ভাসমান শহর যা ঘুরে বেড়াবে পুরো বিশ্ব!

Update: 2015-01-22 10:47:11, Published: 2015-01-22 01:01:23
ভাসমান শহর যা ঘুরে বেড়াবে পুরো বিশ্ব!

কল্পনা করুন এরকম একটি শহর যা সাগর পথে পুরো বিশ্ব ঘুরে বেড়াবে, দেশ থেকে দেশে ভেসে বেড়াবে। কিছুতেই আপনি একঘেয়েমিতে আক্রান্ত হবেন না। আর এ সুযোগটিই এনে দিয়েছে ‘ফ্রিডম শিপ’ নামে একটি জাহাজ, যেটাকে বিশ্বের প্রথম ভাসমান শহরের স্বীকৃতিও দেয়া হচ্ছে। তবে তা এখনো পরিকল্পনাধীন। জাহাজটির ডিজাইনাররা এটির কম্পিউটার প্রযুক্তি দিয়ে তৈরি করা ছবি প্রদর্শন করেছেন, যা থেকে জানা যায় এই জাহাজের বিস্তৃতি হবে এক মাইল ব্যাপী।

২৫ তলার এই জাহাজটিতে ৫০ হাজার মানুষ বসবাস করতে পারবে। এখানে থাকবে স্কুল, হাসপাতাল, আর্ট গ্যালারি, দোকান, পার্ক, একুরিয়াম ও ক্যাসিনো। এমনকি জাহাজটির একটি নিজস্ব বিমানবন্দর ও রানওয়ে থাকবে, যাতে ছোট ছোট ব্যক্তিগত ও বাণিজ্যিক বিমান ৪০ জন যাত্রী নিয়ে উঠা-নামা করতে পারবে।

ফ্লোরিডা ভিত্তিক ‘ফ্রিডম শিপ’ ইন্টারন্যাশনাল-এর পরিচালক ও ভাইস-প্রেসিডেন্ট রজার এম গুচ বলেন, “এই জাহাজটি হবে বিশ্বের সবচেয়ে বড় জাহাজ ও ভাসমান শহরও।’’ আর পুরো পরিকল্পনা বাস্তবায়িত করতে খরচ হবে ৬ বিলিয়ন পাউন্ড। সৌর ও বায়ু শক্তি দিয়ে এই জাহাজটি পরিচালিত হবে। এটি আমেরিকার পূর্ব উপকূল থেকে যাত্রা শুরু করে আটলান্টিক সাগর দিয়ে ইউরোপে যাবে ও ভূ-মধ্যসাগরেও প্রবেশ করবে। এরপর এটি আফ্রিকার কেপ অব গুড হোপ হয়ে যাবে অস্ট্রেলিয়াতে। পূর্ব এশিয়া হয়ে প্রশান্ত মহাসাগর পাড়ি দিয়ে শীতকালে এটি পৌঁছবে উত্তর আমেরিকার উত্তর উপকূলে। এরপর গ্রীষ্মকালে যাবে দক্ষিণ আমেরিকায়।

৩৫০ ফুট উচ্চতা ও ৪০০০ ফুট দৈর্ঘ্যের এই জাহাজের আকৃতি কুইন মেরি-২ ক্রুজ জাহাজের চেয়েও তিন গুণ বড়।

এছাড়া ডিসকভারি চ্যানেলে দেয়া সম্পূর্ণ  ‘ফ্রিডম শিপ’  সম্বন্ধে ডকুমেন্টরি দেখতে ক্লিক করুন: The Freedom Ship

Update: 2015-01-22 10:47:11, Published: 2015-01-22 01:01:23

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত (সাম্প্রতিক)


Contact Address

89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh.
Fax: +8802 9670057, Email: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv