SOMOY

সাজিদ আরাফাত
আপডেট
১১-০২-২০১৫, ০৬:৩৯

ভালোবাসা: ব্যবচ্ছেদ ও রসায়ন

ভালোবাসা: ব্যবচ্ছেদ ও রসায়ন
'সখি কেমনে বাঁধিব হিয়া'-এই কাতরতা ঝরে পড়ে হিয়ার মাঝে। প্রতিদিনের মতই প্রাচীন সূর্য প্রভাতে দশদিগন্তে আলোর নাচন তুলে চোখ মেলে। দখিন হাওয়া হৃদয়বনে ছড়িয়ে দেয় তার উতোল-চঞ্চল গুঞ্জরন। অমরাবতীর তীর ছুঁয়ে স্বর্ণরেণু পালকে মেখে ভেসে আসে বর্ণিল প্রজাপতি আর ভ্রমরের ঝাঁক।

এর নামই কি ভালোবাসা? হয়তো বা..!

বিশ্ব ভালোবাসা দিবসে সবকিছুই যেন ভালোবাসার দখলে। দিবস রজনী ভালোবাসা ভালোবাসা।

'যত গোপনে ভালোবাসি পরান ভরি/পরান ভরি উঠে শোভাতে/যেমন কালো মেঘে অরুণ-আলো লেগে/মাধুরী উঠে জেগে প্রভাতে'...গহীনের ভালোবাসা প্রকাশের দিন আজ। মনের যত বাসনা, অব্যক্ত কথা তার ডালপালা-পত্র-পল্লব মেলে ছড়িয়ে পড়বে বসন্তের উতোল মধুর হাওয়ায়। প্রাণে প্রাণে লাগবে দোলা, মুখ রেখে দখিনা বাতাসে, চুপি চুপি বলার দিন 'সখী, ভালোবাসি তারে'..।

ভালোবাসা কারে কয়?- এই প্রশ্নের উত্তর এক কথায় দেওয়া অসম্ভব। এ প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে কত কাব্য রচিত হলো, কত গান তৈরি হলো, পাতার পর পাতা উপন্যাস লেখা হলো তার কোন ইয়ত্তা নেই। এত বছর যাওয়ার পরও নিউটনের গতির সূত্রের মত ভালোবাসা জিনিসটাকে সুসংজ্ঞায়িত করা গেলনা। এক এক জনের কাছে ভালোবাসার সংজ্ঞা এক এক রকম। ভালোবাসা একটি মানবিক অনুভূতি এবং আবেগকেন্দ্রিক একটি অভিজ্ঞতা। বিশেষ কোন মানুষের জন্য স্নেহের শক্তিশালী বহিঃপ্রকাশ হচ্ছে ভালোবাসা। তবুও ভালোবাসাকে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে ভাগ করা যায়। আবেগধর্মী ভালোবাসা সাধারণত গভীর হয়, বিশেষ কারো সাথে নিজের সকল মানবীয় অনুভূতি ভাগ করে নেয়া, এমনকি শরীরের ব্যাপারটাও এই ধরনের ভালোবাসা থেকে পৃথক করা যায়না। আরো সঠিকভাবে বলতে গেলে, যে কোনো ব্যক্তি বা বস্তুর প্রতি অতিরিক্ত স্নেহ প্রায় সময় খুবই আনন্দদায়ক হতে পারে...এমনকি কোন কাজ কিংবা খাদ্যের প্রতিও। আর এই অতি আনন্দদায়ক অনুভূতিই হলো 'ভালোবাসা'।

ভালোবাসার সংজ্ঞা বিতর্ক, অনুমান এবং অর্ন্তদর্শনের উপর প্রতিষ্ঠিত। অনেকেই ভালোবাসার মত একটি সর্বজনীন ধারণাকে আবেগপ্রবণ ভালোবাসা, কল্পনাপ্রবণ ভালোবাসা কিংবা প্রতিশ্রুতিপূর্ণ ভালোবাসা এসব ভাগে ভাগ করার পক্ষপাতী নন। তবে এসব ভালোবাসাকে শারীরিক আকর্ষণের ওপর ভিত্তি করে শ্রেণীবিন্যাস করা যেতে পারে। সাধারণ মতে, ভালোবাসাকে একটি ব্যক্তিগত অনুভূতি হিসেবে বিবেচনা করা হয়, যেটা একজন মানুষ অপর আরেকজন মানুষের প্রতি অনুভব করে। কারো প্রতি অতিরিক্ত যত্নশীলতা কিংবা প্রতিক্ষেত্রে কারো উপস্থিতি অনুভব করা ভালোবাসার সাথেই সম্পর্কযুক্ত। তবে প্রচলিত ধারণায় ভালোবাসা, নিঃস্বার্থতা, স্বার্থপরতা, বন্ধুত্ব, মিলন, পরিবার এবং পারিবারিক বন্ধনের সাথে গভীরভাবে যুক্ত।

প্রেমের আনন্দ থাকে স্বল্পক্ষণ, আর বিরহ যেন অফুরান। কেউ বলেছেন, 'ভালোবাসা মোরে ভিখারি করেছে, তোমারে করেছে রাণী।' কবিগুরুর ভাষায়, 'তোমরা যে বল দিবস-রজনী, ভালোবাসা, ভালোবাসা, সখী ভালোবাসা কারে কয়। সে তো কেবলই যাতনা নয়।' অতুল প্রসাদ তার গানের ভাষায় বলেছেন, 'আধো রাতে যদি ঘুম ভেঙে যায়, মনে পড়ে ওগো প্রিয়, চাঁদ হয়ে রব আকাশেরও গায়, বাতায়ন খুলে দিও।'

প্রেম-ভালোবাসা তার নিজস্ব গতিপথ অনুযায়ী চলে। কখন কার উপর ভর করে বসে কোনো ইয়ত্তা নেই। তবে সত্যি বলতে ভালোবাসার এই আসক্তি আমাদের সবার প্রিয়। আর প্রাচীন ইতিকথা অনুযায়ী মানুষের হৃদয়ে প্রেমের জন্ম নেয়, স্বর্গীয় দেবদূতের তীরের আঘাতে! নিরুত্তাপ মুখশ্রী আর সোনালি চুলের অধিকারী এই দেবদূত তার ধনুক থেকে তীর বর্ষণ করে দুটি হৃদয়ের দেয়াল ভেঙে তাদের পরস্পরের কাছে নিয়ে আসে। তীর-ধনুক ডানা সম্বলিত এই সুদর্শন দেবদূত ভালোবাসার প্রতীক হিসেবে বিশ্বব্যাপী পরিচিত। রোমান পুরাণে তাকে প্রেমের দেবতা ‘কিউপিড’ হিসেবে বর্ণনা করা হয়েছে।
ভালোবাসা দিবসের সূচনা ঘটে রোমান সাম্রাজ্যের বর্ণময় দিনগুলোতে। ১৫৩৭ সালে ইংল্যান্ড এর রাজা হেনরি VII আনুষ্ঠানিকভাবে ১৪ ফেব্রুয়ারিকে ভালোবাসা দিবস হিসেবে ঘোষণা করেন।

কবি, সাহিত্যিক বা গীতিকারদের ভালোবাসার রহস্য উদ্ধারের চেষ্টার কথা জানা হয়ে গেলেও বিজ্ঞান এই ক্ষেত্রে কি বলে তা জানার সাধ জাগে কিঞ্চিত।
যে কোন কিছুর ব্যবচ্ছেদ করতে হলে ছুরি বা কাঁচি কিছু না কিছু তো লাগেই। তেমনি ভালোবাসার ব্যবচ্ছেদ করতে হলেও কিছু একটা দরকার অবশ্যই।

ভালোবাসাকে ব্যবচ্ছেদ করতেও কিছু 'তত্ত্ব' অপরিহার্য বটেই। এই তত্ত্ব ‘Triangular Theory of Love’। আমেরিকার মনোবিদ এবং শিক্ষক Robert Sternberg এই তত্ত্বের বিশ্লেষক।
 
এই তত্ত্ব অনুসারে ভালোবাসার উপাদান তিনটি। এই উপাদান তিনটি হচ্ছেঃ

১। অন্তরঙ্গতা: এটা মূলত দু’জন মানুষের মধ্যে মানসিক ব্যাপারগুলোতে কতটুকু টান রয়েছে তা বোঝায়। এককথায় বলতে গেলে এটা হচ্ছে অন্তরঙ্গতা বা মানসিক আকর্ষণ। এটা গড়ে ওঠে দু’জনের চিন্তা ভাবনার মিলের ওপর ভিত্তি করে। কার জীবন সম্পর্কে ধারণা কেমন, কার রুচিবোধ কেমন, জীবনের লক্ষ্য কেমন এসব থেকে শুরু করে পছন্দের বই, গান, মুভি অনেক কিছুই Intimacy কে প্রভাবিত করে।

২। আবেগ: এটা মূলত শারীরিক আকর্ষণের সাথে সম্পর্কিত। শারীরিক সৌন্দর্যই এর প্রধান প্রভাবক।

৩। অঙ্গীকার: সম্পর্কের প্রতি দায়বদ্ধতা,দায়িত্ব নেয়ার প্রবণতা এবং সম্পর্ক টিকিয়ে রাখার প্রবণতা। সামাজিক বা আইনগত কারণে বা নিজের বিবেকবোধ থেকেও এর জন্ম হতে পারে।

এই তত্ত্বানুসারে ভালোবাসার রকমফেরও কম নয়। এই তত্ত্বানুসারে ভালোবাসা সাত ধরণের।

১। Liking: এ ধরণের ভালোবাসায় কোন Passion (শারীরিক আকর্ষণ) বা Commitment (সম্পর্ক টিকিয়ে রাখার দায়বদ্ধতা) থাকেনা। শুধু থাকে Intimacy বা অন্তরঙ্গতা। সত্যিকারের বন্ধুদের সাথে এমনটা হয়ে থাকে। মনের খুব মিল থাকে কিন্তু শারীরিক আকর্ষণ বা সম্পর্ক টিকিয়ে রাখার জন্য কোন চাপ- এগুলো কাজ করেনা!

২। Infatuation: এটা এমন এক ধরণের ভালোবাসা যেখানে শুধু শারীরিক আকর্ষণ বা Passion বিদ্যমান। Intimacy বা Commitment যেখানে নেই। বেশিরভাগ প্রথম দেখায় ভালোলাগার সূত্রপাত কিন্তু এটাই। যেহেতু মানসিক আকর্ষণ বা দায়বদ্ধতা নেই, এ ধরণের ভালোবাসা ভুলতেও বেশি একটা সময় লাগেনা। সহজ কথায়, বন্ধন মজবুত হয়না।

৩। Empty Love: দু’জনের মধ্যে যখন শারীরিক বা মানসিক ভালোবাসা কোনটাই থাকেনা (কিংবা শুরু হয়না), শুধু একটা দায়বদ্ধতা তাদের সম্পর্কের পেছনে জ্বালানী যোগায় তখন যে ভালোবাসাটা হয় তাকে বলে Empty Love। বয়স্ক এবং সুখে শান্তিতে নেই এমন যুগল যাদের মধ্যে Intimacy বা Passion কোনটাই নেই, শুধু Commitment এর কারণে তারা একসাথে জীবনযাপন করে যাচ্ছেন- এ ধরণের ভালোবাসা হচ্ছে Empty Love। কখনো কখনো অ্যারেঞ্জড ম্যারেজের একদম শুরুর দিকটাও কিন্তু এমন হয়, যদিও অল্প সময়ের মধ্যেই Passion এবং Intimacy এসে পড়ে!

৪। Romantic Love: এ ধরণের ভালোবাসায় Commitment থাকেনা। যা থাকে তা হচ্ছে শারীরিক ও মানসিক আকর্ষণ। টিনেজ বয়সে বা টিনেজ পার করার কিছু সময়ের মধ্যেই গড়ে ওঠা ভালোবাসার সম্পর্কগুলো এমন হয়। অবশ্য সময়ের সাথে সাথে এক্ষেত্রে Commitment ও গড়ে উঠতে পারে।

৫। Fatuous Love: এ ধরণের ভালোবাসায় Commitment থাকে এবং Passion থাকে, কিন্তু কোন মানসিক আকর্ষণ বা Intimacy থাকেনা।

৬। Companionate Love: এ ধরণের ভালোবাসায় মানসিক আকর্ষণ থাকে, দায়বদ্ধতা থাকে; কিন্তু অভাব থাকে Passion এর। বয়স্ক সুখী দম্পতি যারা Passion হারিয়ে ফেলেছেন কিন্তু এখনো একজন আরেকজনকে বন্ধুর মতো ভাবেন এবং পছন্দ করেন তাদের ভালোবাসাকে বলা যায় Companionate Love।

৭। Consummate Love: আদর্শ ভালোবাসা। এতে ভালোবাসার তিন তিনটি উপাদানই বর্তমান থাকবে। এটা অর্জন করার চেয়ে রক্ষা করা কঠিন।
এছাড়াও আরেক ধরণের ঘটনাও ঘটতে পারে। এমন অনেক মানুষ হয়ত থাকতে পারে যাদের সাথে আমাদের ততো ভালো পরিচয় নেই, শুধু চেহারা চিনি বা নাম জানি। তাদের প্রতি Passion, Intimacy বা Commitment এই তিনটির কিছুই নেই। ভালোবাসার তিনটি উপাদানের অনুপস্থিতিকে বলা হয় Non-Love।

মূলত দু'জন মানব-মানবী দীর্ঘদিন একসঙ্গে থাকার কারণে একটি অদৃশ্য মায়ার বাঁধনে জড়িয়ে যান। এ বাঁধনে শক্ত গিঁট এঁটে দেয় এন্ডোরফিনস নামক রাসায়নিক উপাদান এবং অক্সটোসিন নামক হরমোন। যখন কোনো মানুষ প্রেম বা ভালোবাসায় জড়ায় তখন সে তুলনামূলক শান্ত থাকে। বৈজ্ঞানিক ভাষায় বলতে গেলে সে সময়টা মানুষের প্যারাসিম্পেথিটিক অ্যাক্টিভিটিস বাড়ে। অর্থাৎ সে তখন অন্যের সঙ্গে ভালো ব্যবহার ও সদাচরণ বাড়িয়ে দেয়।
ভালোবাসায় জড়ালে বা কাউকে মনে প্রাণে ভালোবাসলে এক কথায় প্রেমে পড়লে ব্রেন থেকে পিরোটরিন হরমন নিঃসরিত হয়।

ভালোবাসাকে ব্যাখ্যা করতে বিভিন্ন সময় সাইকোলজিকাল বেশ কিছু তত্ত্ব পাওয়া যায়। ভালোবাসার ব্যবচ্ছেদ করতে গিয়ে এই তত্ত্বটার মদ্যাকথা বোঝাটাই মুনশিয়ানা। তবে ভালোবাসার সংজ্ঞা, অর্থ এসব এক একজনের কাছে এক এক রকম। এই তত্ত্বই যেন শেষ নয়!

DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

...

সর্বশেষ সংবাদ

দেশি ক্রিকেটারদের নিয়ে হবে আলাদা টি-টোয়েন্টি লিগ বাজির 'থাবায়' বিপিএল যুক্তরাজ্যে বিমান-হেলিকপ্টার সংঘর্ষে নিহত ৪ টেবিল টপার চট্ট. আবাহনীর সামনে কোচহীন মোহামেডান আগামী মাসেই আসছে বিদেশি আর্চারি কোচ 'রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘে প্রস্তাব পাশ সরকারের কূটনৈতিক সফলতা' সাফের জন্য 'তরুণ' জাতীয় দল গড়বে বাফুফে শ্রীলঙ্কায় ভারত-বাংলাদেশের ত্রিদেশীয় সিরিজের সূচি চূড়ান্ত বিয়ে করলেন সেরেনা কেমন হতে পারে আর্জেন্টিনা, ব্রাজিলের গ্রুপ মাহমুদুল্লাহ'র অধিনায়কোচিত ব্যাটিংয়ে খুলনার জয় যুক্তরাজ্যে উড়ন্ত অবস্থায় হেলিকপ্টার-বিমান সংঘর্ষ 'তালাবন্দী' জয়কে উদ্ধারে অপুর বাসায় শাকিব! লজ্জার রেকর্ডে কপিল দেবের পাশে কোহলি এনামুল-সৌম্যর ব্যাটে চিটাগংয়ের চ্যালেঞ্জিং টার্গেট টেলিভিশন প্রোডিউসার অ্যাসোসিয়েশনের মতবিনিময় সভা অনুষ্ঠিত কেরানীগঞ্জের সব খাল উদ্ধারে পরিকল্পনা নিয়েছি: নসরুল হামিদ ২য় শ্রেণির শিক্ষার্থীকে 'ধর্ষণ', গৃহশিক্ষক আটক চিটাগংয়ের বিপক্ষে টস জিতে বোলিংয়ে খুলনা হলের সামনে থেকে ছাত্রী অপহরণ, বিক্ষোভে উত্তাল রাবি বিপিএলের গ্যালারি থেকে ৭৭ 'জুয়াড়ি' আটক রাজশাহীর কাছে ৭ উইকেটের হার সিলেট সিক্সার্সের পদ্মা সেতুতে বিশ্বের সর্বোচ্চ শক্তির হ্যামার রাসায়নিক হামলা তদন্তে ভেটো দিয়েছে রাশিয়া বঙ্গবন্ধু বিশ্ববিদ্যালয়ে পরীক্ষায় ইলেক্ট্রনিক ডিভাইস, দণ্ডিত ৭ হিন্দুবাড়িতে আগুন দেয়ার প্রতিবাদে বিভিন্নস্থানে মানববন্ধন নারায়ণগঞ্জে আমীরসহ ১৩ জামায়াত নেতা আটক ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে চোরাই সেগুন কাঠসহ কার্ভাডভ্যান জব্দ ঝিনাইদহে ডাকাতের হামলায় দুই গৃহকর্তা আহত রোহিঙ্গাদের নাগরিকত্ব দিতে জাতিসংঘে প্রস্তাব পাস দৌলতদিয়া যৌনপল্লীর দু:খগাথা (ভিডিও) সিনাই উপত্যকায় সন্দেহভাজন ৩ জঙ্গি নিহত নওয়াজ শরিফের আবেদন খারিজ আফগানিস্তানে আরো ৩ হাজার সৈন্য পাঠাবে যুক্তরাষ্ট্র সরকারের অধীনেই আসছে নির্বাচন হবে: আইনমন্ত্রী শনিবার মুক্তি পাচ্ছে ‘জাস্টিস লিগ’ আফগানিস্থানে আত্মঘাতী বোমা হামলায় নিহত ৭ জেদ্দায় আন্তর্জাতিক বাণিজ্যমেলা 'ফুডেক্স' অনুষ্ঠিত মার্কিনিদের ইউরোপ ভ্রমণে সতর্ক করলো যুক্তরাষ্ট্র বিশ্বের ২০টি দেশে কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র বন্ধের সিদ্ধান্ত ঘুমের ওষুধ খাইয়ে শ্বাসরোধ করে হত্যা কলেজ ছাত্রকে রাখাইনে সহিংসতা বন্ধের দাবিতে ভারতে বিক্ষোভ সমাবেশ কোনো অবস্থাতেই ক্ষমতা ছাড়বেন না মুগাবে কিউবায় বে কারাগারে চরম মানবিক বিপর্যয়ে বন্দিরা যুক্তরাষ্ট্রে সিনেট সদস্য আল ফ্রাঙ্কের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ লক্ষীপুরে ভুল চিকিৎসায় রোগীর মৃত্যুর অভিযোগ ঢাকা লিট ফেস্টের দ্বিতীয় দিন আজ বন্দি হওয়া রাজপুত্রদের অর্থের বিনিময়ে মুক্তি দেয়ার প্রস্তাব চট্টগ্রামে সেনাবাহিনীর এপিসির সঙ্গে সিএনজির সংঘর্ষে নিহত ২ সৌদির ওপর থেকে অবরোধ প্রত্যাহারের আহ্বান অ্যান্তোনিও গুতেরেসের ভৈরবে দু'পক্ষের সংঘর্ষে আহত ৩০ ইরানি হস্তক্ষেপকে অবিলম্বে বন্ধের আহ্বান সৌদি আরবের আর্জেন্টিনায় বিভিন্ন কারখানায় শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে বিক্ষোভ জন্মদিন যেভাবে কাটলো ঐশ্বরিয়ার কন্যা আরাধ্যর সেনাবাহিনী ছাড়া নির্বাচনে যাওয়া বিপদজনক: আমীর খসরু রোহিঙ্গা ইস্যু এখন বিশ্বব্যাপী সমস্যা : পররাষ্ট্র সচিব সন্ধ্যায় দ্বিতীয় ম্যাচে মুখোমুখি খুলনা-চিটাগাং সহায়ক সরকারের অধীনে নির্বাচন দিতে হবে : মির্জা ফখরুল নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন হলে মানুষ মনে রাখবে আ.লীগকে শেখ জামালের দায়িত্বে কোচ মাহবুব হোসেন রক্সি আজ রাতে ডর্টমুন্ডের প্রতিপক্ষ স্টুটগার্ট ইনজুরিতে পড়ে চার সপ্তাহ মাঠের বাইরে মাসচেরানো ‘বাংলাদেশ ভারতের বন্ধু মুখে মুখেই’ সেমিফাইনালে রজার ফেদেরার টস হেরে ব্যাটিংয়ে নাসিরের সিক্সার্স ফুটবল দুর্নীতির দায়ে অভিযুক্ত আর্জেন্টাইনের আত্মহত্যা জুম্মার দিনে যা যা করবেন 'নির্বাচনে আসা একান্ত নিজ দলের সিদ্ধান্ত' বিএনপি'র সঙ্গে পাল্টাপাল্টি সমাবেশ নয়: কাদের অ্যাশেজের দল ঘোষণা করেছে অস্ট্রেলিয়া চেরি ফুলের সৌন্দর্য দেখতে জাপান নয়, ঘুরে আসুন শিলং থেকে রুনা লায়লার জন্মদিন আজ রংপুরে আমন ধানে কৃষকের মুখে হাসি রংপুরে তাণ্ডব : দুই ইউপি সদস্য গ্রেপ্তার জীবনানন্দ দাশের স্ত্রী’র চরিত্রে জয়া আহসান অর্থের লোভে অনৈতিক কাজে জড়াচ্ছেন রোহিঙ্গা তরুণীরা সেক্স কাপড় কাঁচার মতোই সাধারন বিষয় : বিদ্যা 'লেদারটেক বাংলাদেশ-২০১৭'র মেলায় ১৫টি দেশের অংশগ্রহণ হোল্ডিং ট্যাক্স বাড়ানোর সিদ্ধান্ত জনমনে নেতিবাচক প্রভাব পড়বে : বাণিজ্যমন্ত্রী রাজধানীতে শুরু হচ্ছে 'গ্রীন কনভেনশন অ্যান্ড এক্সপো-২০১৭' জ্যান্ত কই গিলেও বেঁচে গেল শিশু! ৩০ নভেম্বর শুরু হবে 'সিরামিক এক্সপো বাংলাদেশ-২০১৭'র প্রদর্শনী ট্রাম্পের পদত্যাগ চেয়ে করা টুইট রিটুইট করলো পেন্টাগন! মজলুম জননেতা মওলানা ভাসানীর ৪১তম মৃত্যুবার্ষিকী আজ একনজরে নরসিংদী জেলার নির্বাচনী পরিসংখ্যান লোকসান আতঙ্কে খাতুনগঞ্জের শীতবস্ত্র ব্যবসায়ীরা টঙ্গীতে পাঁচদিন ব্যাপী জোর ইজতেমা শুরু বিয়েবাড়ির রান্না ঘরেই তৈরি করুন আস্ত মুরগির রোস্ট গ্রামের সমস্যা গ্রাম আদালতেই সমাধান, যেতে হচ্ছেনা জেলা আদালতে যানজটে বাড়ছে স্বাস্থ্য ঝুঁকি, সমাধান অন্ধকারে শুক্রবার (১৭ নভেম্বর, ২০১৭) লটারি জিততে পারেন মকর, কন্যার দুর্ঘটনার আশঙ্কা রাজধানীতে সাজাপ্রাপ্ত জামায়াত নেতা গ্রেপ্তার ৬৮ বছর পর জমির মালিক হচ্ছেন কুড়িগ্রামের বিলুপ্ত ছিটের দাসিয়ারছড়ার বাসিন্দারা বঙ্গোপসাগরে ১৮ জেলেসহ মাছ ধরা ট্রলার ডুবি স্নাতক পাশেই ২৫০০০ টাকা চাকরির সুযোগ মার্কেন্টাইল ব্যাংকে ভোমরা স্থলবন্দর বিএসএফের বাঁধায় বন্ধ নো ম্যানস ল্যান্ডের কালভার্ট সংস্কার বিচারহীনতার কারণেই কমছে না সামাজিক যোগাযোগ মাধ্যমের অপব্যবহার জেদ্দায় বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুলে অভিভাবকদের অংশগ্রহণে আলোচনা সভা কলকাতায় বাংলাদেশি বইয়ের স্থায়ী বিক্রয় কেন্দ্রের উদ্বোধন নিজ দেশেই ফিরছেন হাথুরু


Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh.
Fax: +8802 9670057, Phone: +88029670058,
Email: somoydigital@somoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে