রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ২ লাখ ৮ হাজার ৪৪৩ কোটি টাকা

Update: 2015-06-04 20:28:34, Published: 2015-06-04 20:20:06
revenue-up
প্রস্তাবিত বাজেটে রাজস্ব আয় লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ৮ হাজার ৪৪৩ কোটি টাকা। এরমধ্যে রাজস্ব বোর্ডের লক্ষ্যমাত্রা ১ লাখ ৭৬ হাজার ৩৭০ কোটি টাকা। আর ৩২ হাজার ৭৩ কোটি টাকা আদায় হবে এনবিআর বহির্ভূত খাত থেকে। এরপরও এবারের বাজেটের ঘাটতি থাকবে ৮৬ হাজার ৬৫৭ কোটি টাকা।

বিশ্লেষকরা বলেছেন, বড় অংকের এই রাজস্ব চাহিদা মেটাতে করের আওতা বাড়ানোর বিকল্প নেই।

প্রায় ৩ লাখ কোটি টাকার প্রস্তাবিত বাজেটে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ৮ হাজার ৪৪৩ কোটি টাকা।

রাজস্ব বোর্ড নিয়ন্ত্রিত করের মধ্যে:



রাজস্ব আদায়ে বিষয়ে বাজেট বক্তৃতায় বিভিন্ন দিক নির্দেশনা দেন অর্থমন্ত্রী। এবার ব্যক্তি পর্যায়ে করমুক্ত আয়ের সীমা ২লাখ ২০ হাজার টাকা থেকে বাড়িয়ে প্রস্তাব করা হয় ২ লাখ ৫০ হাজার টাকা, নারী ও ষাটোর্ধ্ব ব্যক্তির ৩ লাখ টাকা, প্রতিবন্ধীদের জন্য ৩ লাখ ৭৫ হাজার টাকা এবং যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ৪ লাখ ২৫ হাজার টাকা।

অর্থমন্ত্রী বলেন, ‘এনবিআরের লক্ষ্যমাত্রা ১ লক্ষ ৭৬ হাজার ৩৭০ কোটি। ৩০ শতাংশ থেকে পূর্বকালে ২৩ শতাংশ হয়েছে। গত ৪-৫ বছরে এনবিআর যে শক্তি বাড়িয়েছি, যে  প্রশিক্ষণ দেয়া হয়েছে তার সুফল এবার আদায় করে ছাড়ব।’

সরকারি বেসরকারি সব চাকরিজীবীর বেতন বোনাস ও উৎসব ভাতার উপর করারোপের প্রস্তাব করা হয়েছে। ব্যবসায়ীদের বার্ষিক টার্ন ওভার ট্যাক্স ২৪ লাখ থেকে বাড়িয়ে ৩০ লাখ টাকা করা হয়েছে। পুঁজিবাজারের তালিকাভুক্ত ব্যাংক বীমা ও আর্থিক প্রতিষ্ঠানের কর হার কমিয়ে ৪০ শতাংশ নির্ধারণ করা হয়।

এছাড়া সকল রপ্তানি পণ্যে উৎস কর ১ শতাংশ কমানো হবে। কোনো বিদেশি অবৈধভাবে কাজে নিয়োজিত থাকলে সেই প্রতিষ্ঠানের ওপর অতিরিক্ত ৫ লাখ টাকা কর দিতে হবে। রাজনৈতিক পরিস্থিতি ঠিক থাকলে বাজেটের ব্যয় মেটাতে নতুন অর্থবছরের এই বড় অংকের রাজস্ব আদায়ে সরকারের কাছে খুব বেশি কঠিন হবে না বলে মনে করেন বিশ্লেষকরা।

রাজস্ব বোর্ডের সাবেক কর্মকর্তা ফয়জুল লতিফ চৌধুরী বলেন, ‘রাজনৈতিক পরিবেশ যদি স্থিতিশীল থাকে তাহলে ১শ' ৭৬ হাজার কোটি টাকা রাজস্ব বোর্ড আদায় করতে চেষ্টা পারবে।’

২০১৫-১৬ অর্থবছরের জন্য যে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে তা ২০১৪-১৫ অর্থবছরের চেয়ে তা ৪৫ হাজার ৭২ কোটি টাকা বেশি।

Update: 2015-06-04 20:28:34, Published: 2015-06-04 20:20:06

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



Contact Address

89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh.
Fax: +8802 9670057, Email: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv