারী অনেক ছাত্রী হোস্টেল।

তবে সরকারি না হওয়ায় হোস্টেলগুলোর তদারকির দায়ভার নিতে রাজি নয় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়। অন্যদিকে, দেখভালের এখতিয়ার না থাকার কথা জানালো সিটি করপোরেশন।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আনছার আলী খান বলেন, '১শ' ৩৩ বা তদূর্ধ্ব যে ব্যবসার ধরণের কথা বলা আছে কিন্তু অদ্যাবধি হোস্টেল পরিচালনার জন্য কোন ট্রেড লাইসেন্স দেয়া হয়নি, এমনকি এখন পর্যন্ত কেউ আবেদন-ই করেনি।'

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব তারিক উল ইসলাম বলেন, 'হোস্টেলগুলোতে হয়তো নিরাপত্তা ও খাওয়া-দাওয়ার অভাব কিংবা অতিরিক্ত ভাড়া ধার্য করা হয়েছে। এই ব্যাপারগুলো দেখভাল করতে হবে। এটাকে কোন আমলাতান্ত্রিক জটিলতার মধ্যে তাদের আমি আনতে চাই না।'

তেজগাঁও থানার তথ্য অনুযায়ী, এ এলাকায় ছোটবড় মিলিয়ে প্রায় ৭০টি হোস্টেল রয়েছে। বাণিজ্যিকভাবে গড়ে ওঠলেও এসব প্রতিষ্ঠান থেকে বিপুল অংকের কর বঞ্চিত হচ্ছে সরকার। তাই সুষ্ঠু ও নিরাপদ পরিবেশ নিশ্চিত করতে হোস্টেলগুলোকে দ্রুত লাইসেন্সের আওতায় এনে তদারকির তাগিদ মানবাধিকার কর্মীদের।

মানবাধিকার কর্মী অ্যাডভোকেট এলিনা খান বলেন, 'তারা বিনা লাইসেন্সে এই ব্যবসাটা করছে। অর্থাৎ সেখানে ছাত্র-ছাত্রীদেরকে রাখা হচ্ছে। এই ব্যবসার জন্য তাদের লাইসেন্স থাকা উচিত এবং সরকারকে রাজস্ব দেয়া উচিত। তারা যখন লাইসেন্স গ্রহণ করবে তখন সরকার এটা পর্যবেক্ষণ করবে।'

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে গড়ে ওঠা এসব হোস্টেল নারীদের আবাসন সংকটে কিছুটা ভূমিকা রাখলেও, ন্যূনতম মান রক্ষায় সরকারি নজরদারির আওতায় আনার দাবি সংশ্লিষ্টদের।

Update: 2015-01-06 19:00:19, Published: 2015-01-06 08:19:02

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ


জনপ্রিয় ট্যাগ

সংবাদ অনুসন্ধান

সরাসরি সম্প্রচার

সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv