আপডেট
১২-০১-২০১৭, ০৯:০৯

'রাষ্ট্রপতির সংলাপ নির্বাচন কমিশন গঠনে ইতিবাচক ভূমিকা রাখবে'

ec-songlap-copy
রাজনৈতিক দলগুলোর সাথে রাষ্ট্রপতির সংলাপ নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনে ইতিবাচক ভূমিকা রাখবে বলে মনে করেন বিশ্লেষকরা। সবার কাছে গ্রহণযোগ্য ব্যক্তিদের দিয়েই তিনি ইসি পূনর্গঠন করবেন বলেও আশা প্রকাশ করছেন তারা। সংলাপে দলগুলোর কাছ থেকে অনেক নতুন প্রস্তাবনা এলেও বেশিরভাগ দলই মত দিয়েছে আইন প্রণয়নের পক্ষে। তবে এবার না হলেও আগামী নির্বাচনের আগেই আইন প্রণয়নের ইঙ্গিত দিয়েছে সরকার। বিশ্লেষকরা বলছেন, বিতর্কমুক্ত নির্বাচন কমিশনের জন্য আইনই একমাত্র সমাধান। তবে সেটি হতে হবে সবার মতামতের ভিত্তিতে।
নির্বাচন কমিশন পুনর্গঠনে রাজনৈতিক দলগুলোর সাথে গত ১৮ই ডিসেম্বর সংলাপ শুরু করেন রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ। প্রথম দিন বিএনপি, এরপর একে একে ২২টি রাজনৈতিক দল অংশ নেয় ধারাবাহিক এ সংলাপে। সর্বশেষ রাষ্ট্রপতির সাথে বৈঠকে অংশ নেয় ক্ষমতাসীন আওয়ামী লীগ।

মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী ও গ্রহণযোগ্য ব্যক্তিদের দিয়ে সার্চ কমিটি গঠন এবং একজন নারী কমিশনার রাখাসহ দলগুলোর কাছ থেকে এসেছে বিভিন্ন প্রস্তাব। তবে বেশিরভাগ দলই ইসি পুনর্গঠনে আইন প্রণয়নের প্রস্তাব করেছে। আর আওয়ামী লীগের পক্ষ থেকেও জানানো হয়েছে, এবার না হলেও আগামী নির্বাচনের আগে হতে পারে এমন একটি আইন।

তবে যখনই হোক রাজনৈতিকদলগুলো এবং সংশ্লিষ্ট সবার সাথে আলোচনা করে আইনটি প্রণয়নে তাগিদ দিয়েছেন বিশ্লেষকরা। তারা বলেন, মাত্র ২০ ২৫ দিনের মধ্যে আইন প্রণয়ন করা সম্ভব হবে।  এখন সার্চ কমিটি করলে বাংলাদেশের মত জায়গায় খুব বেশি সময় লাগবে নির্বাচন কমিশনের সদস্য বাছাই করার জন্যে।

বিশ্লেষকরা মনে করেন, রাষ্ট্রপতির এ সংলাপ নিরোপেক্ষ নির্বাচনে কমিশন গঠনে রাখবে ইতিবাচক ভূমিকা। সেই সাথে আসবে অনেক নতুনত্ব।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে