বিশ্বের সবচেয়ে দ্রুতগতির হাইব্রিড ড্রোন!

Update: 2015-01-05 18:43:04, Published: 2015-01-04 16:15:42
বিশ্বের সবচেয়ে দ্রুতগতির হাইব্রিড ড্রোন!


যুক্তরাষ্ট্র ভিত্তিক তথ্য ও প্রযুক্তিবিষয়ক গবেষণা প্রতিষ্ঠান কিকস্টারটার প্রথমবারের মত তৈরি করেছে স্থায়ী ও স্বয়ংক্রিয় পাখা বিশিষ্ট বিশ্বের সবচেয়ে দ্রুত গতি সম্পন্ন হাইব্রিড ড্রোন। সেইসঙ্গে, ঘণ্টায় প্রায় ১শ' কিলোমিটার গতিতে উড়তে সক্ষম ড্রোনটি সম্পূর্ণ খাড়াভাবে আকাশে উড়ে স্বাভাবিক ড্রোনের মতই নেমে আসতে পারবে মাটিতে। ড্রোনটির গবেষণা কাজকে এগিয়ে নিতে এর উন্নয়নে চলছে বিশ্বব্যাপী তহবিল সংগ্রহের কাজ।

এক্স প্লাস ওয়ান নামে এই ড্রোনটিই বিশ্বের প্রথম স্থায়ী পাখা বিশিষ্ট দ্রুতগতি সম্পন্ন হাইব্রিড ড্রোন। এটিতে সংযুক্ত করা হয়েছে চারটি স্থায়ী পাখা যা দক্ষতার সঙ্গে এর গতিকে ধীরে ধীরে সামনের দিকে এগিয়ে নিতে সহায়তা করবে।

ড্রোনটির নকশা তৈরি করেছেন অ্যারোস্পেস ইঞ্জিনিয়ার ও কিকস্টারটার সংগঠনটির একজন তহবিল সংগ্রাহক জে ডি ক্ল্যারিজ।

কিকস্টারটার-এর অ্যারোস্পেস ইঞ্জিনিয়ার জে ডি ক্ল্যারিজ জানান, 'ড্রোন প্রযুক্তি আমার খুবই পছন্দ এবং এ বিষয়ে আমার আগ্রহও বেশি। এ প্রকল্পের সঙ্গে যুক্ত হয়েছি কারণ অনেকদিন ধরেই এরকম একটি ড্রোনের প্রয়োজনীয়তা আমি অনুভব করছিলাম যেটি আগে কেউ করেনি।'

ক্ল্যারিজ আরও জানান ড্রোনটি তৈরিতে ব্যবহার করা হয়েছে অ্যারোডিনামিক্স জাতীয় পদার্থ যা এর ওজনকে নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করবে। সেইসঙ্গে এর উদ্ভাবনী প্রযুক্তি এটিকে বাতাসে স্থিতিশীলও রাখবে।

ব্যাটারির চার্জের ওপর নির্ভরশীল ড্রোনটি আপাতত ১০ থেকে ১৫ মিনিট বাতাসে উড়তে সক্ষম। এক্স প্লাস ওয়ান প্রকল্পটি বাস্তবায়ন হলে যেকোন প্রয়োজনে ভবিষ্যতে এই ড্রোন সরবরাহ করা সম্ভব হবে বলে জানিয়েছে কিকস্টারটার। সেইসঙ্গে, যেকোন ধরনের সুটিং এর সময় হাইস্পিড ট্র্যাকিং এর কাজেও ব্যবহার করা যাবে এটিকে।

এক্স প্লাস ওয়ান প্রকল্পটির উন্নয়নে ও বাস্তবায়নে আগামী ১৪ জানুয়ারীর মধ্যে প্রয়োজন ৫০ হাজার ডলার। তবে, আশার খবর হচ্ছে বিশ্বব্যাপী সংগ্রহের মাধ্যমে কিকস্টারটারের তহবিলে ইতোমধ্যেই জমা পড়েছে প্রায় ৪৫ হাজার ডলার।

Update: 2015-01-05 18:43:04, Published: 2015-01-04 16:15:42

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ


জনপ্রিয় ট্যাগ

সংবাদ অনুসন্ধান

সরাসরি সম্প্রচার

সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv