আপডেট
১৯-০১-২০১৫, ১১:৪৯
বাণিজ্য সময়

রাজনৈতিক অস্থিরতায় ক্ষতির মুখে পর্যটন শিল্প

রাজনৈতিক অস্থিরতায় ক্ষতির মুখে পর্যটন শিল্প
চলমান রাজনৈতিক অস্থিরতার কারণে দেশের পর্যটন খাত চরমভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে জানিয়েছেন এ শিল্পের ব্যবসায়ীরা। তারা বলছেন, নিরাপত্তার অভাব বোধ করায় অনেক দেশী বিদেশী পর্যটক তাদের ট্যুর বুকিং বাতিল করছেন।

এ অবস্থায় পর্যটকবাহী যানবাহনকে রাজনৈতিক কর্মসূচীর বাইরে রাখার আহ্বান জানিয়েছে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড।

আবহাওয়ার বিবেচনায় দেশে ডিসেম্বর থেকে মার্চকে পর্যটন মৌসুম বলে ধরা হয়। নয়নাভিরাম বিভিন্ন দর্শনীয় স্থান এসময়টায় দেশের পর্যটকদের যেমন টানে, তেমনি উল্লেখযোগ্য সংখ্যক বিদেশী পর্যটক আসেন বাংলাদেশে।

তবে পর্যটনের জন্য শুধু আকর্ষণীয় স্পট থাকলেই চলে না, প্রয়োজন নিরাপদ যাতায়াত এবং থাকার ব্যবস্থা। কিন্তু গত বছরের মত এবারও রাজনৈতিক উত্তেজনায় দেশের সামগ্রিক পরিবেশ ভীতিকর হয়ে উঠেছে বলে মনে করেন পর্যটন ব্যবসায়ীরা। তাদের মতে, চলতি মৌসুমে পর্যটকের সংখ্যা স্বাভাবিকের তুলনায় অর্ধেক।

ট্যুরিজম বোর্ডের তথ্যমতে, ২০১২ সালে দেশে বিদেশী ভ্রমণকারীর সংখ্যা ছিল ৫ লাখ ৯০ হাজারের মত। ২০১৩'তে এই সংখ্যা কিছুটা কমলেও পর্যটকদের কল্যাণে দেশে বিদেশী অর্থের প্রবাহ বেড়ে দাঁড়ায় ১২ কোটি ডলারে।

কিন্তু ২০১৪'র ধারাবাহিকতায় ২০১৫ সালেও সম্ভাবনাময় পর্যটন খাতের প্রবৃদ্ধি বাধাগ্রস্ত করছে রাজনীতির উত্তাপ।


ট্যুরিজম বোর্ডের পরিচালক নিখিল রঞ্জন রায় বলেন, 'যদি দেশের রাজনৈতিক পরিস্থিতি স্থিতিশীল থাকে তাহলে পর্যটন বাড়বে। আর যেটা দেশের অর্থনীতিতে একটি বড় ভূমিকা রাখবে। যদি এটি চিন্তা করে এ খাতকে এ সকল কর্মসূচির বাইরে রাখা যায় তাহলে সেটাও অনেক কার্যকর অবদান রাখতে পারে।'

হরতাল অবরোধে চলতি বছর পর্যটন শিল্পের আনুমানিক একশ কোটি টাকা আর্থিক ক্ষতির আশংকা করছেন পর্যটন ব্যবসায়ীরা। তাদের আশংকা ভাবমূর্তি নষ্ট হওয়ায় ভবিষ্যতেও এর জের টানতে হবে ।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে