রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা উচ্চাভিলাষী: অর্থমন্ত্রী

Update: 2016-06-03 18:24:48, Published: 2016-06-03 18:24:48
fin-min-con-up


রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা উচ্চাভিলাষী হলেও সক্ষমতা বেড়েছে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে তিনি বলেন, এনবিআর-এর লোকবল বাড়ানো হয়েছে তাই রাজস্ব আদায়ের লক্ষ্য অর্জন সম্ভব।

নতুন ভ্যাট আইন পুরোপুরি কার্যকর না হলেও মূল্য সংযোজন কর কিছুটা বাড়বে বলেও জানান তিনি।

অর্থমন্ত্রী বলেন, আমরা পৃথিবীর সব দেশের থেকে কম রাজস্ব আদায় করি। একটি না দুইটি দেশ আমাদের নিচে আছে। সরকার কী সেবা দিলো তা নিয়ে কথা বলি, কিন্তু ভালো সেবার জন্য যে পর্যাপ্ত রাজস্ব দরকার তা নিয়ে মাথা ঘামাই না। আর সে জন্য একটু রাজস্ব বেশি দিলে মন্দ হয় না।

মোবাইল ফোনের ওপর রাজস্ব বাড়ানোর বিষয়ে তিনি বলেন, আগে যেমন ট্যাক্স আসতো, তেমন আসছে না এই খাত থেকে। মোবাইল ফোনে যারা কথা বলেন, এটি তেমন কিছু নয় বলে আমি মনে করি। এতে তাদের জন্য অতিরিক্ত কোনো প্রভাব পড়বে না।

২০১৬-১৭ বছরের অর্থবছরে ২ লাখ ৪২ হাজার ৭৫২ কোটি টাকা রাজস্ব খাত থেকে সংগ্রহ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। যা মোট বাজেটের ১২.৪ শতাংশ। এ বছরের লক্ষ্যমাত্রা ২০১৫-১৬ অর্থ বছরের তুলনায় ৬৫ হাজার ৩৫২ কোটি টাকা বেশি।

এছাড়া এনবিআর বহির্ভূত কর আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৭ হাজার ২৫০ কোটি টাকা। কর-বহির্ভূত রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩২ হাজার ৩৫০ কোটি টাকা।

এদিকে, বাজেট ঘোষণার পর বিভিন্ন জিনিসের দাম বেড়ে যায় এটিকে ভিত্তিহীন উল্লেখ করে মুহিত আরও বলেন, তেলের দাম বিশ্বজুড়ে কমেছে। প্রত্যেকটি পণ্যের দাম বিশ্বজুড়ে কমছে। সেগুলোর দাম বাজেটের পর বেড়ে যাওয়ার কোনো সুযোগ নেই।

Update: 2016-06-03 18:24:48, Published: 2016-06-03 18:24:48

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv