আপডেট
০৫-১২-২০১৬, ১৬:২৮

বিশ্বের অন্যতম পুরনো চিড়িয়াখানা 'লা মেনাজেরি' সংরক্ষণের উদ্যোগ

france-zoo-up
বিশ্বের সবচেয়ে পুরনো চিড়িয়াখানাগুলোর একটি ফ্রান্সের "লা মেনাজেরি"। চিড়িয়াখানাটির পশু সংরক্ষণকারী ভবন রক্ষার জন্য আর্থিক সহায়তার প্রয়োজন। নানা প্রজাতির প্রাণী সংরক্ষণকারী এ চিড়িয়াখানাটির পরিচালকরা প্রয়োজনীয় তহবিল সংগ্রহের জন্য এরই মধ্যে একটি অনলাইন সাইট খুলেছে।
স্বপ্ন নগরী প্যারিসের জার্ডিন ডেস প্ল্যান্টেসে লা মেনাজেরি চিড়িয়াখানা। ২২২ বছরের এ চিড়িয়াখানায় রয়েছে ১৮০ প্রজাতির প্রাণী। দেখা মিলবে রাজহাঁস, ডোরাকাটা চিতার। রয়েছে বিলুপ্তপ্রায় শাভালস্কি হর্সের মত ভিন্ন প্রজাতির ঘোড়া। ভরপুর দেহ আর ঘন কেশের শাভালস্কি ঘোড়াগুলো সহজেই নজর কাড়ে সবার। তবে এই শাভালস্কিদের নাম এরই মধ্যে বিলুপ্ত প্রায় প্রাণীর তালিকায় উঠেছে।

চিড়িয়াখানায় শাভালস্কিদের আবাসের জন্য রয়েছে ঐতিহাসিক কয়েকটি স্থাপনা। তৃতীয় নেপোলিয়নের সময় গড়ে তোলা হয়েছিল এই ভবনগুলো। সময়ের পরিক্রমায় ধীরে ধীরে ভবনগুলো হয়ে পড়েছে জীর্ণ।

'ভবনটি তৈরিতেই রয়েছে এর বিশেষত্ব। আছে খড়ের তৈরি ছাদ, ছাঁটা ডালপালার সঙ্গে রয়েছে খড় মাটিতে মেশানো বিশেষ উপাদানও। যা এর সৌন্দর্য বাড়িয়েছে। তবে একই সঙ্গে এর কাঠামোকেও দুর্বল করেছে।' বলছিলেন চিড়িয়াখানার এক কর্মী।

ভবনটি বাচাতে দা ফাউন্ডেশন ডি প্যাট্রিমোইন ও দা মিউজি ন্যাশনাল ডি' হিস্টোরি ন্যাচারেলি সম্মিলিতভাবে তহবিল সংগ্রহের জন্য একটি অনলাইন ফান্ড গঠন করেছে।

'মঙ্গোলিয়ার এ প্রজাতির ঘোড়াগুলো এখানে থাকায় আমরা গর্বিত। ব্যক্তিগতভাবে এর পেছনে থাকতে পেরে আমি খুবই আনন্দিত। এই ঘোড়াগুলোকে আশ্রয় দেয়া ভবনটিকে আজ আমাদের বাঁচাতে হবে। এটা খুব ভাল উদ্যোগ বলে আমি মনে করছি।' বলছিলেন আরেকজন কর্মকর্তা।


শাভালস্কি ঘোড়ার আশ্রয়দানকারী ভবনটির সংস্কারে লাগবে প্রায় ৮৮ হাজার ইউরো। কিন্তু অনলাইন সাইট থেকে এখনো পর্যন্ত সংগ্রহ হয়েছে মাত্র ৪৮০ ইউরো।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে