যানজটপূর্ণ সড়কের পাশে বাস করলে স্মৃতিভ্রমের শঙ্কা

Update: 2017-01-06 17:26:17, Published: 2017-01-06 17:26:18
dementia-rates


যানজট ও কোলাহলপূর্ণ ব্যস্ত সড়কের কাছাকাছি বসবাস করা মানুষেরা বেশি স্মৃতিভ্রমে ভোগেন বলে নতুন এক গবেষণায় উঠে এসেছে। চিকিৎসা সাময়িকী 'দ্য ল্যানসেট'- এ প্রকাশিত গবেষণার তথ্য অনুযায়ী- অধিক হারে যানবাহন চলাচল করে- এমন রাস্তার ৫০ মিটারের কাছাকাছি বসবাস করা অন্তত ১১ শতাংশ মানুষ ডিমেনশিয়া বা স্মৃতিভ্রমের শিকার হন।

গবেষকেরা কানাডার অন্টারিও প্রদেশে প্রায় ২০ লাখ মানুষের ওপর ২০০১ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত, দীর্ঘ ১১ বছরের পর্যবেক্ষণ শেষে সিদ্ধান্তে পৌঁছান যে, যানবাহনের প্রচণ্ড শব্দ ও বায়ুদূষণ মানুষের মস্তিষ্ক ক্ষয়ে ভূমিকা রাখে। এ ১১ বছরে ২ লাখ ৪৩ হাজার ৬শ' ১১ জন ডিমেনশিয়া রোগী খুঁজে পান তারা। গবেষণায় বলা হয়- কোলাহলপূর্ণ ব্যস্ত সড়কের ৫০ মিটারের মধ্যে বসবাসকারীরা ডিমেনশিয়ার সর্বোচ্চ ঝুঁকিতে থাকেন।

এছাড়া, ৫০ থেকে ১শ' মিটারের মধ্যে থাকাদের এ রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা ৪ শতাংশ এবং ১শ' থেকে ২শ' মিটারের মধ্যে থাকাদের সম্ভাবনা ২ শতাংশ। ডিমেনশিয়া রোগের জন্য সাধারণত বেশি বয়স, স্থূলতা, বংশগত প্রভাব, ধূমপান, ডায়াবেটিক, শারীরিক শ্রম না করা ইত্যাদিকে দায়ী করা হয়। 'দ্য ল্যানসেট'- এর তথ্যমতে, বর্তমানে পৃথিবীতে প্রায় ৫ কোটি মানুষ স্মৃতিভ্রম রোগে ভুগছেন।




Update: 2017-01-06 17:26:17, Published: 2017-01-06 17:26:18

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv