মোবাইল চার্জ করে নিন সিগারেটের ফেলে দেওয়া ফিল্টারে

Update: 2015-01-17 16:23:46, Published: 2015-01-17 16:06:45
মোবাইল চার্জ করে নিন সিগারেটের ফেলে দেওয়া ফিল্টারে
মোবইল চার্জ নিয়ে ভাবনার শেষ নেই। বিশেষত, কোথাও ভ্রমণে গেলে চার্জার আনতে ভুলে গেলে তো বিড়ম্বনায় পড়তে হয় সবাইকে। এবার এ সমস্যার একটি সমধান নিয়ে এসেছেন দক্ষিণ কোরিয়ার গবেষকেরা। ধূমপানের পর ফেলে দেওয়া সিগারেটের ফিল্টারকে কাজে লাগিয়ে মোবাইল চার্জের পরিকল্পনা করেছেন তারা।

তাদের দাবি, পুরনো সিগারেটের ফিল্টারকে মোবাইলে চার্জ দেওয়ার উপযোগী উপাদানে রূপান্তর করা যাবে। এ ছাড়াও সিগারেটের ফিল্টার থেকে বিদ্যুৎশক্তি ধরে রাখার উপযোগী উপাদান তৈরি করা সম্ভব। সম্পতি, প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট সিনেট এক খবরে এ তথ্য জানিয়েছে।

গবেষকেরা বলছেন, ব্যবহৃত সিগারেটের ফিল্টার ফেলনা নয়। এটি সুপার-ক্যাপাসিটরের ইলেকট্রোডে কোটিং হিসেবে ব্যবহার করা যায়। এতে এমন উপাদান রয়েছে, যার ভেতর প্রচুর বিদ্যুৎশক্তি সংরক্ষণ করে রাখা যায়। এই উপাদান কম্পিউটার, বৈদ্যুতিক গাড়ি ও বায়ুবিদ্যুৎ প্রকল্পেও ব্যবহার করা যাবে।

বর্তমানে প্রচলিত কার্বন, গ্র্যাফিনি কিংবা কার্বন ন্যানোটিউবের তুলনায় সিগারেটের ফিল্টারের পারফরম্যান্স ভালো এবং একই রকম কাজে লাগানো যায়। গবেষকেরা জানান, প্রতিবছর ধূমপায়ীরা সাত লাখ ৬৬ হাজার ৫৭২ টন সিগারেট খাওয়ার পর তার ফিল্টার রাস্তায় ছুঁড়ে ফেলেন।

গবেষণাপত্রের সহ-লেখক ও সিউল ন্যাশনাল ইউনিভার্সিটির অধ্যাপক জংহপ ইয়ি বলেন, 'গবেষণায় দেখা গেছে, ব্যবহৃত সিগারেটের ফিল্টারকে সাধারণ একটি প্রক্রিয়াতেই উচ্চক্ষমতার কার্বনভিত্তিক উপাদানে পরিণত করা যায়, যা বর্তমান সমাজে পরিবেশবান্ধব শক্তি সমস্যার সমাধান করতে সক্ষম।

Update: 2015-01-17 16:23:46, Published: 2015-01-17 16:06:45

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ


জনপ্রিয় ট্যাগ

সংবাদ অনুসন্ধান

সরাসরি সম্প্রচার

সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv