'বড় অঙ্কের রাজস্ব আদায়ে প্রস্তুত এনবিআর'

Update: 2015-06-05 19:30:51, Published: 2015-06-05 17:22:56
finmin-sot-up-ed


বাজেট বাস্তবায়নে বড় অঙ্কের রাজস্ব আদায়ে এনবিআর প্রস্তুত রয়েছে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

শুক্রবার বিকেলে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, রাজস্ব আদায়ে লক্ষ্যমাত্রা অর্জনে এনবিআরের জনবল বাড়ানো হয়েছে এবং তাদের প্রশিক্ষণও দেওয়া হয়েছে। এ সময় অর্থমন্ত্রী বাজেটকে উচ্চাভিলাষী বাস্তবায়নযোগ্য উল্লেখ করে বলেন, অপ্রদর্শিত অর্থ জরিমানা দিয়ে বিনিয়োগের সুযোগ এবারেও থাকবে।

২০১৫-১৬ অর্থবছরের ২ লাখ ৯৫ হাজার ১শ' কোটি টাকার বাজেটে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ৮ হাজার ৪৪৩ কোটি টাকা। এর মধ্যে এনবিআরের মাধ্যমে আদায়ের লক্ষ্যমাত্রা ১ লাখ ৭৬ হাজার ৩৭০ কোটি টাকা। কিন্তু বিশাল অঙ্কের এই রাজস্ব আদায়ে এনবিআরের সামর্থ্য নিয়ে জনমনে প্রশ্ন ঘুরছে বাজেট উপস্থাপনের পর থেকেই। শুক্রবার বাজেটোত্তর সংবাদ সম্মেলনে এ ব্যাপারে নিজের অবস্থান পরিষ্কার করলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এনবিআর এ কাজে সক্ষম উল্লেখ করে অর্থমন্ত্রী রাজস্ব আয় বাড়াতে করদাতার সংখ্যা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন।

অর্থমন্ত্রী বলেন, 'আমি মনে করি, এনবিআর তাদের দায়িত্ব পালনে প্রস্তুত। ইতোমধ্যে সেখানে লোকবল দ্বিগুণের মতো বাড়ানো হয়েছে। আমাদের প্রবৃদ্ধি ৭ শতাংশ করতে হলে অতিরিক্ত উদ্যোগের প্রয়োজন আছে।'

বাজেটে অপ্রদর্শিত অর্থ নিয়ে কোনো নির্দেশনা না থাকা প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, গতবারের মতো এবারও জরিমানা দিয়ে এ অর্থ বিনিয়োগের সুযোগ রয়েছে। এছাড়া আগামী দিনে রাজনৈতিক কোনো অস্থিরতা থাকবে না এমন বিশ্বাসের ওপর ভিত্তি করে অর্থনীতির বিভিন্ন পরিকল্পনা করা হয়েছে বলেও জানান তিনি।

অর্থমন্ত্রী বলেন, 'আয়কর আইন আছে, সেখানে অপ্রদর্শিত আয় ঘোষণা করলে তার ওপর জরিমানার বিধান রয়েছে। দেশে অর্থনৈতিক কর্মকাণ্ড যেভাবে সবাইকে আবৃত করেছে, তাতে জ্বালাও-পোড়াও বন্ধ হয়েছে। এ বিশ্বাসের ওপর দাঁড়িয়েই এবোরের বাজেটের পরিকল্পনা করা হয়েছে।'

সংবাদ সম্মেলনে দেশে চালের চাহিদা মেটাতে আমদানি জরুরি কি না, প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী বলেন, সরকারের পক্ষ থেকে চাল আমদানি করা হয় না। কিন্তু বেসরকারি উদ্যোগে চাল আমদানি করা হয়। তাই আমদানিতে শুল্ক আরোপ করা হয়েছে।

বাজেট বক্তৃতায় চিনির ওপর শুল্ক আরোপের কথা না থাকলেও বাজেট বইয়ে চিনির নাম সংযুক্ত করার ব্যাপারে অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করা হলে এনবিআর চেয়ারম্যান এর ব্যাখ্যা দেন।

এনবিআর- এর চেয়ারম্যান বলেন, 'বাজেট বক্তৃতা শুরু হওয়ার আগেই এ ব্যাপারটি সংশোধন করা হবে।'

বাজেটকে উচ্চাভিলাষী বাস্তবায়নযোগ্য উল্লেখ করে অর্থমন্ত্রী আরও বলেন, মোবাইল শিল্পখাত এখন শক্তিশালী অবস্থানে থাকায় সিম ও রিমের ওপর অতিরিক্ত শুল্ক আরোপের কারণে এ খাতে কোনো চাপ পড়বে না।

Update: 2015-06-05 19:30:51, Published: 2015-06-05 17:22:56

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv