বিভিন্ন দেশে প্রাকৃতিক দুর্যোগে ব্যপক ক্ষয়ক্ষতি, প্রাণহানি

Update: 2017-01-09 16:35:03, Published: 2017-01-09 16:35:04
weather-com-copy


বিশ্বের বিভিন্ন দেশে প্রাকৃতিক দুর্যোগের কারণে নানা ক্ষয়ক্ষতির পাশাপাশি প্রাণহানির ঘটনা ঘটেছে। থাইল্যান্ড, চীন, ভারত এদের মধ্যে উল্লেখযোগ্য।

থাইল্যান্ডের দক্ষিণাঞ্চলে এক সপ্তাহ ধরে চলা ভারী বর্ষণে সৃষ্ট বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ২১ জনে দাঁড়িয়েছে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, গেল ৯ দিনের বন্যায় প্লাবিত হয়েছে দক্ষিণাঞ্চলের ১০টি প্রদেশের কয়েক হাজার গ্রামের ঘরবাড়ি-রাস্তাঘাট। ক্ষতিগ্রস্ত হয়েছে অন্তত ১০ লাখ মানুষ। অঞ্চলের ২০টির বেশি গুরুত্বপূর্ণ সড়ক ও ৬০টি সেতু তলিয়ে যাওয়ায় যান চলাচল ব্যাহত হচ্ছে। এছাড়া দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে বেশ কিছু বিমানবন্দর বন্ধ ঘোষণা করা হয়েছে। বৃষ্টিপাত ও বন্যা পরিস্থিতি আরও কয়েকদিন অব্যাহত থাকবে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া বিভাগ।

ভারতের কাশ্মীরে শৈত্য প্রবাহ ও তীব্র তুষারপাতের কারণে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। ব্যাহত হচ্ছে যোগাযোগ ব্যবস্থা। পরিচ্ছন্নতাকর্মীরা বরফ পরিষ্কারের কাজ করছে। বাতিল করা হয়েছে বেশ কয়েকটি বিমানের ফ্লাইট। এদিকে ঘনকুয়াশার কারণে ভারতের লাক্ষ্ণৌ ও নয়াদিল্লিতে ট্রেন ও বিমান চলাচল ব্যাহত হওয়ায় ভোগান্তির শিকার হচ্ছেন যাত্রীরা।

চীনের বেইজিংয়ের পরিবেশ এখনও ভারী ধোঁয়াশায় থাকায় মাঠে নেমেছে পুলিশের পরিবেশ রক্ষাকারী দল। শিল্পকারখানা থেকে শুরু করে ব্যক্তি পর্যায়ে দুষণ কমিয়ে আনার পাশাপাশি রাস্তা থেকে পুরোনো গাড়ি সরিয়ে নেয়ার কাজ করছেন তারা।

শহরের প্রধান কয়লা প্রকল্পটি বন্ধ করার পাশাপাশি কয়লার ব্যবহার ৩০ শতাংশ কমানোর প্রতিশ্রুতি দিয়েছেন বেইজিংয়ের ভারপ্রাপ্ত মেয়র। বাতাসে বিষাক্ত পদার্থ ভেসে বেড়ানোয় সবাইকে সতর্ক থাকার নির্দেশ দেয়া হয়েছে।




Update: 2017-01-09 16:35:03, Published: 2017-01-09 16:35:04

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv