বিশ্বের অর্ধেকেরও বেশি সম্পদ ১ শতাংশ মানুষের হাতে

Update: 2015-01-20 11:28:41, Published: 2015-01-20 11:12:28
বিশ্বের অর্ধেকেরও বেশি সম্পদ ১ শতাংশ মানুষের হাতে

বিশ্বের প্রায় এক শতাংশ ধনীর সম্পত্তির পরিমাণ আগামী ১ বছরে বাকি ৯৯ শতাংশ মানুষের মোট সম্পদের পরিমাণকে ছাড়িয়ে যাবে। অক্সফামের গবেষণায় উঠে এসেছে এমন তথ্য। একইসাথে ২০১৬'র মধ্যে তাদের সম্পত্তির পরিমাণ বাড়বে ৫০ শতাংশেরও বেশি হারে। আর এ কারণে বিশ্বে ধনী-গরীবের বৈষম্য আরও বাড়বে বলে মনে করছে সংস্থাটি।

গত কয়েক বছরে অতি দরিদ্রতা কমতে শুরু করলেও বিশ্বে বাড়ছে ধনী ও ধনীদের সম্পদের পরিমাণ। অক্সফামের গবেষণায়ও দেখা গেলো এমন চিত্র। ২০১৬'র মধ্যে সম্পত্তির পরিমাণ বাড়বে বিশ্বের প্রায় এক শতাংশ ধনীর।

আগে শুধু যুক্তরাষ্ট্র ও ইউরোপের শীর্ষ অর্থনীতির দেশগুলোতে ধনীর সংখ্যা বাড়লেও এখন তাদের দেখা যাচ্ছে আলজেরিয়া, লিথুনিয়া, তানজানিয়া, উগান্ডা কিংবা নাইজেরিয়ার মতো দরিদ্র দেশগুলোতেও। পিছিয়ে নেই এশিয়াও। প্রতি বছর ফোর্বসের তালিকা দেখলেও বোঝা যায় নব্য ধনীদের প্রভাব-প্র্রতিপত্তি।

অক্সফামের জরিপে দেখা গেছে, বিশ্বের ৫২ শতাংশ সম্পদের মধ্যে ৪৬ শতাংশের মালিকানাই বিশ্বের এক পঞ্চমাংশ জনগণের হাতে। এক বছর আগেও এদের মধ্যে সাড়ে ৫ শতাংশের গড় সম্পত্তির পরিমাণ ছিলো মাত্র ৩ হাজার ৮৫১ ডলার। আর এখন এদের এক শতাংশের গড় সম্পত্তির পরিমাণ ২ দশমিক ৭ মিলিয়ন ডলার।

কিন্তু ধনীদের সম্পত্তি বাড়ার সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ধনী-দরিদ্র আয় বৈষম্য। যা সামাজিক অস্থিরতা বাড়িয়ে তুলছে। অক্সফাম বলছে, শীর্ষ প্রতিষ্ঠানগুলোর ওপর অতিরক্ত কর আরোপের মাধ্যমে এই বৈষম্য দূর করা সম্ভব।

এমন অবস্থায় যুক্তরাষ্ট্রে ধনীদের ওপর ওবামার কর বাড়ানোর সিদ্ধান্ত বাস্তবায়ন হলে মধ্যবিত্তরা উপকৃত হবে বলেও মনে করছেন বিশ্লেষকরা।

Update: 2015-01-20 11:28:41, Published: 2015-01-20 11:12:28

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত (সাম্প্রতিক)


Contact Address

89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh.
Fax: +8802 9670057, Email: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv