মধ্যরাত থেকে নির্বাচনী এলাকায় বিজিবি মোতায়েন

Update: 2015-12-27 18:31:49, Published: 2015-12-27 18:31:49
untitled-2


২৮ ডিসেম্বর মধ্যরাত থেকে ৩১ ডিসেম্বর মধ্যরাত পর্যন্ত মোট ৪ দিন নির্বাচনী এলাকাগুলোতে বিজিবি মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। ভোটার সংখ্যার অনুপাতে নির্বাচনী এলাকায় বিজিবি মোতায়েন করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব সিরাজুল ইসলাম।

পৌরসভার ভোটার সংখ্যার ওপর ভিত্তি করে বিজিবির সংখ্যা নির্ধারণ করা হয়েছে। যেসব পৌরসভার ১০ হাজারের কম ভোটার রয়েছেন, সেখানে এক প্লাটুনের কম বিজিবি মোতায়েন করা হচ্ছে। ১০ হাজারের ঊর্ধে কিন্তু ৫০ হাজারের কম ভোটার সংখ্যার পৌর এলাকায় এক প্লাটুন (প্রায় ৭০ জন) বিজিবি মোতায়েন থাকছে।
 
৫০ হাজারের ঊর্ধে কিন্তু ১ লাখের কম ভোটার রয়েছেন এমন পৌরসভায় এক প্লাটুনের বেশি বিজিবি ও এক লাখের ঊর্ধে ভোটার থাকলে সেখানে দুই প্লাটুন বিজিবি মোতায়েন করা হচ্ছে।

৩০ ডিসেম্বর সারা দেশে ২৩৪ পৌরসভায় একযোগে ভোটগ্রহণ করা হবে। এতে মোট ভোটকেন্দ্র রয়েছে ৩ হাজার ৫৫৮টি। ২০টি রাজনৈতিক দল এবং স্বতন্ত্র মিলিয়ে মেয়র পদে ৯২৩ জন প্রতিদ্বন্দ্বী প্রার্থী ভোটের লড়াইয়ে আছেন। এছাড়া সাধারণ কাউন্সিলর পদে ৮ হাজার ৫৮৯ জন ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ২৫৩৩ জন প্রতিদ্বন্দ্বী প্রার্থী লড়াই করছেন। এতে প্রায় ৭২ লাখ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাচ্ছেন।

এদিকে রাতে প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিব উদ্দীন আহমেদ সাংবাদিকদের জানান, নির্বাচন সুষ্ঠু করতে নিরাপত্তা ব্যবস্থা জোরদারের পাশাপাশি বাড়ানো হচ্ছে আইনশৃংখলারক্ষা বাহিনীর নজরদারী।

দেশের নির্বাচন উপযোগী বিভিন্ন পৌরসভায় সহিংসতা হচ্ছে স্বীকার করে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ বলেছেন, মারপিট হচ্ছে, প্রার্থীরাও মার খাচ্ছেন। আমারও ব্যবস্থা নিচ্ছি। নির্বাচনের আর মাত্র একদিন বাকি, আশা করছি পরিস্থিতির উন্নয়ন হবে।

তিনি বলেন, পরিস্থিতি সামাল দিতে আমরা নির্বাহী ম্যাজিস্ট্রেটের সংখ্যা বাড়াচ্ছি। সঙ্গে বিচারিক ম্যাজিস্ট্রেটও থাকছেন। আর আইন-শৃঙ্খলা বাহিনী তো রয়েছেই।




Update: 2015-12-27 18:31:49, Published: 2015-12-27 18:31:49

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv