বিজয়ীদের হাতে তুলে দেওয়া হলো নোবেল পুরস্কার

Update: 2016-12-11 16:50:26, Published: 2016-12-11 16:50:27
nobel-prize1


নরওয়ের রাজধানী অসলো ও সুইডেনের রাজধানী স্টকহোমে এ বছর বিজয়ীদের হাতে তুলে দেয়া হলো বিশ্বের সর্বোচ্চ স্বীকৃতি 'নোবেল পুরস্কার'। নরওয়ের অসলোতে শান্তিতে নোবেল জয়ী কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোসের হাতে পুরস্কার তুলে দেয় নোবেল কমিটি। একইদিন সুইডেনের স্টকহোমে এ বছরের অন্যান্য শাখায় নোবেলজয়ীদের পুরস্কার দেয়া হয়।

তবে ব্যক্তিগত কর্মসূচি থাকায় সশরীরে উপস্থিত থেকে পুরস্কার নেননি সাহিত্যে নোবেল জয়ী মার্কিন কিংবদন্তী শিল্পী বব ডিলান।

স্টকহোমের সিটি হল প্রাঙ্গণে শনিবার জড়ো হতে শুরু করেন রাজ পরিবারের সদস্যসহ নোবেলজয়ীরা। নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠান উপলক্ষ্যে প্রতিবছরের মতো এবারও সিটি হলে আয়োজন করা হয় এক জমকালো নৈশভোজের।

এদিন কনসার্ট হলে আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে রাজা কার্ল ষোড়শ গুস্তাফের কাছ থেকে পুরস্কার নেন পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাবিজ্ঞান এবং অর্থনীতিতে নোবেল পুরস্কার বিজয়ীরা।

এ বছর অনুমাপের যন্ত্র আবিষ্কারের জন্য রসায়নে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন জ্যঁ পিয়েরে সুভেজ, ফ্রেজার স্টোডার্ট এবং বেরনার্ড এল ফেরিঙ্গা। কঠিন পদার্থের অস্বাভাবিক আচরণকে গাণিতিক কাঠামোয় ব্যাখ্যা করার উপায় উদ্ভাবনের জন্য পদার্থ বিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন তিন ব্রিটিশ উদ্ভাবক ডেভিড থওলেস, ডানকান হালডেন এবং মিশেল কোস্টারলিৎজ। মানবদেহ কীভাবে জীবকোষকে ভাঙ্গে ও গড়ে সে বিষয়ে গবেষণার জন্য চিকিৎসা শাস্ত্রে নোবেল পুরস্কার পেয়েছেন জাপানের চিকিৎসা বিজ্ঞানী ইয়োশিনোরি ওসুমি।

তবে স্টকহোমে এসে পুরস্কার নেননি সাহিত্যে যুক্তরাষ্ট্রের সঙ্গীত ঐতিহ্যে নতুন কাব্যিক দ্যোতনা সৃষ্টির স্বীকৃতি হিসেবে নোবেলজয়ী বব ডিলান। নোবেল কমিটিকে ধন্যবাদ জানিয়ে নিজের পক্ষ থেকে অনুষ্ঠানে একজন প্রতিনিধি পাঠান তিনি।

'অনুষ্ঠানে উপস্থিত থাকতে না পারার জন্য আমি দুঃখিত। তবে এ পুরস্কার পেয়ে আমি সম্মানিত বোধ করছি। আমি এ পুরস্কার পাবো তা কখনোই ভাবিনি।' বব ডিলানের পাঠানো বর্তা পড়ে শোনাচ্ছিলেন তার প্রতিনীধী।

একইদিন নরওয়ের রাজধানী অসলোর সিটি হলে শান্তিতে নোবেল জয়ী কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোসের হাতে পুরস্কার তুলে দেয়া হয়। পাঁচ দশকের রক্তক্ষয়ী সংঘাতের অবসানে ফার্ক বিদ্রোহীদের সঙ্গে কলম্বিয়া সরকারের করা ঐতিহাসিক শান্তিচুক্তি গণভোটে প্রত্যাখ্যাত হলেও শান্তি প্রতিষ্ঠার চেষ্টার স্বীকৃতি হিসেবে এবার নোবেল শান্তি পুরস্কার পেয়েছেন সান্তোস।

'এ পুরস্কারের ঘোষণা আমার কাছে স্বর্গীয় উপহারের মত। যখন আমাদের তরী সাগরে ভাসছিল তখন এ পুরস্কার আমাদের সামনে এগিয়ে যাওয়ার প্রেরণা যুগিয়েছে।' বলছিলেন সান্তোস।

ফার্ক বিদ্রোহীদের সঙ্গে কলম্বিয়া সরকারের ঐতিহাসিক শান্তিচুক্তিকে সিরিয়া, সুদানসহ যুদ্ধবিধ্বস্ত দেশগুলোর জন্য আশার আলো বলে মন্তব্য করেন সান্তোস।

প্রতি বছরের মত এবারও প্রত্যেক নোবেল জয়ীকে পুরস্কার হিসেবে দেয়া হয় একটি সোনার মেডেল, সনদ এবং ৮০ লাখ সুইডিশ ক্রোনার বা প্রায় ৮ লাখ ৭০ হাজার মার্কিন ডলার।

Update: 2016-12-11 16:50:26, Published: 2016-12-11 16:50:27

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv