বিশ্বব্যাপী পাটের পরিচিতি বাড়াতে চালু হচ্ছে প্রদর্শনী কেন্দ্র

Update: 2017-01-11 11:47:53, Published: 2017-01-11 11:47:54
jdpc-center


পাট পণ্যের বহুমুখীকরণ, ব্যবহার বৃদ্ধি এবং বিশ্বব্যাপী এর পরিচিতি বাড়ানোর লক্ষ্যে রাজধানীর জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার, জেডিপিসিতে চালু করা হচ্ছে প্রদর্শনী কেন্দ্র। আগামীকাল আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে কেন্দ্রটি। বস্ত্র ও পাট মন্ত্রণালয় বলছে, উদ্যোক্তাদের জন্য বিশেষভাবে সহযোগিতার হাত বাড়াবে এই সেন্টারটি। তবে এ ধরণের প্রতিষ্ঠানের নিয়মিত তদারকির পরামর্শ দিয়েছেন অর্থনীতিবিদরা। এছাড়া দেশের বাইরেও প্রচারণা বাড়াতে সরকারের পাশাপাশি বেসরকারি খাতের জন্যও বাজেট প্রণয়নের তাগিদ দিয়েছেন তারা।

বিভিন্ন ধরণের উচ্চমানের পাটপণ্য উৎপাদন এবং ক্ষুদ্র ও মাঝারী শিল্প স্থাপনে সহায়তার উদ্দেশ্যে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীন ২০০২ সালে গঠন করা হয় জুট ডাইভারসিফিকেশন প্রমোট সেন্টার, জেডিপিসি। সে সময় থেকেই পাটপণ্য বহুমুখীকরণের নানা কার্যক্রম হাতে নেয় প্রতিষ্ঠানটি। এরই ধারাবাহিকতায় রাজধানীর জেডিপিসিতে বহুমুখী পাট পণ্যের প্রদর্শনী কেন্দ্র চালু করা হচ্ছে বলে জানায় বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম।

জেডিপিসির প্রতিষ্ঠার দীর্ঘ ১৫ বছর পর এমন উদ্যোগ বাস্তবায়নে যাচ্ছে সরকার। অর্থনীতিবিদরা বলছেন, দেরিতে হলেও সরকারের এ উদ্যোগ ক্রেতা-বিক্রেতাদের মাঝে সংযোগ বৃদ্ধি করবে।

অর্থনীতিবিদ খন্দকার গোলাম মোয়াজ্জেম, 'পাটজাত পণ্য সারাদেশে ক্ষুদ্র ক্ষুদ্র উদ্যোক্তারা উৎপাদন করেন। তাদের পক্ষে নিয়মিত এগুলো প্রদর্শন করা এবং ভোক্তার কাছে পৌঁছে দেওয়া অনেক সময় কষ্টকর হয়। সেই দৃষ্টিকোণ থেকে একটি ডিসপ্লে সেন্টারের যৌক্তিকতা রয়েছে।'

শুধু প্রদর্শনী নয়, এসব পণ্যের প্রচারণা বৃদ্ধির জন্য সরকারী বরাদ্দ বাড়ানোর তাগিদ দিলেন এই অর্থনীতিবিদ।

রাজধানী ছাড়াও ভবিষ্যতে দেশের অন্যান্য পাঁচটি শহরেও পাট পণ্যের একই প্রদর্শনী ও বিক্রয় কেন্দ্র চালু করা হবে বলে জানায় জেডিপিসি।




Update: 2017-01-11 11:47:53, Published: 2017-01-11 11:47:54

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv