ভ্রমণে সতর্কতা

Update: 2015-10-19 16:50:40, Published: 2015-10-19 16:50:40
cox-tourist1-35396
ভ্রমণ-মানুষের প্রিয় একটি শখ। সৌন্দর্যপিপাসু মানুষদের কাছে ভ্রমণ যেন অনেকটাই নেশার মতো। সৌন্দর্য আবিষ্কারের নেশায় মত্ত থাকেন অনেকেই। তবে আপনি যেখানেই ঘুরতে বা বেড়াতে যান না কেন, তার যেন কোনরুপ অপূর্ণতা না থাকে সেদিকে খেয়াল রাখাটাও প্রয়োজন। তাই ভ্রমণের আগে ও ভ্রমণের সময় কিছু প্রয়োজনীয় বিষয় মেনে চলাটা অনেকটা বাধ্যতামূলক।

স্থান ও সময়জ্ঞান: যে স্থানেই ভ্রমণে যাওয়ার জন্য মনস্থির করুন না কেন, সে স্থানের আবহাওয়া, প্রাকৃতিক অবস্থান, যাতায়াতের ব্যবস্থা, খাবার ও খাবারের দাম সম্পর্কে আগেই ধারণা নিয়ে নিন। আবাসিক অবস্থা, ওই স্থানের মানুষের মানসিক অবস্থা ইত্যাদি বিষয় সম্পর্কে আপনার আগেই ধারণা নেয়া দরকার।

সঠিক পরিকল্পনা: সব কাজের আগেই চাই সঠিক পরিকল্পনা। ভ্রমণের ক্ষেত্রেও তা অত্যাবশ্যকীয়। হঠাৎ করেই ঘুরতে বেড়িয়ে পড়লে নানা রকম প্রতিবন্ধকতার সম্মুখীন হতে পারেন। তাই প্রয়োজন আগে থেকেই কিছু পরিকল্পনা করে নেয়া। ভ্রমণে কতদিন থাকবেন সে অনুসারে প্রয়োজনীয় জিনিসপত্র গুছিয়ে নেয়াও জরুরি।

আনুষাঙ্গিক জিনিসপত্র: ভ্রমণের জন্য চাই নানা রকম আনুষঙ্গিক জিনিস। যেগুলো না হলেই যেন নয়। এর মধ্যে প্রথমেই আসে ক্যামেরার কথা। ভ্রমণের সময় ফ্রেমে ফ্রেমে বাঁধা স্মৃতি আপনার বিষণ্ণ সময়গুলোকে মধুর করে তুলবে। তাই ক্যামেরা নিতে ভুলবেন না। ঋতু অনুসারে পোশাক, প্রয়োজনীয় ওষুধ, খাবার স্যালাইন, খাবার পানির বোতল, স্যান্ডেল, রাতে ঘুমানোর জন্য আরামদায়ক পোশাক, মোবাইল ফোন ও চার্জার, চশমা, টুথপেস্ট, টুথব্রাশ, শেভ করার সরঞ্জাম এবং আপনাকে সুন্দর ও পরিপূর্ণ করার জন্য যা যা প্রয়োজন সবই সঙ্গে নেয়া প্রয়োজন।

ভ্রমণের সময় যে কাজগুলো করা উচিত নয়: অতিরিক্ত খাবার না খাওয়াটাই উত্তম, এতে আপনি অসুস্থ হয়ে যেতে পারেন। তাছাড়া, পেটের সমস্যা হতে পারে, তাই বাইরের খাবার বেশি না খাওয়া। কারণ পর্যটন এলাকায় বাইরের খাবারের ছড়াছড়ি থাকে, তাই একটু সাবধানতা অবলম্বন করা উচিত। পর্যটন এলাকায় নিষিদ্ধ স্থানে বা নিষিদ্ধ কোনো কাজ কোনো অবস্থায়ই করবেন না। প্রয়োজনের বেশি ব্যাগ নিবেন না, তাতে করে বেড়াতে বাধার সৃষ্টি হতে পারে।

সঙ্গে রাখুন গুরুত্বপূর্ণ কাগজ: আপনি চাকরিজীবী বা শিক্ষার্থী যাই হোন না কেন ভ্রমণকালে আপনার আইডিকার্ডটি সঙ্গে রাখুন। এছাড়া, গুরুত্বপূর্ণ কিছু ফোন নম্বর, আপনার নাম ঠিকানা একটি কাগজে লিখে মানিব্যাগে বা হ্যান্ডব্যাগে রাখুন। 

এছাড়াও, ভ্রমণের পোশাক অবশ্যই আরামদায়ক হতে হবে। বেশি গর্জিয়াস পোশাক ভ্রমণের জন্য নির্বাচন করা উচিত নয়। ভ্রমণের জন্য উপযুক্ত জুতা, স্যান্ডেল নির্বাচন করাও জরুরি। সমুদ্র সৈকতে বেড়াতে গেলে উপযুক্ত স্লিপার স্যান্ডেল কিনে নিতে পারেন। আবার যদি বন-জঙ্গলে ঘুরতে চান সে ক্ষেত্রে জুতা নির্বাচন করা উচিত। আর সর্বোপরি ভ্রমণের সময় নিজের নিরাপত্তার বিষয়েও খেয়াল রাখাটা জরুরি।

Update: 2015-10-19 16:50:40, Published: 2015-10-19 16:50:40

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( 1 )

  • Roni: at 2016-02-20 18:27:37
    Thank you

More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv