SOMOYNEWS.TV

টিভি দেখতে ক্লিক করুন

মিনস্ক চুক্তি বাস্তবায়নে যুদ্ধবিরতিতে প্রস্তুত কিয়েভ

Update: 2015-01-20 18:08:07, Published: 2015-01-20 17:07:31
মিনস্ক চুক্তি বাস্তবায়নে যুদ্ধবিরতিতে প্রস্তুত কিয়েভ
মিনস্ক চুক্তি বাস্তবায়নে রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে যে কোনো সময়ে যুদ্ধবিরতিতে যেতে প্রস্তুত কিয়েভ। সোমবার পোলিশ প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর এমনটি জানিয়েছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট পেত্রো পোরোশেঙ্কো। আর দেশটির প্রধানমন্ত্রী আর্সেনি ইয়াৎসেনিউক অভিযোগ করেছেন, ইউক্রেন সীমান্ত দিয়ে বিদ্রোহীদের এখনো অস্ত্র পাঠাচ্ছে রাশিয়া। ওদিকে, রাশিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞা এখনই তুলে নেয়ার কোনো কারণ নেই বলে জানিয়েছে ইউউ।

সোমবার পূর্ব ইউক্রেনের সরকার নিয়ন্ত্রিত অঞ্চল খারকিভের আদালত প্রাঙ্গণে প্রচণ্ড বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে আহত হয় কমপক্ষে ১৪ জন। ১২ জনকে গুরুতর অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়। ইউক্রেনের জাতীয়তাবাদী ফ্রিডম পার্টির নেতার বিচার চলাকালে এই বিস্ফোরণ উদ্বেগের জন্ম দিয়েছে জনমনে। একই দিন, দোনেৎস্কে শুরু হওয়া নতুন সংঘাতের শিকার হয় একটি হাসপাতাল। গোলার আঘাতে হাসপাতালটির বেশ কিছু অংশ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। এই হামলার জন্য রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধবিরতি পর্যবেক্ষণ দল একে অপরকে দোষারোপ করে।

যুদ্ধবিরতি ভঙ্গ করে দুই পক্ষই নতুন করে হামলা শুরু করায় দোনেৎস্ক ও লুহানস্কের মানবিক পরিস্থিতি চরমভাবে বিপর্যস্ত হচ্ছে বলে জানিয়েছে ইউরোপের নিরাপত্তা বিষয়ক সংস্থা ওএসসিই। এই পরিস্থিতির মধ্যে ইউক্রেন সরকার যুদ্ধবিরতিতে যেতে প্রস্তুত বলে নতুন করে ইঙ্গিত দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট পেত্রো পোরোশেঙ্কো। সোমবার কিয়েভে পোলিশ প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠেক তিনি একথা বলেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট পেত্রো পোরোশেঙ্কো বলেন, 'আমার নির্দেশ অনুযায়ী পররাষ্ট্র মন্ত্রণালয় এরই মধ্যে ঘোষণা দিয়েছে, যেকোনো সময়ে আমরা যুদ্ধবিরতিতে যেতে প্রস্তুত। তবে, তার আগে অবশ্যই তিন জাতি মিনস্ক চুক্তির শর্তগুলো বাস্তবায়ন করতে হবে। আর সে বিষয়ে আমরা আস্তানা অথবা যেকোনো স্থানে আলোচনায় বসতে পারি।'

বৈঠকে পোলিশ প্রধানমন্ত্রী ইউক্রেনের যুদ্ধবিধ্বস্ত এলাকা থেকে পোল্যান্ডের নাগরিকদের সরিয়ে নেয়ায় ইউক্রেনীয় প্রেসিডেন্টকে ধন্যবাদ জানান। প্রেসিডেন্ট যখন শান্তির কথা বলছেন, প্রধানমন্ত্রী আর্সেনি ইয়াৎসেনিউক দাবি করলেন, বিদ্রোহীদের জন্য এখনো ইউক্রেন সীমান্ত দিয়ে অবাধে অস্ত্র পাঠাচ্ছে রাশিয়া।

ইউক্রেনের প্রধানমন্ত্রী আর্সেনি ইয়াৎসেনিউক বলেন, 'ইউক্রেনের গোয়েন্দা সংস্থার অনুসন্ধানে দেখা গেছে, রাশিয়া থেকে ইউক্রেন সীমান্ত দিয়ে ট্যাঙ্ক, গ্রাদ ও বাক মিসাইল প্রবেশ করেছে। এর মাধ্যমে মস্কো আন্তর্জাতিক সন্ত্রাস নির্মূল আইন লঙ্ঘন করেছে।'

এদিকে, ইউক্রেন সংকটকে কেন্দ্র করে রাশিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেয়ার কোনো কারণ নেই বলে মন্তব্য করেছেন ইইউ'র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফেদেরিকা মোঘেরিনি। সোমবার ব্রাসেলসে ইউরোপে সন্ত্রাস নির্মূল এবং রাশিয়া সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করতে সম্মিলিত হন ইইউভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা।

ইইউ'র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফেদেরিকা মোঘেরিনি বলেন, 'রাশিয়ার প্রতি ইইউ'র নীতি পরিবর্তনের কোনো কারণই নেই, যতক্ষণ না তারা মিনস্ক চুক্তি পুরোপুরি মানছে, আর নতুন করে ইউক্রেনের সংঘাতময় পরিস্থিতিকে ঘোলাটে করে তোলা বন্ধ না করছে।'

এদিকে, গত মাসে পোরোশেঙ্কোর যুক্তরাষ্ট্র সফরকালে ওয়াশিংটনের প্রতিশ্রুতি অনুযায়ী আগামী কয়েকদিনের মধ্যে মার্কিন সেনা কমান্ডের একটি প্রতিনিধি দল ইউক্রেনে যাবে। ইউরোপে মোতায়েন, মার্কিন বাহিনীর কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল ফ্রেডরিক বেন হোসে জানান, ইউক্রেনে সেনাবাহিনীর সংস্কার পরিকল্পনা ও দক্ষিণ পূর্বাঞ্চলের পরিস্থিতি নিয়েও আলোচনা হবে এই সফরে।

Update: 2015-01-20 18:08:07, Published: 2015-01-20 17:07:31

More News
loading...

সর্বশেষ সংবাদ



Contact Address

89, Bir Uttam CR Dutta Road,
Banglamotor, Dhaka 1205, Bangladesh.
Fax: +8802 9670057, Email: info@somoynews.tv
উপরে