যুক্তরাষ্ট্রে এনএসইইআর বাতিল করে গেজেট প্রকাশ

Update: 2016-12-24 14:16:45, Published: 2016-12-24 14:16:46
us-immig-jpg-ed


যুক্তরাষ্ট্রে নাইন ইলেভেনের সন্ত্রাসী হামলার পর বিশেষ নিবন্ধন কর্মসূচি ন্যাশনাল সিকিউরিটি এন্ট্রি সিষ্টেম- এনএসইইআর বাতিল করে শুক্রবার গেজেট প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ।

দেশটিতে মুসলমানদের বাধ্যতামূলক নিবন্ধনের আইন প্রনয়নে গত বৃহস্পতিবার ডোনাল্ড ট্রাম্পের পুনঃঅঙ্গীকারের পর ওবামা প্রশাসনের পক্ষ থেকে শুক্রবার এ গেজেট প্রকাশ হলো। এতে স্বস্তি প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রে বসবাসকারী বাঙালিরা।

নির্বাচিত হওয়ার আগে ও পরে যুক্তরাষ্ট্রের ভেতরে এবং দেশটির বন্দরগুলোতে মুসলিম রেজিষ্ট্রেশন বাধ্যতামূলক করার ঘোষণা দেন নব নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এতে বিক্ষোভে ফেটে পড়ে বিভিন্ন নাগরিক ও মানবাধিকার সংগঠন।

সম্প্রতি হোয়াইট হাউজের সামনে বিক্ষোভ করে বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামার কাছে স্মারক লিপি প্রদান করে মানবাধিকার সংগঠন দেশীজ রাইজিং আপ এন্ড মুভিং 'ড্রাম' ও অনলাইন ভিত্তিক আন্দোলন 'মুভ অন।'

নিউইয়র্ক ষ্টেট অ্যাটর্নি জেনারেল এরিক শ্নাইডারম্যানও এ কর্মসূচী স্থায়ীভাবে বাতিলে প্রেসিডেন্ট ওবামার কাছে অনুরোধের পর হোয়াইট হাউজের সিদ্ধান্তে আইনটি অবলুপ্ত করে শুক্রবার গেজেট প্রকাশ করে হোমল্যান্ড সিকিউরিটি।

দেশটিতে মুসলমানদের বাধ্যতামূলক নিবন্ধনের আইন প্রণয়নে গত বৃহস্পতিবার ডোনাল্ড ট্রাম্পের পূণঃ অঙ্গীকারের পর ওবামা প্রশাসনের পক্ষ থেকে তড়িঘড়ি করে শুক্রবার এ গেজেট প্রকাশিত হলো। হোয়াইট হাউজের দায়িত্ব নেবার পর নিবন্ধন কর্মসূচীকে স্থগিত করে রেখেছিলেন প্রেসিডেন্ট ওবামা।

নতুন করে কোন আইন না হওয়া পর্যন্ত এ পদক্ষেপ প্রবাসীদের জন্য সুখবর বললেন, ইমিগ্রেশন আইনজীবী নাজমূল আলম ।

যুক্তরাষ্ট্রের যে কোন জনগোষ্ঠীকে নিবন্ধনের আওতায় আনার ক্ষমতা দিয়ে ১৯৫০-এর দশকে একটি আইন পাশ করে কংগ্রেস। সেই আইন বলে ২০০১ সালের টুইন টাওয়ার হামলার পর বিভিন্ন দেশের নাগরিকদের নিবন্ধনের আওতায় আনা হয়। সেসময় প্রায় দুলাখ বিদেশীর নাম নিবন্ধন করা হয়।

তাদের মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশীসহ প্রায় ১৪ হাজার জনকে বহিষ্কার করা হয়। গ্রেপ্তার করে কারাগারে নেওয়া হয় ১ হাজারের বেশী অভিবাসীকে। ২০০২ সালে ২৫ দেশ ভিত্তিক ও ধর্ম নির্বিশেষে এ নিবন্ধীকরণ আইন করা হয়েছিল।

কিন্তু ডোনাল্ড ট্রাম্প কেবল মুসলমানদেরকে টার্গেট করেই মুসলিম রেজিষ্ট্রেশনের কথা বলছেন। একারণেই আগের আইনটি অবলুপ্ত হলেও ট্রাম্পের মেয়াদ পর্যন্ত উৎকণ্ঠা রয়েই গেছে।

Update: 2016-12-24 14:16:45, Published: 2016-12-24 14:16:46

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv