মেলায় জনপ্রিয় দু'টি গ্রন্থ 'গোয়েন্দা মাহি' ও 'বান্দরবানে বেকু মামা'

Update: 2015-02-28 20:35:25, Published: 2015-02-28 19:01:12
mahii
নন্দিত কথাসাহিত্যিক হুমায়ুন আহমেদ সৃষ্ট ব্যাপক জনপ্রিয় চরিত্র হিমু। বাংলা সাহিত্যের ইতিহাসে এটিকে অনেক সাহিত্য সমালোচক সবচেয়ে জনপ্রিয় চরিত্র বলেও মনে করেন। এমনটি মনে করা খুবই যুক্তিসঙ্গত। কারণ বিগত কয়েকটি বইমেলায় হিমুকে নিয়ে লেখা উপন্যাস কেনার জন্য স্টলের সামনে তরুণদের দীর্ঘ লাইনও দেখা গেছে। গোটা বাংলা সাহিত্যে এমন আর কোনো চরিত্রকে কেন্দ্র করে লিখিত বই বিক্রির নজির নেই।

হিমুর পরে বইমেলার বিশেষ একটি অংশ দখলে নিয়েছে 'মাহি' চরিত্র। কথাসাহিত্যিক হাসান মোস্তাফিজুর রহমানের কলমে চরিত্রটি ইতোমধ্যে বেশ পাঠকপ্রিয়তা পেয়েছে। পাঠকের আগ্রহ ও ভালোবাসায় ক্রমেই জনপ্রিয় হতে থাকে মাহি চরিত্র।



লেখকের 'মাহি' চরিত্রের প্রথম উন্মেষ ঘটে ২০০৪ সালে। তারপর প্রতি মেলায় প্রকাশিত হয়ে আসছে মাহি চরিত্রে জনপ্রিয় গ্রন্থ। ২০১৫ সালের চলতি বইমেলায় চরিত্রটির ১১তম গ্রন্থ প্রকাশিত হয়েছে। লেখক যে বইটার শিরোনাম দিয়েছেন ‘গোয়েন্দা মাহি’। মাহি চরিত্র সম্পর্কে লেখক বলেন, মাহি হিমুর মতো মজার ও রহস্যময় একটি চরিত্র হলেও হিমু থেকে সম্পূর্ণ আলাদা।

গ্রন্থটি প্রকাশ করেছে দি রয়েল পাবলিশার্স। বইটি ইতোমধ্যেই পাঠক প্রিয়তা পেয়েছে। বইটি পাওয়া যাচ্ছে গ্রন্থমেলার ১৭২+১৭৩ নম্বর স্টলে।

এছাড়াও একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে লেখকের কিশোর শ্বাসরুদ্ধকর অ্যাডভেঞ্চার 'বান্দরবানে বেকু মামা।'
কে এই বেকু মামা? আজব আর গজব চরিত্রের শখের শিকারি বেকু মামা। মাঝে মধ্যেই সে কেমন করে যেন ভয়ঙ্কর শিকারে চমকে দেয় সবাইকে।

একবার বেকু মামার মাথায় চিন্তা ঢোকে বাঘ শিকারের। কিন্তু ঘটে যায় দারুণ বিপত্তি। গুলি করে বাঘ মারতে গিয়ে মারা পড়ে ছাগল! কাজের ক্ষেত্রে সে প্রায়ই এমন বোকামির পরিচয় দিলেও মগজে হঠাৎ জ্বলে ওঠে বুদ্ধির ঝিলিক। তা দেখে অন্যদের চোখও পুরোদস্তুর ছানাবড়া।



বেকু মামার প্রতিটি অভিযানের সঙ্গী হয় ভাগ্নে হাবুল। ভাগ্নেকে বেজায় ভালোবাসে বেকু। তা সত্ত্বেও অষ্টপ্রহর লেগেই থাকে দু'জনের খিটিমিটি। অসাধারণ এক অম্ল-মধুর জুটি বইটির মামা-ভাগ্নে চরিত্র।

একবার ভাগ্নে হাবুলকে নিয়ে পাহাড়কন্যা বান্দরবান বেড়াতে যায় বেকু। মহা আনন্দে ঘুরে বেড়াচ্ছে তারা। হঠাৎ দুঃস্বপ্ন হানা দেয় তাদের। আন্তর্জাতিক এক অপহরণকারী চক্র অপহরণ করে ওদের।

হিংস্র জানোয়ার ও শ্বাপদে ভরা গহীন অরণ্যে বন্দি করে রাখা হয় দু'জনকে। মুক্তিপণ না দিলে স্রেফ মেরে ফেলা হবে। সশস্ত্র দলটির বিপরীতে ওরাও একেবারে নিরস্ত্র এবং নিরুপায়। সে এক ভয়ঙ্কর বিপদ। কে ওদের মুক্ত করবে?

এ সব প্রশ্নের উত্তর জানতে যেতে হবে কথাসাহিত্যিক হাসান মোস্তাফিজুর রহমানের কাছে। চোখ রাখতে হবে একুশে মেলায় প্রকাশিত তার শ্বাসরুদ্ধকর অ্যাডভেঞ্চার 'বান্দরবানে বেকু মামা।'! ছোট-বড় সব বয়সী পাঠকের জন্য  নিঃসন্দেহে এক চমৎকার উপহার। বইটি প্রকাশ করেছে সময় প্রকাশন। পাওয়া যাচ্ছে সোহরাওয়ার্দী উদ্যানের ২ নম্বর স্টলে।

Update: 2015-02-28 20:35:25, Published: 2015-02-28 19:01:12

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( 1 )

  • partho: at 2015-08-09 11:53:00
    ata khub mojadar

More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



Contact Address

89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh.
Fax: +8802 9670057, Email: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv