আপডেট
০১-১০-২০১৬, ০৯:৫৮

রাতারগুলকে ছাড়িয়ে জুগিরকান্দি ‘মায়াবন’

mayabon-swam
সিলেটের গোয়াইনঘাট উপজেলায় সন্ধান মিলেছে প্রাকৃতিক সৌন্দর্যের অপার নিদর্শন আরেকটি জলবনের। যা জলাবন রাতারগুলের সৌন্দর্যকেও ছাড়িয়ে গেছে। উপজেলার আলীরগাঁও ইউনিয়নে জুগিরকান্দি হাওরে অবস্থিত নয়নাভিরাম এ বনের নাম স্থানীয়ভাবে দেয়া হয়েছে ‘মায়াবন’। এক হাজার একরের বেশি ভূমি জুড়ে বিস্তীর্ণ এ বন, তার রূপের মায়াবী ইন্দ্রজাল ছড়িয়ে প্রকৃতি প্রেমীদের কাছে টানছে। এতদিন সোয়াম্প ফরেস্ট বা জলাবন বলতে রাতারগুলকেই চিনতো প্রকৃতি প্রেমীরা। তবে রাতারগুলের চেয়েও তিনগুণ বড় জলাবন সিলেটেই আছে, তা কারও জানা ছিলনা। শুধুমাত্র বর্ষা মৌসুমে রাতারগুলে পানি থাকলেও মায়াবনে পানি থাকে ৮ মাস। স্থানীয়রা পাশ দিয়ে যাওয়ার সময় ছবি তুলে ফেসবুকে আপলোড করলে ছড়িয়ে পড়ে বনের খ্যাতি।

বনের ভেতর জলের ওপর ভাসমান বিশাল বিশাল হিজল কিংবা নানা প্রজাতির বৃক্ষরাজি। গাছের ফাঁকে ফাঁকে চলছে নৌকা। দূর থেকে ভেসে আসছে ডাহুক, ঘুঘু, বক, দোয়েল-শ্যামা কিংবা শিয়ালের ডাক। এ যেন এক রূপকথার রাজ্য।

মায়াবনে দর্শনার্থীদের আনাগোনা এখনও তেমন একটা শুরু হয়নি। তবে ছুটিতে ভ্রমণ পিয়াসুদের নিরাপত্তা দিতে রয়েছে পুলিশ।

সিলেট তামাবিল সড়কের সারিঘাট থেকে গোয়াইনঘাট সড়ক দিয়ে ৮ কিলোমিটার পার হবার পর থামতে হবে বেখরা ব্রিজে। এখান থেকে নৌকাতে ৫ মিনিট যাওয়ার পরই মায়াবনের দেখা মিলবে।

পর্যটকদের অবাধ বিচরণ ও বন বিভাগের বন বিরোধী কার্যক্রমে অনেক আগেই সৌন্দর্য হারিয়েছে রাতারগুল। জীববৈচিত্রে সমৃদ্ধ এই জলাবনটির পরিবেশ ও প্রতিবেশ দর্শনার্থীদের বাড়তি চাপে যেন হুমকিতে না পড়ে সেদিকে লক্ষ রাখার দাবি জানিয়েছেন সচেতন এলাকাবাসী।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে