যোগাযোগ অবকাঠামো খাতে সর্বোচ্চ গুরুত্ব

Update: 2016-06-02 17:12:31, Published: 2016-06-02 17:12:32
padma-19


২০১৬-১৭ অর্থবছরের বাজেটে সবচেয়ে বেশি বরাদ্দ পেয়েছে যোগাযোগ ও অবকাঠামো খাত। অগ্রাধিকার খাত হিসেবে চিহ্নিত করে এ খাতের বরাদ্দ ২৮ হাজার ৫শ' ৫৪ কোটি টাকা। এদিকে, চলতি অর্থবছরের তুলনায় ৩ হাজার কোটি টাকা বরাদ্দ কমেছে বিদ্যুৎ ও জ্বালানি খাতে। এ খাতে বরাদ্দ রাখা হয়েছে ১৪ হাজার ৯৫১ কোটি টাকা।

ভিশন টোয়েন্টি-টোয়েন্টি ওয়ান বাস্তবায়নে পথে দ্বিতীয় মেয়াদ পার করছে ক্ষমতাসীন সরকার। দুই অঙ্কের অর্থনীতি বাস্তবায়নের পথে এরই মধ্যে বাংলাদেশের অর্জন নিম্ন-মধ্যম আয়ের দেশের তালিকায় নাম লেখানো। এই অর্থনীতির অগ্রগতি ধরে রাখতে তাই এবারের বাজেটে সর্বোচ্চ গুরুত্ব পাচ্ছে যোগাযোগ অবকাঠামো এবং বিদ্যুৎ ও জ্বালানি খাত।

অর্থনীতির গতি বাড়াতে ১০০ টিরও বেশি অর্থনৈতিক অঞ্চল ঘোষণা করেছে সরকার। বিনিয়োগ পরিস্থিতির উন্নয়নে রাস্তাঘাট অবকাঠামো তাই পাচ্ছে সর্বাধিক গুরুত্ব। যার প্রতিফলন ঘটেছে বাজেটেও। ২৮ হাজার ২৬৫ কোটি টাকার সর্বোচ্চ বরাদ্দ দেয়া হয়েছে এ খাতে। যা মোট বাজেটের ২৬ দশমিক ৭ শতাংশ।

জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অনুযায়ী ২০৩০ সালের মধ্যে বিদ্যুৎ সুবিধার আওতায় আসার কথা দেশের সব নাগরিক। সে লক্ষ্যে চলতি অর্থবছরে জ্বালানি খাতে বরাদ্দ দেয়া অর্থ ছিল মোট বাজেটের ১৮.৭ শতাংশের বেশি। তবে ২০১৬-১৭ অর্থ-বছরের বাজেটে বরাদ্দ কমানো হয়েছে জ্বালানি খাতে। এ খাতে বরাদ্দ রাখা হয়েছে ১৫ হাজার ৩৫ কোটি টাকা। যা মোট বাজেটের ১৩ দশমিক ৩ শতাংশ।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ বরাদ্দ পেয়েছে ১ হাজার ৯৭৩ কোটি টাকা। অন্যদিকে বিদ্যুৎ বিভাগের বরাদ্দ ১৩ হাজার ৬২ কোটি টাকা।

Update: 2016-06-02 17:12:31, Published: 2016-06-02 17:12:32

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv