আপডেট
০৪-০৬-২০১৫, ২৩:৪৩

বাজেটে মানব সম্পদ উন্নয়নকে সর্বোচ্চ গুরুত্ব

human-dev-bgt-nazia
বরাবরের মতো এবারের বাজেটেও সর্বোচ্চ গুরুত্ব দেয়া হয়েছে মানব সম্পদ উন্নয়নকে। আর এর অংশ হিসেবে এবার প্রাধান্য পেয়েছে স্বাস্থ্য এবং  শিক্ষা ও প্রযুক্তি খাত। বেড়েছে বরাদ্দও। ২০১৫-১৬'র বাজেটে স্বাস্থ্য খাতে ১২ হাজার ৭২৬ কোটি টাকা এবং শিক্ষা খাতে ৩১ হাজার ৬১৮ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী।
স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণে জাতিসংঘ যে তিনটি সূচক বিবেচনা করে তার একটি কোন দেশের মানব সম্পদের অবস্থান। আর এ কারণেই বাংলাদেশ সরকার গতবারের মতো এবারও মানবসম্পদ উন্নয়নকে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছে।

আর এর অংশ হিসেবেই দেশের সকল শিশুর প্রাথমিক শিক্ষা নিশ্চিত করাসহ মানসম্পন্ন শিক্ষার সম্প্রসারণে উদ্যোগী সরকার। শিক্ষাক্ষেত্রে তথ্যপ্রযুক্তির প্রয়োগ নিশ্চিত করতে চলছে সব শিক্ষা প্রতিষ্ঠানের ওয়েবসাইট নির্মাণসহ ১২৮টি উপজেলায় রিসোর্স সেন্টার স্থাপনের কাজ।

তারই আলোকে এবারের বাজেট শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জন্য বরাদ্দ দেয়া হয়েছে মোট ৩১ হাজার ৬১৮ কোটি টাকা । এছাড়া বিজ্ঞান ও প্রযুক্তি খাতে ১ হাজার ৫৫০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব দেয়া হয়েছে।

মানবসম্পদ উন্নয়নের অংশ হিসেবে গ্রামের জনগণের প্রয়োজনীয় স্বাস্থ্য সেবা নিশ্চিতে কমিউনিটি ক্লিনিকগুলোতে  ১৩ হাজার ৬১৮টি মিনি ল্যাপটপ প্রদানের পরিকল্পনা হাতে নেয়া হয়েছে বলে বাজেট বক্তৃতায় জানিয়েছেন অর্থমন্ত্রী। আগামী অর্থবছরের জন্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ খাতে বরাদ্দ দেয়া হয়েছে ১২ হাজার ৭২৬ কোটি টাকা।

এছাড়া অর্থমন্ত্রী জানান, কক্সবাজারের রামুতে সমুদ্র গবেষণা ইন্সটিটিউট  প্রকল্প বাস্তবায়নের পর একটি আন্তর্জাতিকমানের মেরিন একুরিয়াম স্থাপনের পরিকল্পনা রয়েছে সরকারের।





DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে