বাণিজ্য মেলায় জমে ওঠেনি বিদেশি প্যাভিলিয়নগুলো

Update: 2016-01-13 11:26:39, Published: 2016-01-13 11:26:39
foreigen-pav


মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার দু'সপ্তাহ পার হলেও এখনো জমে ওঠেনি বিদেশি প্যাভিলিয়নগুলো। ভারত, পাকিস্তান, ইরান কিংবা থাইল্যান্ডের অধিকাংশ প্যাভিলিয়নেই এখনও চালু হয়নি বেশ কিছু স্টল।

এমন অগোছালো আয়োজনের পেছনে ভিসা জটিলতার সঙ্গে পণ্যের উচ্চ শুল্কহারকেই দায়ী করছেন বিদেশি উদ্যোক্তারা। এদিকে, বিদেশি প্যাভিলিয়নগুলো পুরোপুরি জমে না ওঠায় মেলার আকর্ষণ অনেকটাই কম বলে মনে করছেন দর্শনার্থীরা।

নব্বই দশকের মাঝামাঝি শুরু হওয়া ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা এর মধ্যেই পার করেছে ২০টি আসর। ধীরে ধীরে বেড়েছে মেলার পরিসর, বেড়েছে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের সংখ্যাও। চলমান ২১তম আয়োজনে এবছর ‌৩৮টি প্যাভিলিয়নে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, পাকিস্তানসহ ৫টি মহাদেশের ২২টি দেশ মেলায় অংশ নিয়েছে।

কিন্তু এবারও প্রতিবারের মতো বেশ কিছু স্টল পড়ে আছে অব্যবহৃত অবস্থায়, দু একটিতে মাত্রই শুরু হয়েছে নির্মাণ কাজ। কেন এই দুরবস্থা, আর কেনই বা স্টল বরাদ্দের পরও শুরু হয় নি পণ্য প্রদর্শনী।

এর মধ্যেও অনেক প্রতিষ্ঠান মেলে ধরেছেন বাহারি পণ্যের পসরা। ভারত, পাকিস্তানের পোশাক, ইরানের কার্পেট আর গহনা সামগ্রীর পাশাপাশি মেলায় চাহিদা রয়েছে যেকোনো বিদেশি পণ্যেরই। যদিও, সব স্টল চালু না হওয়ায় পণ্য পছন্দের ক্ষেত্রে বঞ্চিত হচ্ছেন বলেও আক্ষেপ রয়েছে ক্রেতাদের।

তবে, শিগগিরই পরিস্থিতি স্বাভাবিক হবে, বাণিজ্য মেলাও ফিরে পাবে জমজমাট পরিবেশ, এমন প্রত্যাশাও রয়েছে সবার মধ্যে।




Update: 2016-01-13 11:26:39, Published: 2016-01-13 11:26:39

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv