• সদ্যপ্রাপ্তরাজধানীর জিগাতলায় ৫ তলা গার্মেন্টস ভবনে আগুন, নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ৬টি ইউনিট

বিদ্রোহীদের সাথে আলোচনায় প্রস্তুত সিরিয়া সরকার: আসাদ

Update: 2017-01-10 16:55:36, Published: 2017-01-10 16:55:37
syr-10jan


এ মাসের শেষ দিকে কাজাখস্তানের আস্তানায় অনুষ্ঠেয় সিরিয়া শান্তি সম্মেলনে বিরোধী পক্ষগুলোর সঙ্গে সিরিয়া সরকার যেকোনো বিষয়ে আলোচনা করতে প্রস্তুত বলে জানিয়েছেন প্রেসিডেন্ট বাশার আল আসাদ।

অস্ত্র সমর্পণের বিনিময়ে বিদ্রোহীদের সঙ্গে যেকোনো ধরনের সমঝোতায় যেতে তার সরকার রাজি বলেও জানান তিনি। সিরিয়ার পূর্বাঞ্চলীয় দেইর আল জোর প্রদেশে মার্কিন নেতৃত্বাধীন বিশেষ বাহিনীর অভিযানে অন্তত ২৫ আইএস জঙ্গি নিহত হয়েছে।

দামেস্কের প্রধান পানি সরবরাহ কেন্দ্র ওয়াদি বারাদায় সরকারি বাহিনী ও বিদ্রোহীদের চলমান সংঘর্ষে কাটা পড়েছে সেখানকার পানি সরবরাহ লাইন। ক্ষতিগ্রস্ত হয়েছে পানির পাম্পগুলোও।

পানি সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায়, রাজধানী দামেস্কসহ আশপাশের এলাকায় দেখা দিয়েছে তীব্র পানি সংকট। পানি সংগ্রহে শহরের অদূরে স্থাপিত অস্থায়ী পানি সরবরাহ কেন্দ্রগুলোতে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে বাসিন্দাদের।

বাসিন্দারা জানান, 'পরিস্থিতি খুবই খারাপ। আমরা প্রায় ২০ দিন ধরে পানি পাচ্ছি না।'

পানির অভাবে আমরা গোসল, রান্নাবান্না, কাপড় ধোয়া কিছুই করতে পারছি না। সবচেয়ে বড় কথা খাবার পানিরও তীব্র সংকট চলছে।

দামেস্কে যখন এমন তীব্র পানির সংকট চলছে, তখন আইএস নিয়ন্ত্রিত আল বাব শহরে তুর্কি সেনাদের সহায়তায় আইএস জঙ্গিদের সঙ্গে রক্তক্ষয়ী লড়াই চালিয়ে যাচ্ছে মার্কিন সমর্থিত বিদ্রোহীরা। রোববার তুর্কি বিমান হামলায় অন্তত অর্ধশত জঙ্গি নিহত হওয়ার পর সোমবারও বেশ কয়েকজন জঙ্গী নিহত হয় বলে তুরস্কের সামরিক বাহিনীর পক্ষ থেকে দাবি করা হয়।

এ অবস্থায়, সোমবার ফরাসি একটি টেলিভিশনকে দেয়া সাক্ষাতকারে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ জানান, বিদ্রোহীদের অস্ত্রসমর্পণের বিনিময়ে যেকোন ধরনের সমঝোতায় রাজি তিনি। আস্তানায় আসন্ন শান্তি সম্মেলনে বিদ্রোহীদের সঙ্গে যেকোন বিষয়ে আলোচনার জন্য সরকারি প্রতিনিধি দল পুরোপুরি প্রস্তুত বলেও জানান তিনি।

এ সময় তিনি আরো বলেন, 'আমি প্রেসিডেন্ট পদে এসেছি সংবিধানের বিধান অনুসারে। সংবিধানেই বলে দেয়া আছে, কি করে একজন প্রেসিডেন্ট তার পদ থেকে অব্যাহতি পেতে পারেন। আমার মেয়াদ পূরণের আগেই তারা যদি আমকে আর প্রেসিডেন্ট পদে দেখতে না চায়, তাহলে সংবিধান সংশোধনের বিষয়ে আলোচনা হতে পারে। সংবিধানের মালিক না সরকার, না প্রেসিডেন্ট না বিদ্রোহীরা। এটি সংশোধন করতে হলে অবশ্যই গণভোটের প্রয়োজন।'

এদিকে, সিরিয়ায় আরেক প্রদেশ পূর্বাঞ্চলীয় দেইর আল জোরে আইএস বিরোধী অভিযান চালিয়েছে মার্কিন নেতৃত্বাধীন বিশেষ বাহিনীর সদস্যরা। এতে, অন্তত ২৫ আইএস জঙ্গি নিহত হয় বলে জানায় পর্যবেক্ষণ সংস্থা। তবে, মার্কিন জোটের পক্ষ থেকে অভিযানের সত্যতা স্বীকার করা হলেও হতাহতের সংখ্যা সম্পর্কে কিছু জানায়নি তারা।




Update: 2017-01-10 16:55:36, Published: 2017-01-10 16:55:37

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv