আপডেট
২৭-০৩-২০১৫, ১৭:৫০

বিশ্বকাপ ফাইনাল: রেকর্ড নাকি ইতিহাস

road-to-final-
বিশ্বকাপের পুরো আসরে অপ্রতিরোধ্য থেকে সেরা দল হিসেবেই ফাইনালে নিউজিল্যান্ড। চোখ তাদের এখন ইতিহাস গড়ে শিরোপা জয়ে। অন্যদিকে, আসরে এক বারই হেরেছে অস্ট্রেলিয়া। তাও আবার ওই কিউইদের কাছে। সেই হারের শোধ নেয়ার সাথে অজিরাও চাইছে রেকর্ড গড়ে ৫ম শিরোপা জিততে।
আসর শুরুর পূর্বে খুব একটা আলোচনায় ছিলো না নিউজিল্যান্ড। অথচ বিশ্ব আসরে অপরাজিত দল হিসেবে ফাইনালের মঞ্চে ব্ল্যাক ক্যাপসরা। এখন পর্যন্ত প্রতাপের সাথে খেলেই রোড টু ফাইনালের গল্প লিখেছে কিউই পাখিরা।

উদ্বোধনী ম্যাচে লঙ্কানদের বিপক্ষে ৯৮ রানের জয় দিয়ে শুরু বিশ্বকাপ মিশন। স্কটল্যান্ডের বিপক্ষে ৩ উইকেটের জয়। আর ওয়েলিংটনে ইংলিশদের পাত্তাই দেয়নি তারা, জিতে ছিল ৮ উইকেটে। পরের ম্যাচটি ছিলো অজিদের বিপক্ষে রোমাঞ্চ আর রুদ্ধশ্বাসের। সেই সহজ ম্যাচ কঠিন করে নাটকীয় ভাবে কিউইরা জিতেছিল ১ উইকেটে। এরপর, আফগানিস্তানের বিপক্ষে ফেভারিট হয়ে জিতলেও। গ্রুপ পর্বের শেষ ম্যাচে কিন্তু কিউইদের অনেক কষ্টে করতে হয়েছে বাংলাদেশের বিপক্ষে জয় পেতে।

গ্রুপ পর্বে টানা জয়ে কোয়ার্টার ফাইনালে ক্যারিবীয়দের বিপক্ষে ফেভারিট হিসেবে ম্যাচ জিতে ১৪৩ রানের বিশাল ব্যবধানে। পরে উঠে সেমির মঞ্চে। যেখানে ইতিহাসে ৬ উঠে বারবারই বিদায় নিতে হয়েছে বাজে অভিজ্ঞতা নিয়ে। কিন্তু লাকি সেভেন সেমিতে এসে সেই ইতিহাস উল্টে দেয় প্রোটিয়াদের কাঁদায় তারা।

অন্যদিকে, আসরে হট ফেভারিট অস্ট্রেলিয়ার বিশ্বকাপ মিশনে প্রথম ম্যাচে ইংলিশদের বিপক্ষে ১১১ রানের বড় জয় দিয়ে শুরু করে বিশ্বকাপ মিশন। পরের ম্যাচে বৃষ্টির কারণে বাংলাদেশের সাথে পয়েন্ট ভাগাভাগি করে অজিরা। গ্রুপ পর্বে শ্রীলঙ্কা, স্কটল্যান্ড আফগানিস্তানের বিপক্ষে প্রত্যাশিত জয় পেলেও, মাইকেল ক্লার্কের দল হেরে যায় নিউজিল্যান্ডের কাছে। তাই পয়েন্ট টেবিলের ২য় দল হিসেবেই উঠে কোয়ার্টার ফাইনালে।

পাকিস্তানের বিপক্ষে কোয়ার্টারে ৬ উইকেটের জয় পাওয়ার পর সিডনিতে, ক্রিকেটীয় আর প্রশাসনিক প্রভাবশালী ভারতের বিপক্ষে দারুণ এক জয় তুলে নিয়ে ৭ম বারের মতো ফাইনালে জায়গা করে নেয় টিম অস্ট্রেলিয়া।


শেষ ৪৮টি ম্যাচ বিদায় ১২টি দেশের। বাকি এক ম্যাচে দু'দেশের মধ্যে কে হাসবে শেষ হাসি। অস্ট্রেলিয়া ৫ বারের মতো উঁচিয়ে ধরবে বিশ্বকাপ ট্রফি নাকি রূপকথার জন্ম দিয়ে নিউজিল্যান্ড জিতবে প্রথম বিশ্বকাপ। এর উত্তরটা হয় তো ক্রিকেট বিধাতাই লুকিয়ে রেখেছেন মেলবোর্নের ক্রিকেট ক্যানভাসে।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে