আপডেট
১৯-০১-২০১৫, ১১:৪৫

রাজনৈতিক অস্থিরতায় ক্ষতির মুখে রফতানি বাজার

রাজনৈতিক অস্থিরতায় ক্ষতির মুখে রফতানি বাজার
চলমান রাজনৈতিক পরিস্থিতি আরো দীর্ঘস্থায়ী হলে তৈরি পোশাক শিল্পের শ্রমিকদের বেতন পরিশোধ করতে সমস্যায় পড়তে হবে শিল্প মালিকদের। সেই সঙ্গে এমন অনিশ্চিত পরিস্থিতি ক্ষতিগ্রস্ত করবে রফতানি বাজারকে। এমন শঙ্কা জানিয়েছে পোশাক শিল্পের মালিকদের সংগঠন-বিজিএমইএ।
অন্যদিকে, রাজনীতির বলি হয়ে শ্রমিকদের রুটি রুজিতে হুমকি আসলে প্রয়োজনে আন্দোলনে যাবে বলে হুশিয়ার করেছেন শ্রমিক নেতারা। আর সবকিছু স্বাভাবিক রাখতে সব রকম সহায়তার আশ্বাস সরকার পক্ষের।

মাত্র এক মাস আগে, স্বাধীনতার পঞ্চাশ বছরে শুধু তৈরি পোশাক খাত থেকেই দেশকে ৫০ বিলিয়ন ডলার রফতানি আয় উপহার দেয়ার ঘোষণা দিয়েছিলেন পোশাক শিল্পের মালিকরা। নানা প্রতিকূলতা সত্ত্বেও গেল বছর ২৩ বিলিয়ন রফতানির পর ২০১৫-তে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ২৭ বিলিয়ন ডলার। এ জন্য গড়ে প্রতিদিন রফতানি করতে হবে ৭ কোটি ডলারের পণ্য। তবে, বাস্তবতা হচ্ছে বছরের শুরুতে অনির্দিষ্টকালের রাজনৈতিক কর্মসূচির কারণে সব পরিকল্পনাই ভেস্তে যেতে বসেছে। পুলিশি পাহারায় রফতানি নির্বিঘ্ন করতে সরকারি প্রতিশ্রুতির পরও পোশাক শিল্প মালিকদের সংগঠন বলছে, গত কয়েকদিনে উৎপাদন কমার পাশাপাশি রফতানিও কমেছে অন্তত ৩০ শতাংশ। এ অবস্থা চলতে থাকলে মাস শেষে শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ অনিশ্চিত হয়ে পড়বে।

বিজিএমইএ'র সহ-সভাপতি শহিদুল্লাহ আজিম বলেন, ' রাজনৈতিক কর্মসূচির কারণে স্বাভাবিকের চেয়ে আমদানি-রফতানি ৫০ শতাংশ কমে গেছে। যদিও পুলিশি সহযোগিতায় মালামাল নিয়ে যাওয়ার সুযোগ পাচ্ছি। যদি রফতানি না থাকে, অর্ডার না থাকে। তাহলে ব্যাংক ঋণ কিভাবে পরিশোধ করবো আর শ্রমিকদের বেতনই বা কিভাবে দেবো।'

এদিকে, শ্রমিক প্রতিনিধিরা বলছেন, সময়মতো বেতন না পেলে শ্রমিকদের মধ্যে অসন্তোষ দেখা দিতে পারে।

শ্রমিক নেতা সিরাজুল ইসলাম রনি বলেন, 'সহিংস রাজনীতি থেকে বেরিয়ে আসতে হবে। তা না হলে শ্রমিকরা রাজপথে নেমে এর প্রতিবাদ করবে।'


তবে চলমান পরিস্থিতি মোকাবেলায় আগামীকাল মালিক, শ্রমিক, প্রশাসনের সমন্বয়ে গঠিত সঙ্কটকালীন কমিটির বৈঠক ডেকেছে শ্রম মন্ত্রণালয়।

শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু বলেন, 'আগামী ২০ তারিখে সঙ্কটকালীন কমিটির বৈঠক ডেকেছি। বৈঠকে রফতানিমুখী কারখানাগুলো সঙ্কটকালীন পরিস্থিতিতে কোনো অবস্থাতেই যেন বাধা সৃষ্টি না হয়। সে ব্যাপারে আলোচনা করা হবে।'

দেশের পোশাক শিল্প তথা সার্বিক অর্থনীতির স্বার্থে রাজনৈতিক দলগুলোকে সহিংসতা পরিহারের আহ্বান জানিয়েছেন শিল্প মালিক ও শ্রমিক পক্ষ।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে