বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ২,৪২,৭৫২ কোটি টাকা

Update: 2016-06-02 20:50:37, Published: 2016-06-02 20:50:37
bgt-rev-up


২০১৬ -১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২ লাখ ৪২ হাজার ৭৫২ কোটি টাকা। এর মধ্যে মূল্য সংযোজন কর- মূসক থেকে সর্বোচ্চ রাজস্ব আদায়ের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। তবে বাজেট বক্তৃতায় বহুল আলোচিত মূসক আইন এক বছর পিছিয়ে ২০১৭'র জুলাইয়ে পুরোপুরি কার্যকর করার ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী। এছাড়া, ব্যবসায়ীদের দাবি মেনে নিয়ে এবারও বহাল থাকছে প্যাকেজ মূসক।

২০১৬-১৭ অর্থবছরের বাজেটকে বলা হচ্ছে মেগা প্রকল্প বাস্তবায়নের বাজেট। মধ্যম আয়ের দেশে হতে উচ্চ প্রবৃদ্ধি অর্জনে বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্যও নির্ধারণ করা হয়েছে বড়। চলতি অর্থবছরে রাজস্ব আদায় সন্তোষজনক না হওয়ায় সংশোধিত লক্ষ্যমাত্রা ৩১ হাজার ৪৪৩ কোটি টাকা কমিয়ে ১ লাখ ৭৭ হাজার কোটি টাকা নির্ধারণ করা হয়।

এরপরও এবার ৩ লাখ ৪০ হাজার কোটি টাকার প্রস্তাবিত বাজেটে ২ লাখ ৪২ হাজার ৭৫২ কোটি টাকার উচ্চ রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। এর মধ্যে এনবিআরকে যোগান দিতে হবে ২ লাখ ৩ হাজার ১৫২ কোটি টাকা।

অর্থমন্ত্রী বাজেট বক্তৃতায় বড় রাজস্ব লক্ষ্যমাত্রা নির্ধারণের যৌক্তিকতা তুলে ধরে অর্জনের প্রত্যাশা ব্যক্ত করেছেন।

মোট রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২ লাখ ৪২ হাজার ৭৫২ কোটি টাকা। এনবিআর নিয়ন্ত্রিত লক্ষ্যমাত্রা ২ লাখ ৩ হাজার ১৫২ কোটি টাকা। এনবিআর বহির্ভূত লক্ষ্যমাত্রা ৭ হাজার ২৫০ কোটি টাকা। কর বহির্ভূত প্রাপ্তি ৩২ হাজার ৩৫০ কোটি।

তবে পহেলা জুলাই থেকে মূসক আইন -২০১২ পুরোপুরি কার্যকরের কথা থাকলেও তা এক বছর পেছানো হয়েছে। এছাড়া ক্ষুদ্র ব্যবসায়ীদের স্বার্থে প্যাকেজ মূসকও বহাল রাখা হয়েছে। তবে বাজেটে অধিকাংশ আমদানি পণ্যের সম্পূরক শুল্ক হ্রাস কিংবা প্রত্যাহার করা হয়েছে। এ অবস্থায় নতুন করের ক্ষেত্র তৈরি ও প্রয়োজনীয় প্রস্তুতি না থাকলে রাজস্ব লক্ষ্যমাত্রা পূরণে চ্যালেঞ্জের মুখে পড়তে হবে বলে মত অর্থনীতিবিদদের।

এনবিআরের সাবেক চেয়ারম্যান মো. আব্দুল মজিদ বলেন, সার্বিকভাবে বাজেটের যে আকার সেটা অর্জন করার জন্য এনবিআরকে ইতিহাসের চেয়েও অগ্রগামী হতে হবে।

বাজেট রাজস্ব আহরণে অভ্যন্তরীণ উৎসের ওপর জোর দেয়া হলেও বিশ্লেষকদের মতে, বাড়াতে হবে এনবিআরের সক্ষমতা, এডিপি বাস্তবায়নের দক্ষতা ও বিনিয়োগ।

Update: 2016-06-02 20:50:37, Published: 2016-06-02 20:50:37

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv