বাজেট ঘাটতি ৯৭ হাজার ৮৫৩ কোটি টাকা

Update: 2016-06-02 18:01:28, Published: 2016-06-02 18:01:29
bgt-total-up-2


২০১৬-১৭ অর্থবছরের জন্য ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকার বাজেট প্রস্তাব পেশ করছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। নতুন অর্থবছরে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭ দশমিক ২ শতাংশ। রাজস্ব লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ৪২ হাজার ৭৫২ কোটি টাকা। এরপরও বাজেটে ঘাটতি থাকবে ৯৭ হাজার ৮৫৩ কোটি টাকা। যা অভ্যন্তরীণ ঋণ, বিদেশি সহায়তা থেকে মেটানো হবে।

দেশের ৪৬তম আর নিজের ১০ম বাজেট পেশ করতে কালো ব্রিফকেস হাতে বিকেল সাড়ে তিনটায় সংসদে প্রবেশ করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এরপর বিকেল ৩টা ২৮ মিনিটে স্পিকারের অনুমতি পেয়ে বাজেট বক্তৃতা শুরু করেন।  দীর্ঘ বক্তব্যে অর্থনীতিকে শক্তিশালী করতে নানা কর্মকৌশলের বর্ণনা তুলে ধরেন অর্থমন্ত্রী।

এরপর আগামী অর্থবছরের জন্য ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকার বাজেট ঘোষণা করেন অর্থমন্ত্রী। আগামী অর্থবছরের এই বাজেট বাস্তবায়নে রাজস্ব লক্ষ্যমাত্রা ধরা হয় ২ লাখ ৪২ হাজার ৭৫২ কোটি টাকা। এরপরও ঘাটতি থাকবে ৯৭ হাজার ৮৫৩ কোটি টাকা।



যা মোট বাজেটের ৫ শতাংশ। বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে ১ লাখ ১০ হাজার ৭০০ কোটি টাকা। মূল্যস্ফীতি ৫.৮ শতাংশ আর প্রবৃদ্ধি আগের দশমিক ২ শতাংশ বাড়িয়ে লক্ষ্যমাত্রা ধরা হয় ৭.২ শতাংশ। আর মোট দেশীয় উৎপাদন বা জিডিপির আকার ১৯ লাখ ৬১ হাজার ১৭ কোটি টাকা। জুলাই থেকে নতুন ভ্যাট আইন বাস্তবায়নের কথা থাকলেও সেই সিদ্ধান্ত থেকে সরে এসে পহেলা জুলাই ২০১৭ থেকে কার্যকরের ঘোষণা দেয়া হয়েছে।

আসছে অর্থবছরে বরাদ্দে অগ্রাধিকার দেয়া হচ্ছে মানব সম্পদ উন্নয়ন, বিদ্যুৎ জ্বালানি ও অবকাঠামোকে। প্রস্তাবিত বাজেটের ওপর আলোচনা শেষে ৩০ জুন ২০১৬-১৭ অর্থবছরের বাজেট পাশ হবে।

Update: 2016-06-02 18:01:28, Published: 2016-06-02 18:01:29

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv