ভুল সংশোধনে প্রয়োজনে পুনরায় বই ছাপানোর আশ্বাস

Update: 2017-01-10 09:44:42, Published: 2017-01-10 09:44:43
book-mistake


শিক্ষা ব্যবস্থাপনায় ত্রুটির কারণেই শিশুদের হাতে ভুলে ভরা পাঠ্যবই পৌঁছেছে বলে মনে করেন দেশের বিশিষ্ট শিক্ষাবিদ ও বিশেষজ্ঞরা। তাদের মতে, পাঠ্যবইয়ের নানা অসংগতি ও ত্রুটি পরিহার করে সুখপাঠ্য বই প্রস্তুত করা না গেলে শিশু কিশোরদের বিশ্বের সাথে তাল মিলিয়ে গড়ে তোলা সম্ভব নয়।

বিশিষ্ট জনদের পরামর্শ অনুসারে পাঠ্যবইয়ের ছাপার ভুল ও অসামঞ্জস্য বিষয় সংশোধন করে প্রয়োজনে তা পুনরায় ছাপিয়ে বিতরণ করা হবে বলে জানিয়েছেন, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

অন্যান্য বছরের মত এবারও পহেলা জানুয়ারি উৎসবমুখর পরিবেশে সারাদেশের স্কুল শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে তুলে দেয়া হয় প্রায় ৩৭ কোটি ২১ লাখ নতুন বই। তবে, বিতরণের পরপরই সামনে চলে আসে এসব পাঠ্যবইয়ের নিম্নমান, ভুল ছাপা, সুখপাঠ্য বিভিন্ন বিষয় বাদ দিয়ে অসামঞ্জস্যপূর্ণ বিষয় যুক্ত করার মত বিষয়।

পাশাপাশি, বই ও পরীক্ষার সংখ্যা বাড়ানো, পাঠ্যবইয়ে জঙ্গিবাদে উসকানি দেয়ার মত বিষয় যুক্ত করা নিয়ে গণমাধ্যম, সামাজিক যোগাযোগ মাধ্যমসহ সচেতন মহলে সমালোচনার ঝড় বইছে। এই পরিপ্রেক্ষিতে স্কুলের পাঠ্যপুস্তক ও বর্তমান কারিকুলাম পরিমার্জনে দেশের বিশিষ্ট শিক্ষাবিদদের নিয়ে দুটি কমিটি গঠন করেছে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষার অব্যবস্থাপনাই ভুলের কারণ উল্লেখ করে বিশেষজ্ঞরা বলেন, পাঠ্যবই ত্রুটিহীন করা না গেলে শিশু কিশোরদের সময়োপযোগী করে গড়ে তোলা সম্ভব নয়।

নির্ভুল বইয়ের পাশাপাশি শিশুদের উপযোগী কারিকুলাম প্রণয়নে জোর দেয়ার কথা বলেন শিক্ষা বিশেষজ্ঞ ও কারিকুলাম পর্যালোচনা কমিটির সদস্যরা।

অল্প সময়ে কোটি কোটি বই ছাপানোর কারণেই পাঠ্যবইয়ে ভুল থেকে যাচ্ছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, শিগগিরই ভুল সংশোধন এবং বর্তমান কারিকুলাম ও পরীক্ষা পদ্ধতির সংস্কার করা হবে।

একটি দীর্ঘমেয়াদী লক্ষ্য নিয়ে এই কারিকুলাম সংস্কারের কাজ আগামী এক বছরের মধ্যেই শেষ হবে বলেও জানান শিক্ষামন্ত্রী।




Update: 2017-01-10 09:44:42, Published: 2017-01-10 09:44:43

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv