SOMOYNEWS.TV

টিভি দেখতে ক্লিক করুন

মিজান মাহমুদের কাব্যগ্রন্থ ‘যে জীবন দোয়েলের ফড়িংয়ের’

Update: 2015-02-14 21:18:33, Published: 2015-02-14 20:39:50
মিজান মাহমুদের কাব্যগ্রন্থ ‘যে জীবন দোয়েলের ফড়িংয়ের’
একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে কবি মিজান মাহমুদের কাব্যগ্রন্থ ‘যে জীবন দোয়েলের ফড়িংয়ের’। সাংবাদিকতার পাশাপাশি মিজান মাহমুদ কবিতাতেও বেশ সিদ্ধহস্ত। কিছুটা নিভৃতচারী এই কবির প্রথম কাব্যগ্রন্থ এটি। গ্রন্থ প্রকাশে মনোযোগী নয় বলে কবি মহলে তিনি খানিকটা অপরিচিত। তবে বিভিন্ন সময়ে ছদ্মনামে তিনি লিখেছেন প্রচুর। স্বনামের চেয়ে বেনামে তার কবি হিসেবে যথেষ্ট কদর রয়েছে। তার লেখনীর মধ্যে যাপিত জীবনের বহুকেন্দ্রিক অভিজ্ঞতার ছাপ লক্ষ্য করা যায়। সেই অভিজ্ঞতা ব্যক্তি-কেন্দ্রিকতার ঊর্ধ্বে উঠে সামগ্রিকতায় উতরে গেছে। তার লেখালেখির বিষয়ের মধ্যে যেমন আছে কবিতা তেমনি গল্প, প্রবন্ধ-নিবন্ধসহ বিচিত্র বিষয়ের চমৎকার সব আয়োজন।

বিগত দুই-দশক ধরে দেশের বিভিন্ন দৈনিক, সাপ্তাহিক ও সাহিত্য সাময়িকীতে প্রকাশিত মিজান মাহমুদের লেখাগুলো মূলত- মিজানুর রাহমান, পার্থ সারথী মজুমদার, শ্বাশত হাসান ও স্বাত্বিক রহমান- ছদ্মনামে ছাপা হয়েছে। বিক্ষিপ্ত সেসব লেখা বই আকারে ছাপার কথা জোরালোভাবে ভাবেননি তিনি। অবশেষে বন্ধু-বান্ধব ও শুভাকাঙ্ক্ষীদের আগ্রহের আবেদনে প্রকাশিত অন্যান্য গ্রন্থের মধ্যে উল্লেখযোগ্য গ্রন্থ ‘যে জীবন দোয়েলের ফড়িংয়ের’। গ্রন্থটিতে কবির একান্ত ভাব-ভাবনা, ভালবাসা-ঘৃণা, স্বপ্ন-কল্পনা ও আনন্দ-বেদনার উপলব্ধিগত বোধের প্রকাশ ঘটেছে।

গ্রন্থটি নিশ্চয়ই সব বয়সী পাঠককে মোহিত করবে। যেমনটি মন্তব্য করেছেন বিশিষ্ট কবি ও লেখক মহসিন হোসাইন। গ্রন্থটির পান্ডুলিপি পড়ে তিনি বলেন, ‘মিজান মাহমুদের ‘যে জীবন দোয়েলের ফড়িংয়ের’ কাব্যের পান্ডুলিপিটি পাঠ করে আমি মুগ্ধ হয়েছি। পান্ডুলিপির সবগুলো কবিতা পাঠ করেছি। সত্যিকারের কবি না হলে এমন ধারার কবিতা রচনা করা সম্ভব নয়। যথাস্থানে যথা শব্দ সন্নিবেশন করাই প্রকৃত কবির ধর্ম। উপমা ও উৎপ্রেক্ষা নির্মাণে তিনি যথেষ্ট সিদ্ধহস্ত। এই কাজগুলো কবি মিজান মাহমুদ সঠিক উপায়ে নিষ্পন্ন করেছেন। এ ছাড়া শব্দ নির্মাণ ও তার সুমিত প্রয়োগে তিনি স্বকীয়তা দেখিয়েছেন।’

ঐতিহ্যবাহী তরফদার প্রকাশনী থেকে প্রকাশিত এই বইটি পাওয়া যাচ্ছে মেলা প্রাঙ্গণের ৬১ নম্বর স্টলে। বইটির প্রচ্ছদ এঁকেছেন শিল্পী জহির হাসান। বইটির মূল্য: ৯০.০০ টাকা মাত্র।

Update: 2015-02-14 21:18:33, Published: 2015-02-14 20:39:50

More News
loading...

সর্বশেষ সংবাদ


loading...

Contact Address

89, Bir Uttam CR Dutta Road,
Banglamotor, Dhaka 1205, Bangladesh.
Fax: +8802 9670057, Email: info@somoynews.tv
উপরে