মঙ্গল শোভাযাত্রার সঙ্গে সূচনালগ্নে জড়িতদের সংবর্ধনা

Update: 2016-12-24 17:29:58, Published: 2016-12-24 17:29:59
reception


পহেলা বৈশাখের মঙ্গল শোভাযাত্রার সঙ্গে সূচনালগ্নে জড়িতদের সংবর্ধনা দেওয়া হয়েছে। শনিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার বকুলতলায় এই সংবর্ধনা দেওয়া হয়। অনুষ্ঠানে সংবর্ধিতদের হাতে তুলে দেয়া হয় শুভেচ্ছা স্মারক। পড়িয়ে দেয়া হয় উত্তরীয়।

বাংলাদেশে সবচেয়ে বড় অসাম্প্রদায়িক উৎসব পহেলা বৈশাখ। এই উৎসবকে ঘিরে মঙ্গলশোভাযাত্রা এখন বাংলাদেশে সংস্কৃতির অন্যতম অনুষঙ্গ হয়ে দাঁড়িয়েছে। সম্প্রতি মিলেছে আন্তর্জাতিক স্বীকৃতিও। ইউনেস্কোর ইনট্যানজিবল কালচারাল হেরিটেজ অব হিউম্যানিটি হিসেবে স্বীকৃত ও তালিকাভুক্ত হয়েছে মঙ্গলশোভাযাত্রা।

যাদের হাত ধরে শুরু মঙ্গল শোভাযাত্রা। যেসব প্রতিষ্ঠানের অংশগ্রহণে পায় ভিন্ন মাত্রা। তাদের সম্মানিত করতে সংবর্ধনার আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয়। হাতে তুলে দেয়া হয় স্মারক, পড়ানো হয় উত্তরীয়। স্বীকৃতি পেয়ে সংবর্ধিতদের কণ্ঠে ছিল উচ্ছ্বাস।

মঙ্গল শোভাযাত্রার এই স্বীকৃতি বাংলাদেশের সংস্কৃতির বড় অর্জন বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকী।

তিনি বলেন, 'প্রতিবছর এই মঙ্গল শোভাযাত্রায় এসে তাদের বিরুদ্ধে আমাদের প্রতিবাদ, তাদের বিচারের দাবি এ সবকিছুই মঙ্গল শোভাযাত্রার বিভিন্ন অনুষঙ্গের মাধ্যমে প্রকাশ করেছি।'

বকুল তলার এই আয়োজনে সূচনালগ্ন থেকে প্রতিটি শোভাযাত্রার পোস্টার প্রদর্শন করা হয়।

Update: 2016-12-24 17:29:58, Published: 2016-12-24 17:29:59

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv