বিশ্বকাপ সালতামামি: দলীয় ও ব্যক্তিগত নানা অর্জন

Update: 2015-03-30 13:51:43, Published: 2015-03-30 12:10:51
top-11
অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে যৌথভাবে আয়োজিত এই বিশ্বকাপে একদিকে দলীয় রেকর্ড যেমন হয়েছে তেমনি ব্যক্তিগত প্রাপ্তির খাতায় যোগ হয়েছে নানা অর্জন। যা অনুপ্রেরণা হয়ে থাকবে ভবিষ্যত প্রজন্মের ক্রিকেটারদের জন্য।

৪৪ দিনের বিশ্বকাপ। মাঠে গড়িয়েছে ৪৯ টি ম্যাচ। এর মাঝে ঘটেছে নানা ঘটনা। যোগ হয়েছে নতুন অনেক প্রাপ্তি। দলীয় সর্বোচ্চ রানের রেকর্ড দিয়েই শুরু করা যাক। আফগানিস্তানের বিপক্ষে এবারের বিশ্বকাপেই ৪১৭ রান করে দলীয় সর্বোচ্চ রানের রেকর্ড গড়ে অস্ট্রেলিয়া। আর এ ম্যাচেই আফগানদের বিপক্ষে ২৭৫ রানের বড় ব্যবধানে জয় পেয়ে সর্বোচ্চ রান ব্যবধানের রেকর্ডও গড়ে অজিরা।

এবারের বিশ্বকাপেই স্কটল্যান্ডের দেয়া ৩২২ রানের টার্গেট ব্যাট করে জয় পায় বাংলাদেশ। যা সর্বোচ্চ রানের টার্গেটে চেজ করে জয় পাওয়ার তালিকায় এখন পর্যন্ত দ্বিতীয়।

এবার আসা যাক ব্যক্তিগত প্রাপ্তির খাতায়। জিম্বাবুয়ের বিপক্ষে এবারের বিশ্বকাপেই দ্রুততম ডাবল সেঞ্চুরি হাঁকান ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল। মাত্র ১৩৮ বলেই ২০০ রান করেন গেইল। সেই সাথে ১৬টি ছয় মেরে এক ইনিংসে সর্বোচ্চ ছয় মারার রেকর্ড গড়েন এই ক্যারিবীয়ান। আর এ ম্যাচেই ২য় উইকেটে মারলন স্যামুয়েলসের সাথে ৩৭২ রানের জুটি গড়ে রেকর্ডের খাতায় নাম লেখান গেইল।

এদিকে, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাত্র ৬৪ বলে দেড়শো তুলে দ্রুততম ব্যাটসম্যানের খাতায় নাম লেখান দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স। এছাড়া, দ্রুততম ফিফটির রেকর্ডও হয় এই বিশ্বকাপেই। ইংল্যান্ডের বিপক্ষে মাত্র ১৮ বলে ফিফটি তুলে নেন নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককালাম। ব্যাক্তিগত সর্বোচ্চ রানের ইনিংসের তালিকায় আগের সব আসরের রেকর্ড ভেঙ্গে এবার নতুন রেকর্ড গড়েন কিউই ব্যাটসম্যান মার্টিন গাপটিল। এ ম্যাচেই এখন পর্যন্ত এক ইনিংসে সর্বোচ্চ বাউন্ডারি হাঁকানোর রেকর্ডও এখন তার।

এছাড়া, এবারের বিশ্বকাপে আগের সব রেকর্ড ছাড়িয়ে সর্বোচ্চ ৪ সেঞ্চুরি হাঁকান শ্রীলঙ্কার উইকেটকিপার ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা। এদিকে, এই বিশ্বকাপেই সর্বোচ্চ ছয় উইকেট নিয়ে সেরা উইকেটকিপারের খাতায় নাম লেখান পাকিস্তানের সরফরাজ আহমেদ। এছাড়া, যৌথভাবে ৪ টি ক্যাচ নিয়ে সেরা ক্যাচ শিকারীর তালিকায় নাম লেখান বাংলাদেশের সৌম্য সরকার ও পাকিস্তানের উমর আকমল।

দুটি ডাবল সেঞ্চুরি, ৩৮ টি সেঞ্চুরি, দুটি হ্যাটট্রিকসহ ২৮টি চার উইকেটশিকারী এসবের মিশেলেই এবারের বিশ্বকাপ ইতিহাস হয়ে থাকবে নতুন প্রজন্মের ক্রিকেটারদের মনে।

Update: 2015-03-30 13:51:43, Published: 2015-03-30 12:10:51

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv