রাজনৈতিক অস্থিরতা: পণ্যের বিক্রি নিয়ে হতাশ ক্ষুদ্র উদ্যোক্তারা

Update: 2015-01-30 11:29:15, Published: 2015-01-30 11:28:56
রাজনৈতিক অস্থিরতা: পণ্যের বিক্রি নিয়ে হতাশ ক্ষুদ্র উদ্যোক্তারা


প্রতিবারের মতো এবারও বিভিন্ন পণ্যের পসরা নিয়ে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় অংশ নিয়েছে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন-বিসিক। তবে মেলার শুরু থেকে রাজনৈতিক অস্থিরতার কারণে সৌখিন আর দরকারি এসব পণ্যের বিক্রি নিয়ে হতাশ দেশের ক্ষুদ্র উদ্যোক্তারা।

শৈল্পিক ছোঁয়ায় তৈরি এমনই সব কারুপণ্যের দেখা মিলছে এবারের বাণিজ্য মেলায়। শিল্পীর নিপুণ হাতে তৈরি প্রাণবন্ত টেরাকোটা, সৌখিন ল্যাম্প, খেলনা-তৈজসপত্র, আর চোখ জুড়ানো অলংকারের সাথে সুঁইসুতোর কাজ করা শাড়ি-কামিজ, নানা রং আর নকশাদার শতরঞ্জি, ডাইনিং ম্যাট, কুশন বালিশ, সব কিছুই রয়েছে বিসিকের এই প্যাভিলিয়নে। যা সহজেই মন কেড়ে নিয়েছে দর্শনার্থীদের।

তবে রাজনৈতিক অস্থিরতার কারণে মেলার শুরু থেকেই হতাশ এসব পণ্যের বিক্রেতারা। তাদের প্রত্যাশা, অন্তত মেলার শেষ ক'দিন জমবে তাদের বিকিকিনি।

সৌখিন পণ্যের পাশাপাশি এ প্যাভিলিয়নে পাওয়া যাচ্ছে তুলসি চা, মেথি ক্রাশ, স্টমাক কিউরসহ হারবাল সব ওষুধের সাথে নিজস্ব ফার্মের খাঁটি মধু।

বিসিক কর্মকর্তা জানালেন, কুটিরশিল্প পণ্যের প্রসার আর বিক্রি বাড়াতেই আলাদা এই প্যাভিলিয়ন, যেখানে পণ্যের পসরা সাজিয়েছেন ২১ জন ক্ষুদ্র উদ্যোক্তা।

বিসিকের উপ ব্যবস্থাপক খন্দকার মতিউর রহমান বলেন, 'বাণিজ্যিকভাবে তারা যাতে আরও সফলকাম হয় এবং তাদের পণ্যগুলো যাতে ক্রেতাদের কাছে আরও সহজে পৌঁছানো যায় সেটিই লক্ষ্য।'

এককালের দরকারি এমন অনেক পণ্যই কুটির শিল্পীদের কর্মসংস্থানের মধ্যদিয়ে আবার ফিরে আসছে বৈঠক ঘরে। ব্যবহারিক গুণ আর নান্দনিকতায় যা বাড়িয়ে দিচ্ছে ঘরের সৌন্দর্য।

Update: 2015-01-30 11:29:15, Published: 2015-01-30 11:28:56

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv